লম্বা হওয়ার ১০ টি কার্যকরী উপায়

 

আমরা অনেকে মনে করে থাকি যে লম্বা হওয়ার প্রক্রিয়াটি সম্পূর্ণ জীনতত্ত্ব বা বংশগত। আমরা বংশগতভাবে ঠিক যতটুকু বৃদ্ধি পাব ঠিক ততটুকুই লম্বা হব বা তার চাইতে এক চুল পরিমাণ বেশি লম্বা হব না। কিন্তু আমাদের সকলেরই এ ধারণা ভুল তবে বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে আপনার ৮০% নির্ভর করে আপনার বংশের উপর আর ২০% নির্ভর করে আপনার নিজের উপর। তাহলে চলুন আর দেরি না করে আমরা লম্বা হওয়ার ১০ টি কার্যকরী উপায় সম্পর্কে জেনে নিই।

লম্বা হওয়ার


নিচে লম্বা হওয়ার ১০টি কার্যকরী উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলোঃ

সূর্যের তাপঃ আপনাকে প্রতিদিন নিয়মিত সূর্যের তাপ বা রৌদ্রে হাঁটতে হবে। কেননা রৌদ্রে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি।আর শরীরে ভিটামিন ডি পাওয়ার কার্যকরী কৌশল হলো সূর্যের তাপ। কিন্তু আপনাকে সূর্যের তাপে বা রৌদ্রের মাঝে হাঁটতে হলে শরীরের রঙ ভেদে রৌদ্রে থাকতে হবে। 

আপনি যদি দেখতে ফর্সা হন তাহলে আপনার বেশিক্ষণ রোদে থাকার প্রয়োজন নেই। কিন্তু আপনার শরীরের রঙ যদি কাল হয় তাহলে আপনাকে শরীরে ভিটামিন ডি পেতে হলে কমপক্ষে ঘন্টাখানেক থাকতে হবে। 

আরো পড়ুনঃ লেবু খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং লেবুর গুনাগুন সম্পর্কে জানুন

সুষম খাদ্য গ্রহণঃ শরীরের বিকাশ ঘটানোর জন্য সুষম খাদ্য গ্রহণ করতে হবে। যেমন আপনাকে নিয়মিত বাদাম, দুধ, চর্বিহীন গোশত, এবং প্রচুর পরিমাণে শাকসবজি খেতে হবে। তাছাড়া আপনাকে প্রোটিন কার্বোহাইড্রেট যুক্ত খাবার খেতে হবে। ফলে আপনার শারীরিক উচ্চতা বৃদ্ধি পাবে।

শরীরচর্চা বা শারীরিক ব্যায়ামঃ আমাদের শরীরকে সুস্থ রাখতে বা ভালো রাখতে যেমন শারীরিক ব্যায়ামের কোন বিকল্প নেই। ঠিক তেমনি আমাদের শরীরের উচ্চতা বৃদ্ধিতে শারীরিক ব্যায়ামের কোন বিকল্প নেই নিয়মিত শারীরিক ব্যায়াম করলে শরীরের উচ্চতা ঠিক বেড়ে যাবে।

পর্যাপ্ত পরিমাণে ঘুমঃ পর্যাপ্ত পরিমাণে ঘুম আমাদের শারীরিক উচ্চতা বৃদ্ধিতে একটি অন্যতম উপায়। আপনার শরীরের উচ্চতা বৃদ্ধি করতে চাইলে আপনাকে প্রতিদিন কমপক্ষে ৮ ঘন্টা ঘুমাতে হবে আবার আপনি যদি আট ঘণ্টার বেশি ঘুমান তাহলে আপনার শরীরের ক্ষতিও হতে পারে।

