ওজন কমানোর উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নিন

 

ওজন কমানোর জন্য বিভিন্ন মাধ্যম বা পদ্ধতি রয়েছে। তবে সঠিক নিয়মে ওজন না কমালে শারীরিক ক্ষতি হতে পারে। তাই আমাদের সঠিক নিয়মে ওজন কমানো উচিত। এই পোস্টে আমরা ওজন কমানোর উপায় সম্পর্কে জানব। আশা করি আপনার ওজন কমাতে এগুলো অনেক উপকারে আসবে।



বডি বিস্ট খেলে কি ওজন কমে ?

বডি  বিস্ট আপনাকে চরবিহীন পেশি অর্জনের সহায়তা করার জন্য গঠন করা হয়েছে,এর অর্থ হল আপনি শেষ পর্যন্ত ওজন বাড়ানো বা কমাতে পারেন তা আপনার খাদ্যের প্রতিফলিত হয়।
তবে আপনার উচিত শারীরিক চর্চার মাধ্যমে ওজন কমানো কারণ যেকোনো কিছু যেমন  ভালো দিক রয়েছে তেমনি তার খারাপ দিক বা সাইড ইফেক্ট রয়েছে। তাই যেকোনো ধরনের ওষুধ খেয়ে ওজন কমানো উচিত নয়। এটি আপনার শরীরে বড় ধরনের ক্ষতি করতে পারে।

৩০ দিনে কি ওজন কমে ?

৩০ দিনে ওজন কমানো সম্ভব তবে কতটুকু ওজন আপনি কমাতে পারবেন সেটা আপনার উপর নির্ভর করে। বেশিরভাগ মানুষ বাস্তবিকভাবে প্রতি সপ্তাহে তাদের শরীরের ওজনের প্রায় 0.5% থেকে 1% হারাতে পারে, সিডিসি নিশ্চিত করে। শারীরিক চর্চা,অল্প খাবার বারবার খাওয়া,খাদ্যের নির্দিষ্ট তালিকা তৈরি করা,সঠিকভাবে ঘুমানো,চিন্তামুক্ত থাকা ও নিয়মিত হাটার মাধ্যমে ৩০ দিনে ওজন কমানো সম্ভব।
৩০ দিনের জন্য কি কি করবেন কখন করবেন তালিকা তৈরি করে সে অনুসারে চলার চেষ্টা করুন।

১০ দিনে কী ১০ কেজি ওজন কমানো যায় ?

১০ দিনে ১০ কেজি ওজন কমানো যায়-এর জন্য প্রতিদিন এক ঘন্টা ব্যায়াম করতে হবে পর্যাপ্ত পরিমাণে পানি,প্রচুর ফল এবং শাকসবজি খেতে হবে নির্দিষ্ট সময়ে,পরিমিত খাবার,নিয়মিত ব্যায়াম ও স্বাস্থ্যকর লাইফস্টাইল মেনে চলার মাধ্যমে সহজেই দশ কেজি ওজন কমানো যায়। শরীরে অতিরিক্ত চাপ না দিয়ে প্রতিদিন নিয়মিত সকল ধাপ মেনে চলতে হবে।

ওজন কমাতে প্রতিদিন ৫০০০ পদক্ষেপ কি যথেষ্ট ?

ওজন কমাতে প্রতিদিন ৫ হাজার পদক্ষেপ যথেষ্ট তবে এই কাজটি প্রতিদিন নিয়মিত করতে হবে।কারণ আমাদের শরীরে ওজন একদিনে বৃদ্ধি পায়নি যার কারণে একদিনেই সে ওজন কমানো সম্ভব নয়। ধারাবাহিকভাবে প্রতিদিন ৫ হাজার পদক্ষেপ হাঁটলে ওজন কমানোর জন্য এটাই যথেষ্ট।

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় ?

মেয়েদের দ্রুত ওজন কমানোর জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে।
  • ব্ল্যাক কফি পান করতে হবে।
  • রোজা বা উপয়াস থাকতে হবে।
  • খুব সকালে ঘুম থেকে উঠতে হবে এবং লেবু পানি পান করতে হবে।
  • সাধারণ চা এর পরিবর্তে চিনি ছাড়া গ্রিন টি ফান করতে হবে।
  • সবজি ও ফলমূল খেতে হবে।
  • ফাইবার বা আশযুক্ত খাবারের পরিমাণ বাড়াতে হবে।

লেবু দিয়ে ওজন কমানোর উপায় ?

