জুমাতুল বিদা কি - জুমার নামাজের হুকুম কি

আজ আমরা জানবো জুমাতুল বিদাহ কি- জুমার নামাজের হুকুম কি। জুমার দিনটি এত গুরুত্বপূর্ণ কারণ হজরত আদম আলাই সাল্লামকে সৃষ্টি করা হয়েছে, জান্নাতে প্রবেশ করানো হয়েছে এবং পৃথিবীতে পাঠানো হয়েছে। অনেক আলেম আমাদের জিজ্ঞেস করেন জুমাতুল বিদাহ কি- জুমার নামাজের হুকুম কি। আসুন জেনে নেওয়া যাক জুমাতুল বিদা কি- জুমার নামাজের হুকুম।

জুমাতুল বিদা কি

শেষ পর্যন্ত আমাদের সাথে থাকলে জুমাতুল বিদাহ সম্পর্কে জানতে পারবেন- জুমার নামাজের হুকুম কি। আর কোন ঝামেলা না করে চলুন জেনে নেওয়া যাক জুমাতুল বিদা কি - জুমার নামাজের হুকুম।

জুমাতুল বিদা কি - জুমার নামাজের হুকুম কি?

জুমাতুল বিদা সম্পর্কে প্রত্যেক মুসলমানের যা জানা উচিত। অনেকেই আমাদের জিজ্ঞেস করেন জুমাতুল বিদাহ কি? তো চলুন শুরু করা যাক জুমাতুল বিদা কাকে বলে বিস্তারিত তথ্য দিয়ে। আমাদের সমাজে মাহে রমজানের শেষ শুক্রবার জুমাতুল বিধান নামে পরিচিত। রমজান এবং জুমার সাথে এই দিনটিকে অতুলনীয় মহিমান্বিত বলে মনে করা হয়। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন হে উম্মাহ মুহাম্মাদী তোমাদের জন্য শ্রেষ্ঠ উপহারের একটি হল রমজান মাস এবং সপ্তাহের শ্রেষ্ঠ দিন জুম্মা।

জুম্মার এই দিনে প্রত্যেক মুমিনের একটাই ইচ্ছা জামাতের জামাতের সাথে প্রার্থনা করা। তার হৃদয় খুলে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা। হাদিসে উল্লেখ আছে যে জুমার নামায জামাতে সর্বোত্তম একা একা এই সালাত আদায় করার কোন কর্তৃত্ব নেই।

পবিত্র কোরানে উল্লেখ আছে যে, জুমার নামাজের সময় আল্লাহর নৈকট্য লাভের জন্য সকল কাজকর্ম বন্ধ করে নামাজের জন্য মসজিদে যেতে হবে। এছাড়া কিছু লোকের উপর জুমার নামায ওয়াজিব নয়, যেমন, কোন ব্যক্তি সফরে থাকলে জুমার নামায পড়া জরুরী নয়, সে যোহরের নামায পড়তে পারে, তবে মুসাফির চাইলে দাড়িয়ে জুমার নামায পড়তে পারে। যে কোন মসজিদ।

জুমাতুল বিদাহ খুৎবা- জুমুআর আগে ও পরে সুন্নত

আপনার দিনের ফজিলত সম্পর্কে হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তায়ালা আনহু হাদিসে বর্ণনা করেন যে, মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন সূর্যোদয়ের মধ্য দিয়ে যে দিনটি সংঘটিত হয় তার মধ্যে সর্বোত্তম ও পবিত্রতম দিন। জুম্মার।

এই পবিত্র শুক্রবারে হযরত আদম আলাই সালামকে সৃষ্টি করে জান্নাতে প্রেরণ করা হয় এবং এই দিনে হযরত আদম আলাই সালামকে পৃথিবীতে প্রেরণ করা হয়। অন্যদিকে এই দিনের ফজিলত উল্লেখ করতে গিয়ে নবী মুহাম্মদ সাঃ বলেছেন এই দিনে এমন একটি সময় আছে যখন মুসলমানরা নামাজ পড়ে। আপনি যদি প্রার্থনা করেন তাহলে মহান আল্লাহ অবশ্যই সেই প্রার্থনা কবুল করবেন সুনান তিরমিযী হাদিস(491)। রমজান মাসে রোজা রেখে জামাআতুল বিদাতে আল্লাহর কাছে যে কোনো প্রার্থনা আল্লাহ তায়ালা কবুল করবেন। শুক্রবারের কিছু পবিত্র সুন্নত আমল রয়েছে যা নিম্নে দেওয়া হলঃ

  • পরিষ্কারভাবে গোসল করুন
  • আপনার কাছে যে জামাকাপড় আছে তা পরিধান করা বা নতুন পোশাক পরা উত্তম
  • পারফিউম ব্যবহার করা
  • পায়ে হেঁটে মসজিদের দিকে যাত্রা শুরু
  • প্রথমে মসজিদে প্রবেশ করে সুন্নত নামায আদায় করা

যোহরের নামাযের সুন্নত ৪ রাকাত মাক্কাদা নাকি যোহরের নামাযের সুন্নত মুস্তাহাব তা নিয়ে অনেক ইমামের মতভেদ রয়েছে। অধিকাংশ ইমামের মতে মক্কায় জুমার আগে এটা সুন্নত।

শুক্রবারের ১১টি আমল - জুমাতুল বিদা হাদীস

জুম্মা প্রত্যেক মুসলমানের জন্য প্রায়শ্চিত্তের মাধ্যম কারণ এই দিনটি একটি মহিমান্বিত দিন এবং মহান আল্লাহ এই দিনে দোয়া কবুল করেন। নিম্নে শুক্রবারের গুরুত্বপূর্ণ ১১টি আমল দেওয়া হলঃ

