টমেটো সস কিভাবে তৈরি করে - টমেটো সস সংরক্ষণ পদ্ধতি জেনে নিন বিস্তারিত

 আজ আমরা আলোচনা করব কিভাবে টমেটো সস তৈরি করবেন। টমেটোতে ভিটামিন সি, ভিটামিন বি পটাশিয়াম ইত্যাদি প্রচুর পরিমাণে পাওয়া যায়। যারা কোলেস্টেরল নিয়ে চিন্তিত তারা প্রতিদিনের খাবারে টমেটো অন্তর্ভুক্ত করতে পারেন। আমাদের অনেক পাঠক জিজ্ঞাসা করেন কিভাবে টমেটো সস তৈরি করবেন। টমেটো সস কীভাবে তৈরি করা হয় সে সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক। 

টমেটো সস

আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা টমেটো সস পছন্দ করেন, আজ আমি আপনাদের জন্য নিয়ে আসছি কিভাবে অর্গানিক টমেটো সস তৈরি করতে হয়

টমেটো সস কীভাবে তৈরি করবেন আপনি যদি এই নিবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তবে আপনি এটি বাড়িতে তৈরি করতে পারেন। তো আর কোনো ঝামেলা না করে চলুন জেনে নিই কীভাবে তৈরি করবেন টমেটো সস।

ভূমিকাঃ টমেটো সস কিভাবে তৈরি করে - টমেটো সস সংরক্ষণ পদ্ধতি

প্রিয় পাঠক, আজ আমি টমেটো সস কীভাবে তৈরি করবেন এবং কীভাবে টমেটো সস সংরক্ষণ করবেন তা বিস্তারিত আলোচনা করব। আপনি যদি একজন স্বাস্থ্য সচেতন মানুষ হন তবে এই পোস্টটি আপনার জন্য। আজকাল, বাজারে অনেক ধরনের রাসায়নিক সস রয়েছে যা মুখের জন্য ভাল কিন্তু আমাদের শরীরের জন্য ক্ষতিকারক।

তাই আজকের এই সম্পূর্ণ নিবন্ধটি টমেটো হট সসের রেসিপি, কীভাবে টমেটো সস সংরক্ষণ করবেন, টমেটো খাওয়ার উপকারিতা এবং টমেটো থেকে ওজন কমানো ইত্যাদি সম্পর্কে। আপনি যদি ঘরেই সুস্বাদু টমেটো সস তৈরি করতে পারেন তবে কেন রাসায়নিক দিয়ে অস্বাস্থ্যকর সুস্বাদু সসের জন্য অর্থ ব্যয় করুন। আশা করি শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকবেন।

গরম টমেটো সসের রেসিপি - কীভাবে টমেটো সস সংরক্ষণ করবেন

এখন আমরা গরম টমেটো সসের রেসিপি এবং কীভাবে এক বছরের জন্য টমেটো সস সংরক্ষণ করবেন তা নিয়ে আলোচনা করব। প্রথমে আমরা এক কেজি টমেটো নিই। টমেটো অবশ্যই পাকা হতে হবে। টমেটো ভালো করে ধুয়ে কাণ্ডের অংশ ভালো করে কেটে চার ভাগে ভাগ করুন। টমেটো কাটার সময় অবশ্যই মনে রাখবেন কান্ডের অংশ রাখা যাবে না, খুব ভালো করে কেটে ফেলে দিতে হবে।

কারণ এর ফলে টমেটো সস দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। এর পরে 3/4 কাপ কাটা পেঁয়াজ হতে হবে। শুকনো লঙ্কা চার থেকে পাঁচবার পরিবেশন করতে হবে। এবার একটি পাতলা সুতির কাপড়ে দুই টুকরো দারুচিনি এবং ৪ থেকে ৫ টুকরা লম্বা করে সুতির কাপড় দিয়ে ভালো করে বেঁধে নিন।

তারপর টমেটো ও পেঁয়াজের মাঝে কাপড় ছেড়ে দিয়ে সামান্য পানি দিন। টমেটো ভালোভাবে সেদ্ধ না হওয়া পর্যন্ত ভাজুন। টমেটো সেদ্ধ হয়ে গেলে ওভেন থেকে টমেটো নামিয়ে দারুচিনি ও লবঙ্গ দিয়ে নামিয়ে নিন।

