বাচ্চা না হওয়ার কারণ ও প্রতিকার - বন্ধ্যাত্ব সমস্যা ও প্রতিকার জেনে নিন বিস্তারিত

সুপ্রিয় পাঠাক বৃন্দ আজ আমরা বাচ্চা না হওয়ার কারণ ও প্রতিকার - বন্ধ্যাত্ব সমস্যা ও প্রতিকার সম্পর্কে। মেয়েদের যোনিপথে ঝিল্লি বা আবরণ থাকলে বা শুক্রাণু ডিম পাড়ার জন্য যোনিপথে প্রবেশ না করলে নারীরা গর্ভধারণ করবে না। বাচ্চা না হওয়ার কারণ ও প্রতিকার - বন্ধ্যাত্ব সমস্যা ও প্রতিকার সম্পর্কে অনেকেই আমাদের জিজ্ঞাসা করেন। আজ আমরা বন্ধ্যাত্বের কারণ ও প্রতিকার সম্পর্কে আলোচনা করব - বন্ধ্যাত্বের সমস্যা ও প্রতিকার।

বাচ্চা না হওয়ার কারণ ও প্রতিকার

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে আপনি বন্ধ্যাত্বের কারণ এবং প্রতিকার সম্পর্কে জানতে পারবেন - বন্ধ্যাত্ব সমস্যা এবং প্রতিকার। আর কোনো ঝামেলা ছাড়াই আসুন বন্ধ্যাত্বের কারণ ও প্রতিকার- বন্ধ্যাত্বের সমস্যা এবং প্রতিকারে আসা যাক।

পুরুষ বন্ধ্যাত্বের লক্ষণ - পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা

আজ আমরা জানবো বন্ধ্যাত্বের কারণ ও প্রতিকার সম্পর্কে। অনেক মহিলা বন্ধ্যাত্বের কারণ এবং প্রতিকার সম্পর্কে আমাদের জিজ্ঞাসা করেন। চলুন জেনে নেই বন্ধ্যাত্বের কারণ ও প্রতিকার সম্পর্কে। চিকিত্সকদের মতে স্ট্রেস ডিপ্রেশন এবং একটোপিক প্রেগন্যান্সির সাথে ওজন বৃদ্ধির ফলে বীর্যে শুক্রাণুর পরিমাণ কমে যায় যা বন্ধুত্বের দিকে যেতে পারে। 

বিভিন্ন ধরনের ওষুধ যেমন ধূমপান মাদক ইত্যাদি সেবনের কারণে শুক্রাণুর সংখ্যা কমে যেতে পারে। এছাড়া আঘাতের কারণে বা বিভিন্ন ধরনের রোগের ওষুধ সেবনের কারণেও এই সমস্যা হতে পারে।অতিরিক্ত গরমের কারণে শরীর থেকে শুক্রাণুর পরিমাণ অনেকাংশে বেরিয়ে যায়। এছাড়া যারা অনলাইনে কাজ করেন বা বিভিন্ন ধরনের কাজ করেন।

ল্যাপটপ কোলে নিয়ে দীর্ঘক্ষণ বসে থাকেন, সাধারণত এটি শুক্রাণু কমে যাওয়ার একটি বড় কারণ। একটি গবেষণায় দেখা গেছে যে পুরুষরা অতিরিক্ত রাত জাগে তাদের শুক্রাণুর সংখ্যা উল্লেখযোগ্যভাবে কম এবং বিষণ্নতা বৃদ্ধি পায়। বন্ধুত্ব বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী বিভিন্ন ধরনের পরীক্ষা ও ওষুধ খাওয়ানো ভালো, কোষ্ঠকাঠিন্যের প্রাথমিক পর্যায়ে চিকিৎসা করলে ভালো হয়ে যায়। 

যত তাড়াতাড়ি এই চিকিত্সা শুরু করা যেতে পারে এর জটিলতাগুলি হ্রাস পাবে। এছাড়া শরীরে শুক্রাণু তৈরি করতে হলে প্রথমে আপনাকে আপনার জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে তারপর শরীরে বিভিন্ন পরিবর্তন আসবে এবং আপনাকে শরীরের জন্য বিপজ্জনক সব বদ অভ্যাস ত্যাগ করতে হবে।

