যেসব আমলে আল্লাহ দ্রুত দোয়া কবুল করেন জেনে নিন বিস্তারিত

আজকে আমরা যেসব আমল করলে আল্লাহ তায়ালা দ্রুত দোয়া কবুল করেন ।সেই সব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাই আপনি যদি যেসব আমলে আল্লাহ তায়ালা দ্রুত দোয়া কবুল করেন জানতে চান তাহলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
আল্লাহ দ্রুত দোয়া কবুল

তবে নামাজ পড়ার সময় কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। আলেমগণ একে দোয়া কবুলের শর্ত ও উপায় বলে থাকেন।

যেসব আমলে আল্লাহ দ্রুত দোয়া কবুল করেন

পবিত্রতা অর্জনঃ পবিত্রতা অর্জনের পর দোয়া করলে আল্লাহ তায়ালা এ দোয়া কবুল করবেন।

নম্রতার সাথে দুআঃ নম্রভাবে দুই হাত তুলে দুআ। হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত হজরত রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা আল্লাহর কাছে হাত তুল এবং সামনে হাতের তালু নিয়ে দোয়া কর। হাত ঘুরাবেন না। নামায শেষে উত্থিত হাত মুখের উপর রাখুন। -আবু দাউদ

মিনতিপূর্ণ কণ্ঠে প্রার্থনাঃ বিনয় ও বিনয়ের সঙ্গে প্রার্থনা করাকে ইবাদত বলে গণ্য করা হয়। নবী মুহাম্মদ (সাঃ) বলেছেন: "নামাজ হল সমস্ত ইবাদতের মূল এবং সারাংশ।" দাসত্বকে চিহ্নিত করাই পূজার উদ্দেশ্য। দাসত্ব প্রকাশ পায় বান্দার নিজের নীচতা ও অক্ষমতার উপলব্ধি এবং ঈশ্বরের অসীম ক্ষমতা ও অপরিমেয় মহিমার উপলব্ধিতে।

নামাজের মাধ্যমে এই দুটি জিনিস সনাক্ত করা যায়। এর অর্থ হল নিজের অক্ষমতা ও অসহায়ত্ব এবং আল্লাহর অপ্রতিরোধ্য শক্তি অপার মহিমা ও জাঁকজমককে অন্তরে খুঁজে পেতে হবে। প্রার্থনায় যত বেশি বিনয় ও নম্রতা থাকে ততই উত্তম।

আরো পড়ুনঃ 

নামাজে উভয় হাত উত্তোলনঃ বিনয়, নম্রতা ও দাসত্ব প্রকাশের জন্য নামাজের সময় উভয় হাতের তালু আকাশের দিকে রাখতে হবে এবং হাত সম্পূর্ণভাবে প্রসারিত করতে হবে এবং দুই হাতের মধ্যে ২/১ আঙুলের ফাঁক রাখতে হবে। হাত নাড়ানো রশি পেঁচানোর মতো হাতের তালু ঘষা নামাজের খারাপ ধরন।

মনে রাখবেন আপনি শাহান শাহেরের দরবারে হাত তুলছেন তাই এখানে কোনো প্রকার অবিবেচনা কাম্য নয়। এ ছাড়া নামাজের পর উভয় হাত তুলে দোয়া করবেন এবং নামাজের পর উভয় হাত মুখমণ্ডলে মুছে নিন। হাদিস শরীফে বলা হয়েছে “আল্লাহর দরবারে যে হাত উঠানো হয় তা খালি করে ফিরিয়ে দিতে লজ্জা হয়।

আল্লাহর প্রশংসা ও দরুদ শরীফ সহ দোয়াঃ আল্লাহর প্রশংসা ও দরুদ শরীফ সহ দোয়া। আল্লাহর প্রশংসা যেমন নামাযের শুরুতে "আলহামদু লিল্লাহি রাব্বিল আলামীন" বলা। এছাড়া ইসমে আজমের সাথে নামাজ পড়া উত্তম। হজরত আসমা বিনতে ইয়াজিদ (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন: ইসমে আজম এই দুটি আয়াতে রয়েছে-

