নাক–কান বন্ধের চিকিৎসা জেনে নিন

 শীত কমলেও নিউমোনিয়া, ডায়রিয়া, সর্দি, কাশি, জ্বরসহ শিশুদের নাক-কানের সমস্যা কমছে না। আক্রান্ত হলে দুই থেকে তিন দিন নাক বন্ধ থাকে, নাক দিয়ে পানি পড়া, গলা ব্যথা ও কর্কশতা, শুকনো কাশি। জ্বরও হতে পারে। এগুলি বেশিরভাগই ভাইরাল রোগ। ঋতু পরিবর্তনের সময় বৃদ্ধি পায়। বেশিরভাগ ভাইরাল সর্দি এবং কাশিতে ওষুধের প্রয়োজন হয় না। তবে শিশুরা কয়েকদিন শুকনো কাশিতে ভুগতে পারে।

শীতের সর্দি-কাশি অত্যন্ত সংক্রামক এবং দ্রুত ছড়িয়ে পড়ে। তাই আক্রান্ত ব্যক্তিকে অন্যের সামনে হাঁচি দেওয়া থেকে বিরত রাখুন। হাঁচি বা কাশির সময় টিস্যু ব্যবহার করুন বা ব্যবহার করতে বলুন। বাইরে যাওয়ার সময় মাস্ক ব্যবহার করুন। ধুলাবালি, ঠান্ডা থেকে দূরে রাখুন। শীতকালে নিয়মিত গোসল করুন। 

শিশুদের আরামদায়ক টুপি এবং মোজা পরতে হবে। আপনার জুতা রাখুন. খালি পায়ে মেঝে বা মাটিতে হাঁটলে আপনার ঠান্ডা লাগার অনুভূতি হতে পারে।

আরো পড়ুনঃ গ্যাসের ওষুধ কি সারা বছর খাওয়া যায়

বাচ্চাদের ঠান্ডা খাবার এবং আইসক্রিম খাওয়াবেন না। খাওয়ার আগে ভালো করে হাত ধুয়ে নিন। ভিটামিন সি সমৃদ্ধ ফল ও সবজি খান। কলা হল নন-অ্যাসিডিক, কম গ্লাইসেমিক খাবার যা গলা ব্যথা এবং সর্দি থেকে মুক্তি দেয়। সাধারণ সর্দি-কাশির জন্য শিশুকে অন্যান্য খাবারের সঙ্গে আরও বেশি করে বুকের দুধ দিন। 

মধু, তুলসী পাতার রস, আদা-চা, লেবুর শরবত বা চা, হালকা গরম পানি অল্প অল্প করে পান করুন। হাত ও পায়ে সরিষার তেল ও রসুন মালিশ করলে আরাম পাওয়া যায়। ডিমের সাদা অংশ, গাজর, চিকেন স্যুপ ঠান্ডায় ভালো কাজ করে।

শিশুর নাকে সরিষার তেল দেওয়া যাবে না যদি নাকে বাধা থাকে। নাক পরিষ্কার রাখুন। নাক পরিষ্কার করতে সাধারণ স্যালাইন ব্যবহার করুন। বয়স্ক বাচ্চাদের সর্দি, গলা ব্যথা বা শুকনো কাশি হলে লবণ পানি দিয়ে গার্গল করতে পারে। 

গরম পানিতে মেন্থল মিশিয়ে নাক-মুখ দিয়ে বাষ্প নিঃশ্বাসে নিলে বন্ধ নাক দ্রুত খুলে যাবে। অক্সিমেটাজোলিন বা জাইলোমেটাজোলিন নাকের ড্রপ ব্যবহার করা যেতে পারে। তবে সাধারণ সর্দি-কাশির জন্য শিশুকে অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টিহিস্টামিন দিতে ভুলবেন না।

কাশি হলেই ওষুধ খাবেন না। মনে রাখবেন, রোগটি সহজ হোক বা গুরুতর, যেকোনো স্বাস্থ্য সমস্যাই চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যবস্থা নিতে হবে; নিজের ইচ্ছায় বা অন্য কারো পরামর্শে নয়। বাচ্চা বেশি অসুস্থ হচ্ছে কি না সেদিকে নজর রাখুন। ঝুঁকে, হাসে না, খেলতে না, তাকায় না—তাকে ডাক্তারের কাছে নিয়ে যান।

আপনার যদি জ্বর হয়, খেতে না পারেন, শ্বাস নিতে সমস্যা হয় বা ঘন ঘন নিঃশ্বাস নিতে থাকে, বুকে ব্যথা হয়, বুকে শ্বাসকষ্ট বা শ্বাসকষ্ট হয়, বা ক্রমাগত কাশি (2 সপ্তাহ বা তার বেশি), অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিন। কারণ, এগুলো বিপদ সংকেত। ২০১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url