ফুসফুসের ক্যান্সারের ৭টি লক্ষণ সম্পর্কে জেনে নিন বিস্তারিত

প্রিয় বন্ধুরা আজকে আমরা ফুসফুস ক্যান্সারের ৭টি লক্ষণ সম্পর্কে জানব। আপনি যদি ফুসফুস ক্যান্সারের ৭টি লক্ষণ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি মনোযোগ সরকারে পড়ুন।কারণ এই পোষ্টির মধ্যে ফুসফুস ক্যান্সার সম্পর্কিত সকল তথ্য জানতে পারবো তাহলে আর দেরি না করে চলুন দেখে নেই ফুসফুস ক্যান্সারের ৭ টি লক্ষণ সম্পর্কে।

ফুসফুসের ক্যান্সার

ফুসফুসের ক্যান্সারের ৭টি লক্ষণ

ফুসফুসের ক্যান্সার বিশ্বব্যাপী ক্যান্সারের সবচেয়ে সাধারণ এবং মারাত্মক রূপগুলির মধ্যে একটি। এটি ঘটে যখন ফুসফুসের অস্বাভাবিক কোষগুলি অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পায়। টিউমার তৈরি করে এবং ফুসফুসের সঠিকভাবে কাজ করার ক্ষমতাতে হস্তক্ষেপ করে। 

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার প্রাথমিক লক্ষণ ও তার প্রতিকার

কার্যকর চিকিত্সা এবং উন্নত বেঁচে থাকার হারের জন্য ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক সনাক্তকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সচেতনতা বাড়াতে সাহায্য করার জন্য এই রোগের সাথে যুক্ত লক্ষণগুলি চিনতে হবে। এখানে ফুসফুসের ক্যান্সারের সাতটি সাধারণ লক্ষণ রয়েছে যা ব্যক্তিদের সচেতন হওয়া উচিত।

ক্রমাগত কাশি

একটি অবিরাম কাশি ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি। যদিও কাশি একটি প্রাকৃতিক প্রতিচ্ছবি যা আপনার শ্বাসনালী পরিষ্কার করার জন্য ডিজাইন করা হয়েছে, একটি ক্রমাগত কাশি যা কয়েক সপ্তাহেরও বেশি সময় ধরে থাকে। সময়ের সাথে সাথে আরও খারাপ হয়, বা রক্তে ক্ষতযুক্ত শ্লেষ্মা তৈরি করে তা ফুসফুসের ক্যান্সারের মতো গুরুতর অন্তর্নিহিত সমস্যা নির্দেশ করতে পারে। এই ধরনের উপসর্গের সম্মুখীন ব্যক্তিদের অবিলম্বে চিকিৎসা মনোযোগ নেওয়া উচিত।

শ্বাসকষ্ট

ফুসফুসের ক্যান্সারের ফলে শ্বাসকষ্ট বা শ্বাসকষ্ট হতে পারে। ফুসফুসে ক্যান্সারের বৃদ্ধি শ্বাসনালীকে বাধাগ্রস্ত করতে পারে, যার ফলে আক্রান্ত ব্যক্তিদের স্বাভাবিকভাবে শ্বাস নেওয়া কঠিন হয়ে পড়ে। এমনকি সাধারণ ক্রিয়াকলাপের সময়ও শ্বাসকষ্ট হতে পারে এবং সময়ের সাথে সাথে আরও খারাপ হতে পারে। আপনি যদি নিজেকে আপনার শ্বাস ধরতে সংগ্রাম করতে দেখেন তবে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা অপরিহার্য।

বুকে ব্যথা

বুকে ব্যথা যা ক্রমাগত এবং খারাপ হতে পারে তা ফুসফুসের ক্যান্সারের লক্ষণ হতে পারে। ব্যথা ধারালো, নিস্তেজ, বা ব্যথা প্রকৃতির হতে পারে এবং বুকে, কাঁধে বা পিঠে অনুভূত হতে পারে। আশেপাশের টিস্যুতে আক্রমণের কারণে বা শরীরের অন্যান্য অংশে ক্যান্সার ছড়িয়ে পড়ার কারণে ফুসফুসের ক্যান্সার-সম্পর্কিত বুকে ব্যথা হতে পারে। যে কেউ ক্রমাগত বুকে ব্যথা অনুভব করছেন তার কারণ নির্ধারণের জন্য একটি মেডিকেল মূল্যায়ন করা উচিত।