  • খুব ভোরে ঘুম থেকে উঠা।
  • অতিরিক্ত দুরূদ শরীফ পাঠ করা।
  • তাড়াতাড়ি গোসল করে জুম্মার নামাজে যাওয়ার জন্য রওনা হও।
  • সর্বশক্তিমান আল্লাহর কাছে পৌঁছানো পাপের জন্য ক্ষমা চাওয়া কারণ এই দিনে বেশি বেশি দোয়া কবুল হয়।
  • এই দিনে মসজিদে যাওয়া এবং কাতার ভাঙা নিষিদ্ধ।
  • এছাড়া সূরা কাহাফ পাঠ করা।
  • নামাজে যাওয়ার আগে গোসল ও পবিত্র বাতাস।
  • আপনার শরীরে পারফিউম ব্যবহার করা।
  • মসজিদে হেঁটে যাওয়ার চেষ্টা করুন।
  • খুৎবার সময় চুপচাপ ও মনোযোগ দিয়ে খুৎবা শুনতে হবে।
  • এছাড়া তাহি আতুল মসজিদে ইবাদত করতে হবে।

মহান আল্লাহ তায়ালা বিশ্বের সকল মুসলমানকে জুম্মাত আল-বিদাতে মসজিদে আসার এবং সকল মসজিদে নামাজ পড়ার তৌফিক দান করুন আমীন।

হজরত আওয়াজ ইবনে আওয়াজ আস সাফী (রা.) থেকে বর্ণিত মহানবী (সা.) বলেন। যে ব্যক্তি জুমআর দিনে ভালো পোশাক পরে প্রথমে মসজিদে যায়। মসজিদের কাছে বসে। ইমাম মনোযোগ সহকারে খুতবা শোনেন এবং নিরর্থক কিছু করেন না।" তাআলা প্রতিটি পদক্ষেপের জন্য এক বছরের সালাত এবং রোজা প্রদান করবেন সুনানে ইবনে মাজা হাদিস: (1087)।

জুমাতুল বিদাহর ফজিলত - জুমাতুল বিদাহ সম্পর্কে আলোচনা

জুম্মাত আল-বিদার এই দিনে সর্বশক্তিমান আল্লাহ আদম আলাই সালামকে সৃষ্টি করেন, জান্নাতে প্রবেশ করেন এবং পৃথিবীতে প্রেরণ করেন। এই জুম্মার দিনে এমন একটি সময় আছে যখন নামাজের পর আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দুই হাত তুললে মহান আল্লাহ অবশ্যই সেই দোয়া কবুল করবেন। সুনানে তিরমিযী, হাদীসঃ ৪৯১।

রমজান মাসের শেষ শুক্রবার এবং শুক্রবার যা আমাদের সমাজে জামাতুল বিধান নামে বেশি পরিচিত একসাথে এই জুমার তুল বিদাহকে আরও মহিমান্বিত করে। উম্মাহর মুহাম্মাদের মধ্যে শ্রেষ্ঠ উপহারগুলির মধ্যে একটি হল প্রতি বছর একটি বিশেষ মাস থাকে যা রমজান মাস এবং প্রতি সপ্তাহে একটি বিশেষ দিন থাকে যা শুক্রবার বা জুম্মার দিন। এই দিনটি প্রতিটি মুসলমানের জন্য সর্বশক্তিমান আল্লাহর কাছ থেকে আশীর্বাদ পাওয়ার জন্য বিশেষ হিসাবে বিবেচিত হয়।

প্রথম জুমার নামাজ কোথায় অনুষ্ঠিত হয় - জুমার খুতবার ইতিহাস

জুমার নামাজ বিশ্বের সকল মুসলমানের জন্য ফরজ। প্রথম হিজরীতে নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কুবায় অবস্থানের পর শুক্রবার মদীনায় পৌঁছেন এবং জোহরের সময় হলে তিনি বনী ইসলাম গোত্রের উপত্যকায় পৌঁছেন। সেখানে জুমার নামাজ। ইতিহাসে এটিই প্রথম জুমার নামাজ হিসেবে বিবেচিত হয়।

নবুওয়াতের দ্বাদশ বছরে মদীনায় নওকিল খাজিমাতের হযরত আসাদ বিন জুয়ারা রাদিআল্লাহু তায়ালা আনহু-এর ইমামতিকালে জুমার দিনে সমবেতভাবে দুই রাকাত নামায পড়ার প্রমাণ রয়েছে হিজরতের পর জুমার নামাজ ফরজ হওয়ার আগে। পুরানো লেখা। তবে নফল নামাজ ছিল। ইসলামে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কুবায় অবস্থানের পর শুক্রবার মদীনায় পৌঁছান এবং বনি ইসলাম গোত্রের উপত্যকায় পৌঁছানোর পর জোহরের সময় হলে তিনি সেখানে জুমার নামাজ আদায় করেন। যা ইতিহাসের প্রথম শুক্রবার হিসাবে বিবেচিত হয়।

শেষ কথা

জুমাতুল বিদা কি- জুমার নামাজের হুকুম কি তা জানতে চাইলে উপরের পোস্টটি তাদের জন্য লেখা। এছাড়া আপনি যদি জুমাতুল বিদা সম্পর্কে জানতে চান- জুমার নামাজের হুকুম কী তাহলে এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। জুমাতুল বিদা- জুমার নামাজের হুকুম কী- এ বিষয়ে কারো কোনো প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সে প্রশ্ন করতে পারেন। আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন এবং নতুন আপডেট পেতে. আমাদের সাথে থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url