বিভিন্ন ধরনের ওষুধ খাওয়া থেকে বিরত থাকতে হবে নিয়মিত ব্যায়াম করতে হবে কাজের পাশাপাশি পুষ্টিকর খাবার ও পুষ্টিকর শাকসবজি খেতে হবে এবং স্ত্রী বা সঙ্গীকে সঠিক সময় দিতে হবে অন্যথায় যৌন সমস্যা দেখা দিতে পারে। একভাবে দীর্ঘক্ষণ বসে থাকলে শুক্রাণু উৎপাদনে নানা সমস্যা দেখা দিতে পারে তাছাড়া একটু একটু করে হাঁটাহাঁটি করা উচিত।

এতে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ স্বাভাবিক থাকবে। পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে এবং সঠিক সময়ে টয়লেটে যেতে হবে। প্রস্রাব অতিরিক্ত চাপা দেওয়া উচিত নয়। প্রস্রাব অতিরিক্ত চাপের কারণে শুক্রাণু নষ্ট হয়ে যায় যার কারণে শুক্রাণু বৃদ্ধির সম্ভাবনা কমে যায়।

ছেলেদের বন্ধ্যাত্বের আসল কারণ হল অনুপযুক্ত শুক্রাণু গঠন৷ একজন বিজ্ঞানীর মতে 30 থেকে 40 শতাংশ পুরুষ অনুপযুক্ত শুক্রাণুর আকার এবং বৃদ্ধির কারণে বন্ধ্যাত্বের শিকার হন। এছাড়া 1 থেকে 500টি ক্ষেত্রে বিভিন্ন হরমোনজনিত সমস্যার কারণে বন্ধ্যাত্বের মতো সমস্যা দেখা দিতে পারে।

বাচ্চা হওয়ার চিকিৎসা - বন্ধ্যাত্ব সমস্যা ও প্রতিকার

প্রতিটি পরিবারেরই এই ইচ্ছা থাকে বিয়ের পর নতুন দম্পতির ঘর আলোকিত করবে সন্তান নিয়ে সংসার কিন্তু বিয়ের বহু বছর পেরিয়ে গেলেও সন্তানের মুখ দেখা যায় না। অনেক পরিবারের আত্মীয়-স্বজন এবং বাবা-মা এর প্রধান কারণ সঠিক পুষ্টিকর খাবার না গ্রহণ বা বিভিন্ন অস্বাস্থ্যকর অভ্যাস। আপনার সঙ্গীকে সঠিক সময় না দেওয়ার কারণে দেরি করে জেগে থাকার মতো কার্যকলাপগুলি বন্ধুত্বের সমস্যা হতে পারে।

বর্তমানে বন্ধ্যাত্বের জন্য অনেক ধরণের চিকিত্সা রয়েছে। চলুন জেনে নেওয়া যাক বন্ধ্যাত্বের সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়। সন্তান না হওয়ার অনেক কারণ রয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল কোলেসিস্টাইটিস, এক ধরনের রোগ যাকে বলা হয় ওভারিয়ান ফুল-কুলার সিনড্রোম যাতে মহিলাদের নিয়মিত পিরিয়ড হয়। অন্য সব কিছু স্বাভাবিক কিন্তু সিন্ড্রোমের কারণে প্রায় 25 থেকে 35 শতাংশ ডিম নির্গত হওয়ার কথা বা বিকাশে ব্যর্থ হয়।

অতএব এই সিনড্রোম বন্ধ্যাত্বের একটি বড় কারণ হতে পারে। দ্বিতীয়টি হল কলেজিয়েট ডিম্বাশয় যা এক ধরনের সিস্ট এই সিস্টগুলি বিকাশ করে এবং ডিম তৈরি করে ফেটে যায় কিন্তু যখন সিস্ট বিকশিত হয় না এবং ফেটে যায় তখন অনেক মহিলা গর্ভধারণের ক্ষমতা হারিয়ে ফেলেন।

সন্তান না হওয়ার একটি বড় কারণ হল কাটার যেখানে বাচ্চা বড় হয় তার দুই পাশে টিউব থাকে আমরা তাকে ফেটিড টিউব বলি। এছাড়াও এই ফেটোফেন টিউবটি ওভারের কাছাকাছি থাকে এবং অবশেষে এটি ডিম্বাশয় থেকে আসে এবং স্প্যাম দিয়ে নিষিক্ত হয় এবং অনেক সময় এই ক্ষেত্রটি খোলা নলটিতে থাকে। বিভিন্ন ধরনের সংক্রমণ নারীদের বন্ধ্যাত্বের কারণ হতে পারে।