স্বাস্থ্যকর দেহভঙ্গিঃ আপনি যদি কোথাও বসেন তাহলে আপনাকে সোজা হয়ে বসতে হবে। কেননা আপনি যদি সোজা হয়না বসে কুঁজো হয়ে বসেন তাহলে আপনার মেরুদণ্ডটি বাঁকা হয়ে যেতে পারে তা থেকে আপনার শরীরের উচ্চতা বৃদ্ধি পাবে না। তাই আপনার শরীরের উচ্চতা বৃদ্ধি পেতে হলে আপনাকে সোজা হয়ে চলাফেরা করতে হবে।

নেশাগ্রস্থ অভ্যাস পরিত্যাগ করাঃ আপনার শরীরের উচ্চতা বৃদ্ধিতে নেশাগ্রস্থ অভ্যাস কে ত্যাগ করতে হবে কেননা আপনি যদি কোন নেশা বা অ্যালকোহল এর সাথে যুক্ত থাকে তাহলে সে নেশা গুলো আপনার শরীরের গ্রোথ কে আটকে দেয় এবং বিভিন্ন অসুখ বিসুখ এর সৃষ্টি করে তা থেকে আপনার শরীরের বৃদ্ধি বিকাশ ব্যাহত হয়।

দুধ পান করাঃ আপনাকে প্রতিদিন নিয়মিতভাবে বিশেষ করে রাত্রে দুধ খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে কেননা আপনি সারাদিনে যে পরিশ্রম করবেন তা রাত্রে এক গ্লাস দুধ খেলে আপনার শরীরের হাড় কে শক্ত করতে সহায়তা করবে এবং আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করবে।

মানসিক দুশ্চিন্তাঃ আপনাকে সব সময়ের জন্য মানসিক দুশ্চিন্তা থেকে দুরে থাকতে হবে আপনার মনকে সবসময় এর জন্য সতেজ রাখতে হবে কেননা আপনার মনকে যদি সতেজ না রাখেন তাহলে আপনার কোন কাজ করতে ভাল লাগবেনা । আবার আপনি বেশি দুশ্চিন্তাগ্রস্ত হলে আপনার শরীরের গ্রোথের বিকাশ ঘটাতে বাধাপ্রাপ্ত করে তাই আপনাকে লম্বা হতে হলে দুশ্চিন্তামুক্ত থাকতে হবে।

আরো পড়ুনঃ ঘি খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নিন

নিয়াসিনঃ নিয়াসিন হল একটি প্রাকৃতিক ভিটামিন B3 যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। একটি গবেষণায় দেখা গেছে যে 500 গ্রাম নিয়াসিন গ্রহণকারী ব্যক্তির চাইতে সাধারণ মানুষের বৃদ্ধি কম ঘটে। আবার অধিক পরিমাণে নিয়াসিন গ্রহণ করলে হিতে বিপরীত হতে পারে তাই নিয়াসিন গ্রহণের পূর্বে চিকিৎসকের পরামর্শ নিন।

আত্মবিশ্বাসঃ আপনি লম্বা হতে হলে আপনার নিজের প্রতি বিশ্বাস রাখতে হবে। এই সমস্ত বিষয় গুলো এমন নয় যে আপনি আজকে করলেন বা কালকে করলেন তার কয়েকদিন পরে আপনি লক্ষ্য করলেন যে আপনি লম্বা হয়ে যাবেন। বিষয়টা এমন নয় আপনার নিজের প্রতি বিশ্বাস রাখতে হবে এবং এই কার্যকরী টিপস গুলো ফলো করতে হবে দেখবেন আপনি ঠিকই ফল পাবে। কিন্তু আপনাকে এর জন্য নিরাশ হলে চলবে না সব সময় নিজের প্রতি আত্মবিশ্বাস রাখতে হবে।

সুপ্রিয় পাঠকবৃন্দ, আজকের এই পোষ্ট টি হল লম্বা হওয়ার কার্যকারী টিপস বিষয় নিয়ে আজকের এই পোস্টটি আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে অন্যদের মাঝে শেয়ার করে দিন। এবং এমন আরও নিত্য নতুন পোস্ট পেতে সবসময় আমার পাশে থাকুন। আপনার মূল্যবান সময় দিয়ে আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url