লেবু দিয়ে ওজন কমানো যায়। প্রতিদিন সকালে 400 মিলিলিটার কুসুম গরম পানিতে ২ চা চামচ লেবুর রস দিয়ে একটু মধু মিশিয়ে পান করতে পারেন। এর কারনে সারা দিনে আপনি যা খান তা সহজে হজম হয়ে যায়। খালি পেটে লেবু পানি মধু পানে খুদা কম লাগে।যার ফলে লেবু আপনার ওজন কমাতে সাহায্য করে।

৩০ দিনে ওজন কমানোর উপায় ?

৩০ দিনে  ওজন কমানো উপায়-হলো প্রতিদিন এক ঘন্টা ব্যায়াম করতে হবে পর্যাপ্ত পরিমাণে পানি,প্রচুর ফল এবং শাকসবজি খেতে হবে নির্দিষ্ট সময়ে,পরিমিত খাবার,নিয়মিত ব্যায়াম ও স্বাস্থ্যকর লাইফস্টাইল মেনে চলার মাধ্যমে সহজেই ওজন কমানো যায়। শরীরে অতিরিক্ত চাপ না দিয়ে প্রতিদিন নিয়মিত সকল ধাপ মেনে চলতে হবে।

ওজন কমানোর উপায় ঔষধ ?

ওজন কমানোর জন্য বিভিন্ন ধরনের ওষুধ রয়েছে তবে ওষুধের মাধ্যমে ওজন কমানো শরীরের পক্ষে ভালো নয়। এই কারণে আমি কোন ওষুধের নাম উল্লেখ করিনি এবং আপনাকে অনুরোধ করবো কোন ধরনের ওষুধ ওজন কমানোর জন্য ব্যবহার না করার। কৃত্রিম উপায়ে স্বাভাবিকভাবে ওজন কমানো ও ওষুধের মাধ্যমে কমানোর মধ্যে অনেক পার্থক্য। ওষুধের মাধ্যমে ওজন কমাতে গেলে আপনার শারীরিক বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। তাই আমার পরামর্শ ওষুধের মাধ্যমে ওজন কমাতে যাবেন না।

ব্যায়াম না করে ওজন কমানোর উপায় ?

ব্যায়াম না করে ওজন কমানোর জন্য প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। প্রচুর পরিমাণে পানি পান করলে আমাদের শরীরের থেকে অতিরিক্ত ক্যালরি পোড়ে। প্রতিদিন আধা লিটার পানি পান করলে শরীর থেকে অতিরিক্ত ২৩ ক্যালোরি পোড়ে। তাই ব্যায়াম না করে ওজন কমানোর জন্য আমাদের প্রতিনিয়ত পানি পান করা উচিত।

৭ দিনে ওজন কমানোর উপায় ?

৭ দিনে ওজন কমানোর জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে।
  • ৭ দিনের জন্য একটি ব্যায়াম পরিকল্পনা তৈরি করতে হবে।
  • কিছু খাদ্য অভ্যাস ত্যাগ করতে হবে।
  • রাতে ভালোভাবে ঘুমানোর অভ্যাস করতে হবে।
  • চিনিযুক্ত খাবার এবং পানিয় খাবার থেকে বিরত থাকতে হবে।

প্রতিদিন এক কেজি করে দ্রুত ওজন কমানোর উপায় ?

প্রতিদিন এক কেজি করে দ্রুত ওজন কমানো উপায়-হলো প্রতিদিন এক ঘন্টা ব্যায়াম করতে হবে পর্যাপ্ত পরিমাণে পানি,প্রচুর ফল এবং শাকসবজি খেতে হবে নির্দিষ্ট সময়ে,পরিমিত খাবার,নিয়মিত ব্যায়াম ও স্বাস্থ্যকর লাইফস্টাইল মেনে চলার মাধ্যমে সহজেই ওজন কমানো যায়। শরীরে অতিরিক্ত চাপ না দিয়ে প্রতিদিন নিয়মিত সকল ধাপ মেনে চলতে হবে।

৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায় ?

৭ দিনে ১০ কেজি ওজন কমানো যায়-এর জন্য প্রতিদিন এক ঘন্টা ব্যায়াম করতে হবে পর্যাপ্ত পরিমাণে পানি,প্রচুর ফল এবং শাকসবজি খেতে হবে নির্দিষ্ট সময়ে,পরিমিত খাবার,নিয়মিত ব্যায়াম ও স্বাস্থ্যকর লাইফস্টাইল মেনে চলার মাধ্যমে সহজেই দশ কেজি ওজন কমানো যায়। শরীরে অতিরিক্ত চাপ না দিয়ে প্রতিদিন নিয়মিত সকল ধাপ মেনে চলতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url