অব্যক্ত ওজন হ্রাস

অব্যক্ত ওজন হ্রাস একটি উপসর্গ যা প্রায়ই উপেক্ষা করা হয় বা অন্যান্য কারণের জন্য দায়ী করা হয়। যাইহোক ডায়েট বা ব্যায়ামের পরিবর্তন ছাড়াই হঠাৎ এবং উল্লেখযোগ্য ওজন হ্রাস ফুসফুসের ক্যান্সার সহ একটি অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যার ইঙ্গিত হতে পারে।

আরো পড়ুনঃ গর্ভবতী হওয়ার লক্ষণগুলো কি কি জেনে নিন 

ক্যান্সার কোষ শরীরের শক্তি ব্যবহার করার উপায় পরিবর্তন করতে পারে, যার ফলে ওজন হ্রাস পায়। যদি আপনি অব্যক্ত ওজন হ্রাস লক্ষ্য করেন, তাহলে একটি পুঙ্খানুপুঙ্খ মূল্যায়নের জন্য একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

ক্লান্তি এবং দুর্বলতা

দীর্ঘস্থায়ী ক্লান্তি এবং দুর্বলতা ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের দ্বারা রিপোর্ট করা সাধারণ লক্ষণ। ক্যান্সার সম্পর্কিত ক্লান্তি প্রতিদিনের ক্লান্তি থেকে আলাদা এটা অবিরাম, প্রায়ই অপ্রতিরোধ্য, এবং বিশ্রাম দ্বারা উপশম হয় না। 

আরো পড়ুনঃগ্যাস্ট্রিক থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়

ক্যান্সার সম্পর্কিত ক্লান্তি একজন ব্যক্তির জীবনযাত্রার মান এবং দৈনন্দিন ক্রিয়াকলাপ সম্পাদন করার ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। আপনি যদি দীর্ঘস্থায়ী ক্লান্তি এবং দুর্বলতা অনুভব করেন। তাহলে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে এই লক্ষণগুলি নিয়ে আলোচনা করা গুরুত্বপূর্ণ।

কর্কশতা

কর্কশতা বা কণ্ঠস্বরের পরিবর্তন যা দীর্ঘ সময় ধরে চলতে থাকে তা ফুসফুসের ক্যান্সারের লক্ষণ হতে পারে। ক্যান্সারের বৃদ্ধি বারবার স্বরযন্ত্রের স্নায়ুর বিরুদ্ধে চাপ বা আক্রমণ করতে পারে। যা ভোকাল কর্ডগুলিকে নিয়ন্ত্রণ করে। এই চাপ কর্কশতা সহ কণ্ঠস্বরের পরিবর্তন হতে পারে। যদিও কর্কশতা বিভিন্ন কারণের কারণে হতে পারে, ক্রমাগত কর্কশতা একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর দ্বারা মূল্যায়ন করা উচিত, বিশেষ করে যদি এটি অন্যান্য লক্ষণগুলির সাথে থাকে।

বারবার শ্বাসযন্ত্রের সংক্রমণ

ঘন ঘন শ্বাসযন্ত্রের সংক্রমণ যেমন ব্রঙ্কাইটিস বা নিউমোনিয়া ফুসফুসের ক্যান্সার সহ অন্তর্নিহিত ফুসফুসের সমস্যার লক্ষণ হতে পারে। ফুসফুসের টিউমারগুলি শ্বাসযন্ত্রের সাথে আপস করতে পারে, যা ব্যক্তিদের সংক্রমণের জন্য আরও সংবেদনশীল করে তোলে। আপনি যদি নিজেকে বারবার বা ক্রমাগত শ্বাসযন্ত্রের সংক্রমণের সম্মুখীন হন তাহলে মূল কারণ শনাক্ত করার জন্য একটি ব্যাপক চিকিৎসা পরীক্ষা করা অপরিহার্য।

শেষ কথা 

ফুসফুসের ক্যান্সারের সতর্কতা লক্ষণগুলি সনাক্ত করা প্রাথমিক সনাক্তকরণ এবং সময়মত হস্তক্ষেপের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি আপনি বা আপনার পরিচিত কেউ এই উপসর্গগুলির মধ্যে কোনটি অনুভব করেন তবে অবিলম্বে চিকিৎসা পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ। প্রাথমিক রোগ নির্ণয় ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের জন্য সফল চিকিত্সা এবং আরও ভাল ফলাফলের সম্ভাবনাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে।

প্রিয় বন্ধুরা আমাদের পোস্ট যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন আজকে এই পর্যন্ত আবার দেখা হবে কোন আর্টিকেলের সাথে তৎক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ ধন্যবাদ (২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url