আচারি হাঁসের রেসিপি জেনে নিন বিস্তারিত

 বন্ধুরা আজকে আমরা জানবো আজারি হাঁসের রেসিপি। তাই আপনি যদি আজারি হাঁসের রেসিপি জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য পোস্টটি আপনি মনোযোগ সহকারে পড়লে কিভাবে আঁচড়ে হাসির রেসিপি তৈরি করা হয় সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। তাহলে চলুন দেখে নেয়া যাক এই হাঁসের রেসিপি।

উপকরণ

 দেশি হাঁসের মাংস 1 কেজি; কাটা পেঁয়াজ 1 কাপ; পাঁচফোড়নবাটা 2 চা চামচ; আস্ত পাঁচফোরান এবং আধা চা চামচ; মেথি আধা চা চামচ; আদা 2 চা চামচ; রসুনের পেস্ট আধা চা চামচ; মরিচ গুঁড়া 1 চা চামচ; হলুদ গুঁড়া 1 চা চামচ; জিরা গুঁড়া 1 চা চামচ; টক দই 2 টেবিল চামচ; তেঁতুলের একটি ঘন ক্বাথ সিকি কাপের চেয়ে বেশি; চিনি 1 চা চামচ; আস্ত এলাচ, লবঙ্গ, দারুচিনি ৩টি করে; তেজপাতা 2 থেকে 3; 10 থেকে 12 শুকনো মরিচ; রসুনের 8 থেকে 10 কোয়া; 10টি সবুজ মরিচ; লবণ স্বাদমতো এবং সরিষার তেল আধা কাপ।

প্রণালি

 হাঁস পরিষ্কার করে কেটে নিন। পাঁচফোদন হালকাভাবে বিট করুন। তেঁতুল পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে ঘন ক্বাথ বের করে নিন। তারপর একটি প্যানে অর্ধেক তেল গরম করে তাতে পাঁচফোড়নবাটা, মেথিবাটা, তেঁতুলের ঝোল, চিনি ও কাঁচা মরিচ ছাড়া বাকি সব উপকরণ দিয়ে অল্প আঁচে কষিয়ে নিন। 

পানি ঝরানোর পর প্রচুর গরম পানি দিয়ে ঢেকে দিন এবং রান্না না হওয়া পর্যন্ত কম আঁচে রান্না করুন। এবার একটি আলাদা প্যানে বাকি তেল গরম করুন। পুরো পাঁচফোড়ন এবং শুকনো মরিচ সামান্য ভেজে নিন এবং পাঁচফোড়ন বাটা এবং মেথি বাটা যোগ করুন এবং পুরো রসুনের লবঙ্গ যোগ করুন। 

এক বা দুই মিনিট ভাজুন, তেঁতুলের ঝোল এবং স্বাদমতো চিনি যোগ করুন, মাংসে ঢেলে হালকা হাতে মেশান। এবার আস্ত কাঁচা মরিচ দিয়ে 10 থেকে 15 মিনিট সিদ্ধ করুন এবং তেল উপরে উঠলে নামিয়ে ফেলুন।

শেষ কথা 

বন্ধুরা এই বিষয়ে যদি আপনি আরো জানতে চান তাহলে আমাদেরকে কমেন্ট করুন। আমাদের পোস্টটি আপনার কাছে ভালো লাগলে আমাদের পোস্টটি শেয়ার করুন।আজকে তাহলে এখানেই শেষ করা যাক। কথা হবে পরের কোন একটি নতুন আর্টিকেলে নিয়ে।ধন্যবাদ।২০১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url