সিজোফ্রেনিয়া লক্ষণ - সিজোফ্রেনিয়া কেন হয় জেনে নিন বিস্তারিত

আমাদের আজকের নিবন্ধের মূল বিষয় হল সিজোফ্রেনিয়ার লক্ষণ। সিজোফ্রেনিয়ার লক্ষণগুলির মধ্যে একটি হল একা কথা বলা কেউ কথা বললে সাড়া না দেওয়া অসংলগ্নভাবে কথা বলা ইত্যাদি। আমাদের পাঠকদের মধ্যে অনেকেই আছেন যারা সিজোফ্রেনিয়ার লক্ষণ সম্পর্কে জানতে চান। আজকের নিবন্ধে আমরা সিজোফ্রেনিয়ার লক্ষণ এবং সিজোফ্রেনিয়ার কারণ কী তা নিয়ে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি।

সিজোফ্রেনিয়া লক্ষণ

আজকের আলোচনার মূল বিষয় হল সিজোফ্রেনিয়ার লক্ষণ এবং কি কি কারণে সিজোফ্রেনিয়া হয়। আমাদের পাঠকদের অনেকেরই সিজোফ্রেনিয়ার লক্ষণ এবং সিজোফ্রেনিয়ার কারণ সম্পর্কে প্রশ্ন রয়েছে।

সিজোফ্রেনিয়া লক্ষণ - সিজোফ্রেনিয়ার কারণ কী?

সিজোফ্রেনিয়ার কিছু উপসর্গ হলঃ নিজের সাথে কথা বলা নীরব থাকা কারো কথার উত্তর না দেওয়া কিছু জিজ্ঞেস করলে চুপ থাকা দৈনন্দিন কাজগুলো সঠিকভাবে না করা ইত্যাদি বিষয়ে খুব বেশি চিন্তা করা। সিজোফ্রেনিয়ার কারণ কী? কারা এই রোগে বেশি আক্রান্ত? শিশুদের মধ্যে কোন পার্থক্য আছে?

সিজোফ্রেনিয়াকে তিনটি ভাগে ভাগ করা যায়ঃ একটি জৈবিক একটি মনস্তাত্ত্বিক এবং অন্যটি সামাজিক। ডাক্তাররা জৈবিক কারণকে বেশি প্রাধান্য দেন। কারণ এই বিষয়ের সাথে শরীরের নিবিড় সম্পর্ক রয়েছে। যদি জেনেটিক কারণটি প্রথমে পাওয়া যায় তাহলে রোগটি প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে পড়ে।

আরো পড়ুনঃ অতিরিক্ত ঋতুস্রাবের 15টি কারণ - অতিরিক্ত ঋতুস্রাব বন্ধ করার 10টি উপায় 

একটি অনুমান দেখায় যে প্রায় 100 জনের মধ্যে একজন সিজোফ্রেনিয়ায় ভুগছেন। এছাড়াও, যদি এই রোগটি পরিবারে উপস্থিত থাকে তবে নবজাতকের মধ্যে সিজোফ্রেনিয়া হওয়ার ঝুঁকি প্রায় 10%।

সিজোফ্রেনিয়া থেকে মুক্তি পাওয়ার উপায়

অনেক রোগী আছে যাদের সিজোফ্রেনিয়ার একমাত্র উপসর্গ শব্দ সোনা। সেক্ষেত্রে চিকিৎসার প্রয়োজন নেই। কিন্তু আওয়াজ বা অন্যান্য আনুষঙ্গিক সমস্যার কারণে অতিরিক্ত অস্বস্তি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং সে অনুযায়ী ওষুধ খেতে হবে।

সিজোফ্রেনিয়ায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে যে সমস্যাটি বেশি দেখা যায় তা হল আত্মহত্যার প্রবণতা। লক্ষণগুলি আরও গুরুতর হলে ডাক্তারের পরামর্শের অভাব এবং প্রায়শই যত্নের অভাবের কারণে বিষণ্নতা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। একটি গবেষণায় দেখা গেছে যে সিজোফ্রেনিয়ার চিকিৎসা যত পরে শুরু করা হয় রোগটি ততই বাড়তে থাকে।

এছাড়া খুব অল্প সময়ে রোগ প্রকাশের আগেই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করা গেলে রোগীর সুস্থ হওয়ার হার অনেক বেড়ে যায়। বিশেষজ্ঞদের মতে মাছের তেল নিয়মিত সেবন করলে সিজোফ্রেনিয়া নিরাময় হয় এবং মাছের তেল সিজোফ্রেনিয়া প্রতিরোধে সাহায্য করে।

এক গবেষণায়, গবেষকরা মাছের তেল দিয়ে রোগে আক্রান্ত 81 জনের চিকিৎসা করেছেন। মাছের তেলে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে যা এটিকে মস্তিষ্কের জন্য খুব ভালো করে। আর খুব ভালো ফলাফল পেয়েছেন Arisearch এর বিজ্ঞানীরা। গবেষকরা মোটামুটিভাবে লোকদের দুটি গ্রুপে বিভক্ত করেছেন এবং অর্ধেক লোককে মাছের তেলের সম্পূরক এবং বাকি অর্ধেককে একই প্রভাবের সাথে অন্য একটি ওষুধ দিয়েছেন।

গবেষণায় দেখা গেছে যে এটি থেকে পুরোপুরি পুনরুদ্ধার করতে 12 বছরেরও বেশি সময় লাগবে। 7 সপ্তাহ পরে, মাছের তেলের সম্পূরক গ্রহণকারী দশ শতাংশ লোকের এখনও এই রোগ ছিল। এবং 40 শতাংশ লোক যারা পুরো মাছের তেল ছাড়া একই ওষুধ গ্রহণ করেছিল তারা কম অসুস্থতায় ভোগে।