অনেক সময় যখন সংক্রমণের মাত্রা তীব্র হয় তখন ভালোভাবে চিকিৎসা করা সম্ভব হয় না তবে প্রথমত এই ধরনের সমস্যা বুঝতে পারলে দ্রুত চিকিৎসার সাহায্য নেওয়া উচিত। এছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ কারণগুলি যা মহিলাদের মধ্যে বন্ধ্যাত্বের কারণ হতে পারে নীচে দেওয়া হলঃ 

বর্তমান সমাজ বেকার ছেলের সাথে মেয়ের বিয়ে দিতে চায় না তাই অনেক ছেলেই তাদের অবস্থান মজবুত করার জন্য বিয়েতে বিলম্ব করে, তবে বলা ভালো যে ৩৫ বছর বয়সের পর ছেলে এবং মেয়ের মধ্যে বন্ধুত্বের মতো সমস্যা দেখা দিতে শুরু করে। .এটি একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা পরবর্তীতে ওষুধ দিয়ে ভালো করা সম্ভব নয়।

অতিরিক্ত ওজন বন্ধ্যাত্বের আরেকটি গুরুত্বপূর্ণ কারণ যাতে শরীরে চর্বি তৈরি হয় এবং স্প্যাম সঠিকভাবে তৈরি হতে পারে না বিভিন্ন সমস্যা থেকে যায়। টিউমার হল এমন একটি রোগ যার কারণে জরায়ু থেকে শরীরের বাইভাক পর্যন্ত শুক্রাণুর সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে যায়।

বন্ধ্যাত্ব এমন একটি সমস্যা যেখানে দম্পতিরা অনেক চেষ্টার পরেও গর্ভবতী হতে পারে না বা স্ত্রীর বিভিন্ন সমস্যার কারণে স্ত্রী গর্ভবতী হয় না। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রেই 15 থেকে 20 শতাংশ পুরুষ ও মহিলা বন্ধ্যাত্বের শিকার হন।

বন্ধ্যাত্ব সাধারণত আপনার এবং আপনার সঙ্গীর বিভিন্ন সমস্যার কারণে হতে পারে। এটি প্রতিরোধ করার বিভিন্ন উপায় আছে। বিভিন্ন কাজের মাধ্যমে সঙ্গীকে গর্ভবতী করা সম্ভব।

বাচ্চা না হওয়ার কারণ ও প্রতিকার

বন্ধ্যাত্ব একটি স্বাভাবিক বিষয় যদি মহিলা বা মহিলার মানবিক সমস্যা থাকে বা ডিম্বাণু স্বাভাবিক সন্তান ধারণের জন্য প্রস্তুত না হয়। এছাড়াও বাধা প্রধানত সংক্রমণের কারণে হতে পারে। ভারতে ডিম সংক্রমণের কারণে ডিম্বাণু ধ্বংস করতে পারে। এছাড়া এ ধরনের সমস্যা হলে টিউমার লাইগেশন করা হয়। সেক্ষেত্রে স্ত্রী-স্বামী মিলন করলেও ডিম্বাণু নিষিক্ত হবে না বা স্ত্রী গর্ভবতী হবে না।

যদি কোন সমস্যা হয় তলদেশে প্রতিস্থাপনের কোন সুযোগ থাকে না বা কোন কারণে তলের চামড়া পাতলা হয়ে যায় ট্রিপ প্রতিস্থাপন করা হবে না তাই এই ধরনের পরিস্থিতিতে মহিলা সন্তান ধারণ করার ক্ষমতা হারিয়ে ফেলেন। জরায়ুর মুখে নানা ধরনের সমস্যা থাকলে বা জরায়ুতে খিঁচুনি ঢুকতে বাধাগ্রস্ত হলে সন্তান ধারণ করা সম্ভব হয় না।

পরিশেষে বলা যায় যে যোনি বাঁকা হলে পথে কোনো ধরনের পর্দা থাকলে বা যোনির মুখে কিছু থাকলে স্বামী-স্ত্রী মিলন করতে পারবে না বা স্পঞ্জ না পারলে যে কোন কারণে প্রবেশ করলে সহবাসের পর সন্তান লাভের আশা ব্যর্থ হয়। এ ছাড়া প্রজননের আশেপাশে কোনো সমস্যা হলে তা প্রজননে বাধা সৃষ্টি করতে পারে অনেক সময় সন্তান জন্মের পেছনে কোনো কারণ থাকে না।

স্বামী-স্ত্রী দুজনের সুস্থ হওয়ার পরও কোনো সমস্যা না হওয়ায় গর্ভে সন্তান নাও আসতে পারে। ১০ থেকে ১৫ শতাংশ এ ধরনের সমস্যা দেখা দিলেও বাংলাদেশে এটি খুবই বিরল বলে বিবেচিত হয়। বিভিন্ন কারণে পুরুষের সন্তান হয় না। পুরুষের শরীরে খিঁচুনি না থাকলে তাদের সন্তান হবে না। এছাড়া বিভিন্ন ওষুধ সেবন এবং রাত জাগার কারণে পুরুষদের শরীরে খিঁচুনি ধীরে ধীরে কমে যায়।

সন্তান ধারণের জন্য কত শুক্রাণু লাগে - পুরুষের বীর্যে কী ভিটামিন থাকে?

