শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র জেনে নিন

 আজ আমরা জানব শিবরাত্রি ব্রত পালনের নিয়ম- সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র। এছাড়া এই পবিত্র রাতে ভগবান শিব শিবলিঙ্গ রূপে আবির্ভূত হয়ে মানব জাতির মুক্তি ও মুক্তির পথ দেখিয়েছিলেন। অনেকেই শিবরাত্রি ব্রতের নিয়ম ও মন্ত্র সম্পর্কে প্রশ্ন করেন - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র। আসুন জেনে নেওয়া যাক শিবরাত্রি ব্রত পালনের নিয়ম- সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

শিবরাত্রি ব্রত পালন

শেষ অবধি আমাদের সাথে থাকলে শিবরাত্রি ব্রত - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র সম্পর্কে জানতে পারবেন। আর কোনো ঝামেলা ছাড়াই আসুন জেনে নেই শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র।

শিবরাত্রি ব্রতের পারণ - শিবরাত্রির সলতে অর্থ কি

আজ আমরা জানবশিবরাত্রির উপবাসের নিয়ম সম্পর্কে। অনেক মহিলা আছেন যারা শিবরাত্রি ব্রত পালনের নিয়ম সম্পর্কে জিজ্ঞাসা করেন। আসুন জেনে নেই শিবরাত্রি ব্রত পালনের নিয়ম সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য। নীচে শিবরাত্রি পূজার জন্য প্রয়োজনীয় জিনিসগুলির তালিকা রয়েছে:

  • শিব পূজার প্রথম প্রয়োজন শিবলিঙ্গ।
  • একটি ছোট পাত্রে গোসলের জন্য জল।
  • এর পরে, আপনার একটি প্লেট, একটি গ্লাস এবং একটি কোশা কলি প্রয়োজন। আপনার যদি কোশা না থাকে তবে আপনি ছোট তামার পাত্র ব্যবহার করতে পারেন।
  • সাদা চন্দনও লাগবে।
  • একটু আতপ ভাত।
  • কিছু ফুল এবং পাতা প্রয়োজন হবে।
  • সুগন্ধের জন্য ধূপ জ্বালাতে একটি প্রদীপের প্রয়োজন হবে।
  • জল-জল নিবেদন করার পাশাপাশি সাধ্যমত হাওয়া চলবে।
  • ন্যূনতম প্রমাণ একটি হতে হবে, আপনি চাইলে তার বেশি দিতে পারেন, কোন সমস্যা নেই।
  • এছাড়াও এক ঘন্টা প্রয়োজন।

একটা কথা মনে রাখবেন যে কোনো একটি প্রতিকারের অভাব থাকলে সেই প্রতিকারের নামে জল দিলেও আপনার স্বাভাবিক ভক্তি সেই অভাব পূরণ করবে। মনে রাখতে হবে যে উত্তর দিক হল ব্রহ্মলোকপথ শিব পূজা সর্বদা উত্তর দিকে মুখ করে করা উচিত এবং শিবলিঙ্গে তাকে উত্তরমুখী রেখে পূজা করা উচিত। এ কারণে শাস্ত্রে সর্বদা উত্তরমুখী হয়ে বসে ব্রাহ্মণ শিবের পূজা করার নিয়ম রয়েছে, এছাড়া পূজার সময় তামা বা পাথরের পাত্রে শিবলিঙ্গ স্থাপন করা হয়।

যারা শিবরাত্রির উপবাস করেন তাদের অবশ্যই এটি সম্পূর্ণ করতে হবে কারণ তাদের পরের দিন পারোন করতে হবে। শিবরাত্রির নুন মানে মূল্যহীন বা মূল্যহীন।

  • শিবরাত্রি 2024 বাংলা - শিবরাত্রির মাহাত্ম্য
  • আপনার পছন্দ হতে পারে এমন আরও পোস্টের তালিকা
  • শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি পুরাহিত দর্পণ
  • দোল পূর্ণিমা পূজার নিয়ম - Dol Purnima 2024

শিবরাত্রি ২০২৪ বাংলা - শিবরাত্রির মাহাত্ম্য

এই বছর মহা শিবরাত্রির সময় 17 ফেব্রুয়ারি রাত 8:20 মিনিটে এবং পূজা শুরু হতে চলেছে। এছাড়াও, শিব পূজা 18 ফেব্রুয়ারি বিকেল 4:18 মিনিটে শেষ হবে তবে বেশিরভাগ শিব ভক্তরা বিশেষ ফল পাওয়ার জন্য পূজার শুভ মুহুর্তে পূজা করেন। অন্যদিকে শিবরাত্রি ছিল নিশীথ যুগের পূজার সময় দুপুর 12:16 PM থেকে 6:00 PM পর্যন্ত শিবের ঐশ্বরিক আবর্তনের শুভ তিথি।

ভগবান শিব এই রাতে নিরাকার থেকে রূপ ধারণ করেছিলেন। এই আবর্তনের রাতটি মহা শিবরাত্রি নামে পরিচিত। এই ব্রত পালনের মাহাত্ম্য নিহিত রয়েছে কাম ক্রোধ ও লালসা প্রভৃতি পাপ থেকে মুক্ত হওয়ার পরম সুখ শান্তি ও ঐশ্বর্যের মধ্যে। অতীতের প্রাচীন কাহিনী অনুসারে এই মহাদেব অগ্নি শিবলিঙ্গ রূপে পৃথিবীতে আবির্ভূত হন। এই শিবলিঙ্গের কোন উৎপত্তি বা হৃদয় নেই।