সিজোফ্রেনিয়া কি - সিজোফ্রেনিয়ার ওষুধ

সিজোফ্রেনিয়া হল একটি জটিল মানসিক রোগ যা খুব গুরুতর হতে পারে এবং সিজোফ্রেনিয়ার অন্যতম লক্ষণ হল চিন্তা ও অনুভূতির মধ্যে অসঙ্গতি। এ রোগে আক্রান্ত রোগীদের পরিবার বা পরিচিতজনরা বাবার ক্ষতি করে বিষ মেশাচ্ছে বলে অদ্ভুত সন্দেহ হয়। এই রোগে ভুগছেন এমন লোকেরা সাধারণত মানসিক ব্যাধির লক্ষণগুলির জন্য Amisant 50 MG Tablet নির্ধারণ করে। ফলে রোগীর মানসিক চিন্তার উন্নতি ঘটে।

সিজোফ্রেনিয়া কি ভাল হয়ে যায় - কীভাবে সিজোফ্রেনিয়া প্যারানয়েড থেকে মুক্তি পাবেন

বর্তমানে, সারা বিশ্বে কমপক্ষে 2.6 মিলিয়ন মানুষ সিজোফ্রেনিয়ায় ভুগছে। বাংলাদেশে এ ধরনের রোগীর সংখ্যা ১৬ লাখের বেশি। মনোবিজ্ঞানীদের মতে, বাংলাদেশে দিন দিন এই রোগে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে এবং বাংলাদেশের প্রায় ০.২৪% মানুষ এই রোগে আক্রান্ত।

বিশেষজ্ঞদের মতে, এই রোগ হওয়ার প্রধান কারণ অতিরিক্ত মানসিক চাপ ও দুশ্চিন্তা। একটি গবেষণায় দেখা গেছে যে এই রোগে আক্রান্ত 97 শতাংশ মানুষ বিবাহিত। দাম্পত্য কলহের কারণে অতিরিক্ত মানসিক ও স্নায়বিক চাপের কারণে শরীরে এই রোগ হতে পারে।

আরো পড়ুনঃ আলসার হলে করণীয় - গ্যাস্ট্রিক আলসার কেন হয় জেনে নিন বিস্তারি

বর্তমানে বাংলাদেশে এই রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে, তবে সিজোফ্রেনিয়ার কিছু লক্ষণ হল বিভ্রম, হ্যালুসিনেশন, বিভ্রান্তি ইত্যাদি। সিজোফ্রেনিয়ায় আক্রান্ত সকল রোগীর মানসিক চিন্তাভাবনা এবং উপসর্গ একই রকম হয় না যা বিভিন্ন ব্যক্তির ক্ষেত্রে ভিন্ন ভিন্ন উপসর্গ হতে পারে। .

সিজোফ্রেনিয়ার ওষুধ না খেয়ে কী হয় - সিজোফ্রেনিয়া কি ওষুধ ছাড়া বাঁচে?

একা কথা বলা, কারো কথার উত্তর না দেওয়া, প্রশ্ন করলে উত্তর না দেওয়া এবং যুক্তিহীন কথা বলা দৈনন্দিন কাজগুলো ঠিকমতো না করা, অহেতুক সন্দেহের প্রবণতা ইত্যাদি সিজোফ্রেনিয়ার লক্ষণ। এ রোগে আক্রান্ত রোগীরা অনেক ধরনের আজেবাজে কথা বলে যার মধ্যে একটি হলো মানুষ সম্পর্কে তাদের ভুল ধারণা।

এছাড়াও রোগী ত্বকের ভিতরে পোকামাকড়ের হাঁটার অবাস্তব দৃষ্টি এবং অবশেষে মাথা ও শরীরের মধ্য দিয়ে পোকা হাঁটার দৃশ্য দেখেন। আপনি যদি কোনও ব্যক্তির মধ্যে এই জাতীয় লক্ষণগুলি দেখতে পান তবে তাকে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে এছাড়া এই রোগে আক্রান্ত ব্যক্তির মস্তিষ্ক একজন সাধারণ ব্যক্তির মস্তিষ্কের চেয়ে অনেক বেশি বিকৃত হয়।

কিছু ক্ষেত্রে এই রোগে আক্রান্ত রোগীদের মস্তিষ্ক সঠিকভাবে গঠিত হয় না হয় জন্মের সময় বিভিন্ন সমস্যার কারণে মস্তিষ্ক পর্যাপ্ত অক্সিজেন পায় না যার কারণে এই সমস্যা হয় বা মা থাকাকালীন শিশুটি ভাইরাসে আক্রান্ত হয়েছিল। (201)

শেষ কথা 

আমি আশা করি প্রবন্ধটির মাধ্যমে আমি সিজোফ্রেনিয়ার লক্ষণ এবং সিজোফ্রেনিয়ার কারণ সম্পর্কে সঠিক ধারণা দেখাতে পেরেছি। উপরের পোস্টটি আপনাদের জন্য যারা সিজোফ্রেনিয়ার লক্ষণ এবং সিজোফ্রেনিয়ার কারণ সম্পর্কে জানতে চান তাদের জন্য লেখা। এছাড়াও, আপনি যদি সিজোফ্রেনিয়ার লক্ষণগুলি এবং সিজোফ্রেনিয়ার কারণ সম্পর্কে জানতে চান তবে এই পোস্টটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সিজোফ্রেনিয়ার লক্ষণ এবং সিজোফ্রেনিয়ার কারণ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আপনি আমাদের মন্তব্যের মাধ্যমে তাদের জিজ্ঞাসা করতে পারেন। আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ। (২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url