ঘরে থাকা উপকরণ দিয়ে চিজ রেসিপি তৈরি দেখে নিন বিস্তারিত complete

আজকাল বিভিন্ন খাবারের স্বাদ বাড়ানোর অন্যতম উপাদান হিসেবে চিজ এর ব্যবহার করা হয়। খাবারকে অত্যন্ত সুস্বাদু ও আকর্ষণীয় করে তুলতে চিজ এর কোনো মিল নেই। এমন অনেক খাবার রয়েছে যাতে চিজ এর ব্যবহার করা হয় যেমন পিৎজা, বার্গার, পাস্তা এবং আরও অনেক কিছু। যার মধ্যে চিজ এর ব্যবহার করা হয়। তবে খেতে খুবই সুস্বাদু হলেও এর বাজার মূল্য একটু বেশি।

চিজ রেসিপি তৈরি

তাই আপনার চাহিদা অনুযায়ী এবং স্বাস্থ্যকর উপায়ে চিজ এর তৈরি করার জন্য আপনি ঘরে থাকা উপকরণ দিয়ে এক মিনিটে সহজেই চিজ এর তৈরি করতে পারেন। তাহলে চলুন দেখে নেই কিভাবে খুব সহজে ঘরেই ঝটপট চিজ এর তৈরি করা যায়

যেসব প্রয়োজনীয় উপকরণ  

বাড়িতে দ্রুত চিজ এর তৈরির জন্য প্রয়োজনীয় সমস্ত উপকরণ আমাদের প্রায় প্রতিটি বাড়িতেই পাওয়া যায়। অতএব, আপনি যে কোনও সময় এক মিনিটে চিজ এর তৈরি করতে পারেন এবং এটি একটি নিখুঁত উপায়ে ব্যবহার করতে পারেন। চলুন দেখে নেওয়া যাক চিজ এর তৈরির উপকরণ কী কী:

  • খাঁটি দুধের ক্রিম দুধ বা গরুর দুধ এক লিটার
  • একটি মাঝারি আকারের লেবু বা সাদা ভিনেগার চার চা চামচ
  • লবণ 

প্রস্তুত পদ্ধতি

চিজ তৈরির জন্য প্রথমে একটি প্যানে বা পাত্রে দুধ নিতে হবে যাতে এক লিটার দুধ থাকবে তারপর পাত্রটিকে চুলায় রেখে মাঝারি তাপমাত্রায় এক মিনিটের জন্য গরম করতে হবে। আর খেয়াল রাখতে হবে দুধ যেন এত গরম হয় যাতে আপনি এতে আঙ্গুল ডুবিয়ে রাখতে পারেন। এবার অল্প অল্প করে চার চা চামচ সাদা ভিনেগার যোগ করুন।

আর বাড়িতে ভিনেগার না থাকলে মাঝারি সাইজের লেবুর রস দিয়ে দিন। এখন আপনি যদি চামচ দিয়ে দুধ কিছুক্ষণ নাড়তে চান বা চাইলে দুই থেকে তিন মিনিট ঢেকে রাখতে পারেন তারপর ঢাকনা তুলে দেখবেন দুধ ছোলার মতো হতে শুরু করেছে এই পর্যায়ে আধা চা চামচ যোগ করুন। লবণ।

[লবন চাইলে যোগ করা যায় বা না করা যায়, তবে লবণ দিলে চিজের  স্বাদ ভালো থাকে]

এবার দুধের ছানাগুলোকে চালনি থেকে বের করে হাত দিয়ে চেপে পানি বের করে নিন এবং হাত দিয়ে পানি ছেঁকানোর সময় চিজ বলটি গরম পানিতে ছেড়ে দিন এবং চার সেকেন্ড রেখে আবার তুলে নিন এবং রাখুন। আবার টিপে মোট চারবার এটি করুন

আরো পড়ুনঃ টমেটো সস কিভাবে তৈরি করে জেনে নিন

(মনে রাখবেন কুসুম গরম পানিতে চারবারের বেশি ভিজিয়ে রাখা উচিত নয়) এখন ঠাণ্ডা পানিতে (ফ্রিজ থেকে ঠাণ্ডা পানি দিলে ভালো)

আবার চিজ বল রাখুন এবং আপনার হাত দিয়ে পানি ছেঁকে নিন।

এখন এটিকে নিখুঁত নিরাপত্তা দিতে, এটি একটি পলি ব্যাগ দিয়ে একটি পাত্রে মুড়িয়ে ফ্রিজে দুই থেকে তিন ঘণ্টা রেখে তারপর ফ্রিজ থেকে বের করে নিন এবং দেখবেন আপনার তৈরি মজাদার কলা চিজ এর ব্যবহারের জন্য প্রস্তুত। 