এরপর রান্না করা টমেটোগুলোকে ব্লেন্ডারে ভালো করে মিশিয়ে নিতে হবে। ব্লেন্ড করার পর, একটি ছোট ছেঁকে ছাঁকনি দিয়ে মিশ্রণটিকে খুব ভালো করে ছেঁকে নিন যাতে কোনো বড় টুকরো বা স্কিন না থাকে। টমেটো সসের সঠিক স্বাদ ও টক স্বাদ রাখতে চাইলে পাকা তেঁতুল ব্যবহার করতে পারেন।

এখানে এক কেজি টমেটোর জন্য চার থেকে পাঁচটি তেতুল লাগবে। করলা অবশ্যই পাকা হতে হবে। এরপর অল্প পরিমাণ পানিতে তেঁতুল ভালো করে মেশাতে হবে, ডাল ও বীজ ফেলে দিয়ে টমেটো ব্লেন্ডারে পানি মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি ঘন করতে তেঁতুলের মিশ্রণে খুব অল্প পরিমাণ পানি ব্যবহার করতে হবে।

এরপর প্রতি ১ কেজি টমেটোতে এক কাপ সাদা ভিনেগার ব্যবহার করতে হবে। যাইহোক, এটা মনে রাখা উচিত যে সাদা ভিনেগার দীর্ঘ সময়ের জন্য টমেটো সস সংরক্ষণ করতে সাহায্য করবে। তারপর কড়াই বা কড়াইয়ে টমেটোর মিশ্রণ ঢেলে তারপর প্রস্তুত তেল ঢালুন, তারপর স্বাদমতো লবণ দিন।

তবে প্রথমে আধা চা চামচ লবণ দিতে হবে। তারপর প্রয়োজনে আবার লবণ দিন। তারপর স্বাদ মত চিনি যোগ করুন। এরপর স্বাদ অনুযায়ী এক চা চামচ লাল মরিচের গুঁড়া ব্যবহার করতে হবে। এবার মিশ্রণটি ভালো করে মেশান এবং এক-চতুর্থাংশ পানি দিয়ে মেরে ফেলুন।

এ পর্যায়ে আধা কাপ পানিতে এক টেবিল চামচ কর্নমিল ভালোভাবে মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি অল্প অল্প করে টমেটো সসে ঢেলে দিন, অনবরত নাড়তে থাকুন। দেখবেন এই পর্যায়ে একটু ঘন হয়ে আসছে, তারপর চুলা থেকে সস নামিয়ে ফেলুন। এ পর্যায়ে সস ঠান্ডা করে ফ্রিজে রাখলে ছয় মাস পর্যন্ত ভালো থাকবে।

আপনি যদি সসটিকে এক বছর পর্যন্ত ভাল রাখতে চান তবে আপনার সোডিয়াম বেনজয়েট যোগ করা উচিত। সোডিয়াম বেনজয়েট অনেক সুপারমার্কেট বা মুদি দোকানে পাওয়া যায়। আমরা এক কেজি টমেটো থেকে প্রায় 600 গ্রাম টমেটো সস পাই। এক্ষেত্রে এক গ্রামের অর্ধেক সোডিয়াম বেনজয়েট খেতে হবে।

গরম পানিতে সোডিয়াম বেনজয়েট মিশিয়ে দুই থেকে তিন টেবিল চামচ গরম পানি মিশিয়ে সস গরম থাকা অবস্থায় এই মিশ্রণটি ভালো করে মেশান। এরপর স্বাভাবিক তাপমাত্রায় অনেকক্ষণ সংরক্ষণ করা যায়।

চিলি সস রেসিপি - কিভাবে টমেটো সস তৈরি করবেন

এখন আমরা চিলি সস তৈরির রেসিপি নিয়ে আলোচনা করব। চলুন প্রথমে জেনে নিই চিলি সস তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ সম্পর্কে। প্রথমে আমাদের লাগবে দুই চামচ পানি, দুই চামচ চিনি, এক চামচ রসুনের পেস্ট, দুই চামচ লবণ, এক চামচ চিলি ফ্লেক্স, দুই চামচ ভিনেগার, এক চামচ কর্নফ্লাওয়ার।