ভগবান বিষ্ণু শিবলিঙ্গের উপরের অংশ খুঁজে পেতে রক্ষা দেবের রূপ ধারণ করেছিলেন আর ভগবান বিষ্ণু শিবলিঙ্গের ভয় খুঁজে পেতে বরাহের রূপ ধারণ করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত বক্ষ ও বিষ্ণু উভয়েই মহাসারের উৎপত্তি খুঁজে পেতে ব্যর্থ হন।

শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র

বিভিন্ন শাস্ত্র অনুসারে, শিবরাত্রির আগের রাত থেকেই শিবরাত্রির তীর্থযাত্রা শুরু হয়। শিবরাত্রি পূজার জন্য ভক্তদের প্রথম পছন্দ রাতে বিছানায় শুয়ে না হয়ে ঘরে বা মাটিতে খাবার গ্রহণ করা। শিবরাত্রির সকাল থেকে পরদিন সকাল পর্যন্ত অবস্থান করে শিবরাত্রি পূজা করতে হয়। তবে এর ফল এই দিনে খাওয়া যায়।

শিবরাত্রি পূজার সময়, ওম নমঃ শিবায় ব্রত পাঠের মতো পাঠ করা হয়। আসুন জেনে নিই মহাদেবের পুজোর সময় থালায় কী কী রাখতে হবে বেলপাতা চাল, ফুল, ধুতরা, প্রদীপ, ধূপ, চন্দন, দুধ, কর্পূর ইত্যাদি প্রতি বছর শ্রাবণ মাসের প্রথম সোমবার পালন করতে হয়। ষোলটি সোমবারের একটি ব্রত যেমন শিবকে পূজা করা হয় এবং পূজা করা হয়।

সারাদিন উপবাস করতে হবে এবং সন্ধ্যায় মহাদেবের মাথায় জল ঢেলে উপবাস ভাঙতে হবে। রোজা শেষে লবণ ছাড়া খাবার গ্রহণ করতে হবে। এ সময় ফল বা দুধ খাওয়া ভালো। এই শিব পূজা ষোল সোমবার করতে হয়, কোনো সোমবার বাদ দিলে এই পূজা হয় না।

শিব চতুর্দশী কখন?

আজ আমরা শিব চতুর্দশী সম্পর্কে জানব কখন এবং শিব চতুর্দশীর বিভিন্ন তারিখ। শিব চতুর্দশী তিথি 1লা মার্চ মঙ্গলবার বিকাল 3:16-এ শুরু হয় চতুর্দশী তিথি শেষ হয় 2রা মার্চ বুধবার সকাল 10 টায়। এছাড়া পুজোর শুভ সময় নিশীথ কালের। মহা শিবরাত্রির দিন, নির্দিষ্ট পুজোর শুভ সময় দুপুর 12:00 PM থেকে শুরু হবে এবং 12:58 PM পর্যন্ত পুজো করা যাবে। মহা শিবরাত্রির দিনে পূজা করার জন্য শুভ এবং শুভ সময় হল দুপুর 12:10 PM থেকে 12:57 PM পর্যন্ত।

শিবরাত্রি চার ঘণ্টা

শিবরাত্রির চারটি ঘড়ির মধ্যে প্রথমটি হবে ১লা মার্চ সন্ধ্যা ৬:২১ থেকে রাত ৯:২৭ পর্যন্ত। দ্বিতীয় প্রহরটি 1 মার্চ রাত 9:27 PM থেকে 12:33 PM পর্যন্ত থাকবে। তৃতীয় প্রহরটি 1 মার্চ দুপুর 12:33 PM থেকে 2 মার্চ 3:39 AM পর্যন্ত শুরু হবে৷ চতুর্থ প্রহরটি 2রা মার্চ 3:39 AM থেকে 6:45 AM পর্যন্ত শুরু হবে৷

এ ছাড়া মার্চের দ্বিতীয় দিন সকাল ৬টা ৪৫ মিনিট থেকে পাসের সময় শুরু হবে। শিবরাত্রি পূজার প্রথম নিয়ম হলো ভোরে ঘুম থেকে উঠে স্নান সেরে পূজা ও প্রভাস সংকল্প শুরু করা। সকালে শিব মন্দিরে যান এবং শিব পার্বতীকে স্মরণ করুন এবং তার জলে অভিষেক করুন পূজার সময় শিব মন্ত্র হে মহা শিবরাত্রি জপ করুন সর্বপ্রথম চন্দনের দিন এবং তারপর পঞ্চামৃত দিয়ে শিব লিঙ্গে অভিষেক করুন।

এরপর জল গঙ্গা জল বা দুধ বেলপাতা আকন্দ ধুতরা আতুব চালা অপুর দিয়ে অভিষেক শুরু করতে হবে। এরপর কর্পূর প্রদীপ জ্বালান এবং ওম নমঃ শিবায় মন্ত্র জপ করুন। শিবের পূজা শেষ হলে ঘূটা জ্বালিয়ে তাতে তিলের চাল ও ঘি মিশিয়ে নৈবেদ্য তৈরি করতে হবে।

শেষ কথা 

আপনি যদি সোমবার শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - শিব পূজার নিয়ম এবং মন্ত্র সম্পর্কে জানতে চান তবে উপরের পোস্টটি তাদের জন্য লেখা। এছাড়াও আপনি যদি শিবরাত্রি ব্রত - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এবং নতুন আপডেটের জন্য আমাদের সাথে থাকুন ধন্যবাদ। (২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url