চিজ এর ব্যবহার

চিজ দিয়ে তৈরি অনেক খাবার আছে যেগুলো খুবই জনপ্রিয় কারণ চিজ এর দিয়ে তৈরি খাবারগুলো খুবই সুস্বাদু। তো চলুন জেনে নিই চিজ এর দিয়ে তৈরি করা যায় এমন কিছু খাবারের নামঃ 

  • বার্গার
  • পিজা
  • পাস্তা
  • হট ডগ
  • স্যান্ডউইচ
  • চিজ এর বল
  • কাটলেট ডেজার্ট
  • চিজ এর রোলস
  • চিজকেক
  • চিজ এর পরোটা
  • সালাদ
  • চিজ এর রুটি

চিজ খাওয়া স্বাস্থ্যের জন্য কতটা ভালো?

যেহেতু চিজ এর দুধ থেকে তৈরি, তাই চিজ এর দুধের মতো পুষ্টিগুণে ভরপুর, রক্তচাপ নিয়ন্ত্রণ, কোলেস্টেরল ও শর্করার মাত্রা নিয়ন্ত্রণে, পেশি গঠন, হার্টের গঠন ও মজবুত করতে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, এছাড়া চিজ এর রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও প্রোটিন, তাই একজন সুস্থ মানুষ। মানুষের জন্য, প্রতিদিন প্রায় 40 গ্রাম চিজ এর খাওয়া স্বাস্থ্যের জন্য একটি স্বাস্থ্যকর উপাদান

চিজ এর সংরক্ষণ করে

প্রাচীনকাল থেকেই মানুষ খাদ্য সংরক্ষণের জন্য বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে আসছে। তেমনি চিজ এর গুণাগুণ ও খাবারের গুণাগুণ সঠিকভাবে সংরক্ষণ করা খুবই গুরুত্বপূর্ণ এবং অপরিহার্য, তাই আসুন জেনে নেওয়া যাক কী কী পদ্ধতি ব্যবহার করে চিজ  এর সংরক্ষণ করা যেতে পারে।

লবণ দিয়ে যেকোনো খাবার সংরক্ষণের একটি প্রাচীন পদ্ধতি হল লবণের সাথে চিজ এর সংরক্ষণের জন্য একটি পাত্রে লবণের দ্রবণ প্রস্তুত করা। তাতে রেখে দিলে দিনের পর দিন ভালো যাবে। এক্ষেত্রে প্রতিদিন লবণের দ্রবণ পরিবর্তন করতে হবে, তাহলে গুণগত মান বজায় রেখে চিজ এর দীর্ঘদিন সংরক্ষণ করা যেতে পারে।

আরো পড়ুনঃ চিকেন ফ্রাই রেসিপি উপকরন জেনে নিন

চিজ কে মোম বা পার্চমেন্ট পেপার দিয়ে মুড়ে অনেক দিন সংরক্ষণ করা যায়।

চিজের উপর হালকা অলিভ অয়েল ব্রাশ করে ফ্রিজে একটি বদ্ধ পাত্রে রাখলে চিজ এর অনেকদিন সংরক্ষণ করা যায়।

চিজ এর পলিব্যাগে মুড়িয়ে ফ্রিজে অনেকক্ষণ সংরক্ষণ করা যায়।

তবে যে কোনো খাবারের মান ঠিকঠাক রাখতে হলে তা বেশিক্ষণ সংরক্ষণ না করে অল্প সময়ে খেতে হবে তাহলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হবে না এবং স্বাস্থ্য ভালো রাখতে চিজ খেতে হবে। সংযম।

শেষ কথা 

প্রিয় পাঠক আজ আমরা জানবো কিভাবে ঘরে বসে দ্রুত এবং স্বাস্থ্যকর উপায়ে চিজ তৈরি করা যায়। কিভাবে বানাবেন তা জানতে আমাদের রেসিপিটি মনোযোগ সহকারে পড়ুন এবং এ সম্পর্কে আপনার কোন প্রশ্ন বা তথ্য থাকলে আমাদের কমেন্ট বক্সে জানান এবং অন্যান্য নতুন নতুন রেসিপি সম্পর্কে আরও নতুন তথ্য জানতে আমাদের পেইজে ভিজিট করুন এবং আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ। (২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url