  • ওয়া ইলাহুকুম ইলাহু ওয়াহিদুন লা ইলাহা ইল্লা হুয়ার রাহমানুর রাহিম।  (সূরা বাক্বারা : ১৬৩ 
  • আলীফ লাম মীম। আল্লাহু লা ইলাহা ইল্লা হুয়াল হাইয়্যুল কাইয়্যুম।  -সূরা আল ইমরান : ১

হজরত আনাস (রা.) থেকে বর্ণিত তিনি বলেন আমি একদিন রাসূলুল্লাহ (সা.)-এর কাছে বসা ছিলাম। সেখানে এক ব্যক্তি নামাজ পড়ছিলেন। তিনি তাঁর প্রার্থনায় আরজ করলেন। হে আল্লাহ! আমি আপনার কাছে এমনভাবে আমার প্রয়োজন চাই যাতে প্রশংসা ও ইবাদত আপনার উপযোগী হয়। তুমি ছাড়া কোন উপাস্য নেই। 

আপনি পরম করুণাময় এবং অসীম অনুগ্রহের দাতা এবং আসমান ও জমিনের স্রষ্টা। আমি আপনার অনুগ্রহ প্রার্থনা করছি. ইয়া হাইয়ু ইয়া কাইয়ু! ইয়া জালজালালি ওয়াল ইকরাম! রাসুলুল্লাহ (সাঃ) বলেন। এই বান্দা আজমীরের সাহায্যের জন্য আল্লাহর নামে দোয়া করেছিল। এভাবে আল্লাহর কাছে দোয়া করলে দোয়া কবুল হবে এবং আল্লাহর কাছে কিছু চাইলে আল্লাহ তা দান করবেন।

 তিরমিযী হজরত ফুজালা ইবনে উবায়দাহ (রা.) বর্ণনা করেন রাসূলুল্লাহ (সা.) এক ব্যক্তিকে ভিক্ষা করতে শুনেছেন। তিনি দোয়ায় আল্লাহর প্রশংসা করেননি এবং নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর উপর দোয়া করেননি। রাসুলুল্লাহ (সা.) বললেন। 

লোকটি তাড়াহুড়ো করে সালাত আদায় করল। তিনি লোকটিকে ডাকলেন এবং তাকে বা উপস্থিত লোকদের সম্বোধন করলেন এবং বললেন: “যখন তোমাদের কেউ নামায পড়ে, তখন সে যেন আল্লাহর প্রশংসা করে এবং নামায পড়ার আগে রাসূলকে সালাম দেয়। তারপর আপনি যা চান তা জিজ্ঞাসা করুন। -তিরমিযী ও আবু দাউদ।

আরো পড়ুনঃ 

একটি হাদিসে হজরত রাসুল মকবুল (সা.) বলেছেন যে ব্যক্তি নামাজের আগে দরুদ শরিফ পাঠ করবে, তার দোয়া অবশ্যই কবুল হবে। সর্বশক্তিমান ঈশ্বর অসীম দয়ালু একটি দোয়ার কিছু অংশ গ্রহণ করা এবং অন্য অংশ গ্রহণ না করা তার স্বভাব নয়। এই হাদিসের সারমর্ম হল যে তাকে অবশ্যই দোয়া কবুল করতে হবে। তাই তিনি দোয়া কবুলের মাধ্যমে বাকি দুআকে অর্থাৎ দোয়াকে অগ্রাহ্য করেন না। শেষ পর্যন্ত উভয় পক্ষই তা মেনে নেয়।

হজরত আবু সুলাইমান দারানী (রা.) বলেন, ‘যে ব্যক্তি আল্লাহর কাছে দোয়া করে সে যেন প্রথমে দরুদ পাঠ করে এবং দরুদ দিয়ে দোয়াটি সম্পূর্ণ করে। কেননা আল্লাহ উভয় দোয়াই কবুল করেন। - কিমিয়ে সাদাত।

শেষ কথা

সুপ্রিয় পাঠক বৃন্দ আজকে আমরা আলোচনা করেছি যেসব আমলে আল্লাহ তায়ালা দ্রুত দোয়া কবুল করেন সে সম্পর্কে জানতে পেরেছি। পোস্টটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করবেন আজকে এই পর্যন্ত আবারো দেখা হচ্ছে কোন আর্টিকেলের সাথে ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ। (২০১)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url