এবার উপকরণগুলো ভালো করে মিশিয়ে নিন। চুলার একটি প্যানে মিশ্রণটি ভালো করে নাড়ুন। এই পর্যায়ে, কর্নমিলকে এক কাপ পানিতে মিশিয়ে একটি পাতলা মিশ্রণ তৈরি করতে হবে এবং প্যানের উপাদানগুলিতে যোগ করতে হবে। তারপর উপাদানগুলি প্রায় 5 থেকে 7 মিনিটের জন্য রান্না করুন। ভালো করে ঠাণ্ডা হয়ে গেলে পরিবেশন করতে পারেন।

এই সস তিন মাসের জন্য ফ্রিজে সংরক্ষণ করা যেতে পারে। অনেকের মনেই প্রশ্ন থাকে কিভাবে টমেটো সস বানাবেন? টমেটো সস তৈরি করতে প্রথমে টমেটো ভালো করে ধুয়ে শক্ত অংশ ও বীজ ফেলে দিন। টমেটো চার ভাগে কেটে একটি প্যানে বা প্যানে কাটা টমেটো, পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা ও সামান্য পানি দিয়ে মেশান।

টমেটো ভালোভাবে সেদ্ধ হয়ে এলে লবণ, চিনি, শুকনো লঙ্কা, ভিনেগার ও মরিচের গুঁড়া দিন। টমেটোতে প্রচুর পানি থাকায় আলাদা করে পানি দেওয়ার দরকার নেই। ঘন হওয়া পর্যন্ত মাঝারি আঁচে ভাজুন। একটি পরিমাণ হিসাবে

মুখে টমেটো লাগানোর উপকারিতা- টমেটোর পুষ্টিগুণ

মুখে টমেটো লাগানোর উপকারিতা জানেন কি? মসৃণ পদ্মের ত্বকে টমেটো বিশেষ ভূমিকা পালন করে। টমেটোর পুলটিস তৈরি করে দিনে একবার মুখে লাগালে রোদে পোড়া দাগ দূর হবে, মুখ পরিষ্কার হবে এবং ব্রণের সমস্যাও দূর হবে। ত্বকে নিয়মিত টমেটো ব্যবহারে ত্বক ভেতর থেকে সুস্থ হয়ে ওঠে।

এক কাপ টমেটোতে রয়েছে 38% ভিটামিন সি, 30% ভিটামিন এ, 18% ভিটামিন কে, 13% পটাসিয়াম, 10% ম্যাঙ্গানিজ, যা আমাদের শরীরের জন্য উপকারী বলে মনে করা হয়। টমেটো একটি ঔষধি ফল। ঔষধি ফল হওয়ার পাশাপাশি এটি সুস্বাদুও বটে। টমেটোতে এমন কিছু উপাদান রয়েছে যা শরীরের অভ্যন্তরীণ সমস্যা দূর করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

নিয়মিত টমেটো খেলে শরীরে শিকড় গেড়ে ক্যান্সার প্রতিরোধ করা যায়। বিজ্ঞানীরা বলেছেন, সুস্থ থাকতে আপনার প্রতিদিনের খাবারে পর্যাপ্ত পরিমাণ টমেটো থাকা উচিত।

শেষ কথা

আমি আশা করি কিভাবে টমেটো সস তৈরি করা হয় সে সম্পর্কে আমি সঠিক ধারণা প্রদর্শন করেছি। উপরের পোস্টটি আপনাদের জন্য যারা টমেটো সস তৈরি করতে চান তাদের জন্য লেখা। এছাড়াও, আপনি যদি টমেটো সস তৈরি করতে চান তবে এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

টমেটো সস কীভাবে তৈরি করবেন এবং কীভাবে টমেটো সস সংরক্ষণ করবেন সে সম্পর্কে কারও যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি আমাদের মন্তব্যের মাধ্যমে জিজ্ঞাসা করতে পারেন। আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন এবং নতুন আপডেটের জন্য আমাদের সাথে থাকুন, ধন্যবাদ।(২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url