অনেকেই আমাদের প্রশ্ন করেন একটি মেয়ের শরীরে সন্তান ধারণের জন্য কতটা শুক্রাণু প্রবেশ করবে। আসলে বাচ্চা হওয়া শুক্রাণুর পরিমাণের উপর নির্ভর করে না। সাধারণত বাচ্চা হওয়া নির্ভর করে আপনার শুক্রাণুর উর্বরতা এবং শক্তিশালী শুক্রাণুর উপর শুক্রাণুর উপস্থিতির উপর। এছাড়াও বীর্যে শক্তিশালী শুক্রাণুর উপস্থিতি এবং মহিলার যোনিতে ডিম্বাণুর সফল নিষিক্তকরণের ফলে একটি শিশু জন্ম দেয় তাই যদি আপনার বীর্যে শুক্রাণু থাকে তবে এটি একটি শিশুর জন্ম দেবে।

এছাড়া পুরুষের বীর্য অনেক উপাদান দিয়ে তৈরি যা শুনে অনেকেই অবাক হবেন। একবার যোনির ভিতরে বীর্য নিষিক্ত হওয়া পর্যন্ত এই উপাদানগুলিকে জীবিত রাখতে সাহায্য করে।

প্রতিদিন বীর্যপাত হলে কি হয় - কিভাবে হস্তমৈথুনের ক্ষতিকর প্রভাব এড়ানো যায়

যদি প্রতিদিন হস্তমৈথুন বা বীর্যপাত হয় তবে একজন পুরুষ সহবাসে অক্ষম হতে পারে।সঠিক সময়ে বীর্যপাত হলে দুই কোটির বেশি শুক্রাণু বীর্যে উপস্থিত থাকবে। হস্তমৈথুনের ফলে শরীর থেকে প্রচুর পরিমাণে বীর্য নির্গত হলে মনে রাখতে হবে যে 20 থেকে 30 মিলিয়ন শুক্রাণু নিয়মিত মারা যাচ্ছে ফলে শরীরে ঘাটতি দেখা দেয়। 

শরীরে বীর্য বাড়ানোর জন্য সবার আগে আমাদের ভালো মানের ফল ও শাকসবজি খেতে হবে এছাড়া নিয়মিত ব্যায়াম করতে হবে এবং শরীরকে ক্লান্ত করতে হবে যাতে ঘুমাতে যাওয়ার পর হস্তমৈথুনের জন্য শক্তি না থাকে এবং তাজা ঘুম হয়।

গোসল করার সময় ঠাণ্ডা পানি দিয়ে গোসল করা ভালো এবং তাড়াতাড়ি গোসল সেরে বাথরুম থেকে বেরিয়ে আসা। এছাড়াও মেয়েদেরকে অবজ্ঞার চোখে দেখবেন না। সামাজিকীকরণ করতে হবে। আপনাকে যতটা সম্ভব নিজেকে ব্যস্ত রাখতে হবে এবং নিয়মিত যোগব্যায়াম করতে হবে ৷ 

আপনাকে ধৈর্য ধরতে হবে কারণ কখনও কখনও আপনি ভুল করবেন তাই আপনি হতাশাগ্রস্ত হতে পারবেন না যদি আপনি এই নিয়মগুলি অনুসরণ করেন তবে আপনি হস্তমৈথুনের সমস্যা থেকে নিজেকে নিরাময় করতে পারেন৷

শেষ কথা 

আপনি যদি বন্ধ্যাত্বের কারণ এবং প্রতিকার - বন্ধ্যাত্ব সমস্যা এবং প্রতিকার সম্পর্কে জানতে চান তবে উপরের পোস্টটি আপনার জন্য লেখা। এছাড়া আপনি যদি বন্ধ্যাত্বের কারণ ও প্রতিকার- বন্ধ্যাত্ব সমস্যা ও প্রতিকার সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। ওয়েবসাইট অনুসরণ করুন এবং নতুন আপডেটের জন্য আমাদের সাথে থাকুন ধন্যবাদ। (201)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url