প্রেমে পড়লে কি হয়-প্রেম করা ভালো না খারাপ জেনে নিন

 বন্ধুরা প্রেম শব্দটি খুবই প্রাচীন এবং পুরোনো। এর শক্তিশালী একটি অনুভূতি রয়েছে যুগেযুগে প্রেম রচিত হয় অনেক কাব্য এবং মহাকাব্য নিয়ে। অনেক যুদ্ধ বাধা-বিপত্তি দেখা গিয়েছে শুধু এই প্রেম কে নিয়ে। বন্ধুরা অনেক সময় আমাদের মনে একটি প্রশ্ন ঘুরপাক খায় বা আমাদের মনে একটি প্রশ্ন জাগ্রত হয় সেটা হল প্রেম করা ভাল না খা্রাপ। তাহলে চলুন আজকে আমরা আপনাদের মাঝে সে প্রশ্নটির সঠিক ব্যাখ্যা দিয়ে আসি যে প্রেম করা ভালো না খারাপ। 

প্রেমে পড়লে কি হয়-প্রেম করা ভালো না খারাপ

পোষ্ট সূচিপত্রঃ প্রেমে পড়লে কি হয়-প্রেম করা ভালো না খারাপ 

প্রেম শব্দটি তখনই আপনার জন্য ভালো হবে যখন সেটি আপনি বিশ্বাস অর্জনের মাধ্যমে এবং আপনার ঘরের স্ত্রীর উপর প্রকাশিত করবেন তাই আর দেরি না করে চলুন আমরা এবার প্রেম করা ভালো না খারাপ সম্পর্কে জেনে আসি।

প্রেম করা ভাল না খারাপ ভূমিকাঃ

বন্ধুরা আজকালকার সমাজে আমরা প্রায়ই দেখতে পাই যে আমরা বলে থাকি প্রেমকে অন্ধ প্রেম আমরা কেন এ কথাটি বলে থাকি কেননা পৃথিবীর বহুল প্রচলিত ইতিহাসে রচিত রয়েছে প্রেমকে কেন্দ্র করে প্রেমের কারণে কত ব্যক্তি তার নিজস্ব অবস্থান থেকে সরে রয়েছে। কেউ আমার দেখা যায় যে প্রেমের জন্য তাদের জীবনকে সারা জীবনের জন্য উৎসর্গ করে দেয়। 

প্রেম মানে না কোন বাধা মনে রাখুন জাতি দেশ এবং কোন কিছুর ভেদ। মাঝে মাঝে আমরা প্রায় ওই বাংলাদেশে দেখতে পাই যে বিভিন্ন দেশ থেকে প্রেমের টানে মেয়েরা বা ছেলেরা সাত সমুদ্র তের নদী পার করে ছুটে এসেছে। তাহলে বন্ধুরা আজ আমরা যে বিষয়টি নিয়ে আলোচনা করতে চলেছি সেটা হলো প্রেম করা ভাল না খারাপ আপনাদের মনে যদি এ প্রশ্নটি জাগ্রত থাকে তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য আজকের আর্টিকেলটি আপনার মনোযোগ সহকারে পড়তে থাকুন।

প্রেম করা ভাল না খারাপ

বন্ধুরা প্রেম করা ভাল না খারাপ এই প্রশ্নের উত্তরটি কিন্তু এক কথায় দেয়া সম্ভব নয় কেননা প্রেম করা ভালো না খারাপ সেটি হল একটি আপেক্ষিক বিষয়। আমরা সাধারণত বলতে পারি যে প্রেম করা কোন কোন ক্ষেত্রে ভালো আবার কোন কোন সময় খারাপ পর্যায়েরও হতে পারে। তবে বড় বিষয় হলো যে আপনি আপনার প্রেমের অনুভূতিটিকে কিভাবে কাজে লাগাচ্ছেন। আমার যখন কোন জিনিসের উদাহরণ দিই তখন সেটির মাঝে আমরা দেখতে পাই ভালো খারাপ উভয়ই বিদ্যমান। 

আমরা একটি ফোনের সাথে তুলনা করে বলতে পারি যে আপনি যখন আপনার হাতের ফোনটিকে ভালোভাবে ব্যবহার করবেন তখন সেটা আপনার জন্য ভালো বা মঙ্গলজনক ও কল্যাণকর হবে। কিন্তু যখন আপনি আপনার হাতে ফোনটিকে খারাপ উদ্দেশ্যে ব্যবহার করবেন তখন তার ফলাফল কিন্তু খারাপই আসবে এটা আপনার হাতে ফোনে কিন্তু কোন রকমের দোষ নেই বরং আপনি সেটিকে যেভাবে ব্যবহার করবেন আপনি সেরকমই ফল পাবেন। 

অর্থাৎ আমরা বোঝাতে চেয়েছি যে প্রেম জিনিসটা কিন্তু একই রকম এটি কিন্তু খারাপও নয় আবার ভালো নয় তবে এর মধ্যে সবচেয়ে বড় বিষয় যেটি হলো সেটি হচ্ছে আপনি আপনার প্রেম অনুভূতিটাকে কিভাবে কাজে লাগাচ্ছেন বা জাগ্রত করছেন যদি আপনি এটাকে ভালো কাজে লাগান তাহলে এটা আপনার জন্য ভালই হবে এবং যদি খারাপ ভাবে কাজে লাগান তাহলে আপনার জন্য খারাপই হবে। কি বন্ধুরা এখন কি মনে হচ্ছে আপনাদের যে প্রেম করা ভালো না খারাপ।

প্রেমে পড়লে কি হয়

প্রেমে পড়লে আপনার মধ্যে যে সকল প্রতিক্রিয়া গুলো দেখা দিবে সেগুলো হলো আপনার হৃদয় স্পন্দন বেড়ে যাবে আপনার হাত ঘামতে থাকবে পেটের মধ্যে শিরশির করতে থাকবে যেন মনে হবে যে আরশোলা ঘুরে বেড়াচ্ছে তবে বিজ্ঞান গবেষণা করে দেখেছেন যে যখন মানুষ প্রেমে পড়ে তখন তাদের মনে বসতো এক ধরনের হরমোনের সৃষ্টি হয়। যে হরমোনের কারণে মানুষ এত উত্তেজিত হয়। যখন মানুষ প্রেমে পড়ে তখন তারা দেহের মধ্যে টেস্টোস্টের নামের এক হরমোন এর বৃদ্ধি প্রভাব বেশি থাকে। 

যখন কোন মানুষ তার বিপরীত লিঙ্গে ব্যক্তির প্রতি বেশি আকৃষ্ট হয় তখন তার মধ্যে এই হরমোনের প্রভাব লক্ষ্য করা যায়। আরেকটি হল প্রেমের নেশা আমরা যখন প্রেমে পড়ে যাই তখন আমাদের মাঝে আরও একটি হরমোনের আবির্ভাব ঘটে সেটি হল ডোপামিন যাকে বলা হয় সুখের হরমোন এ হরমোনটি শুধু আমাদের প্রেমে পড়লেই নয় বরং কিংবা সিগারেটের নেশা কিন্তু এই ডোপামিন হরমোন কে জাগ্রত করে এ কারণেই অনেক ব্যক্তি বলে থাকেন যে প্রেমে পড়া আর নেশা করা একই কথা। 

একে অন্যের প্রতি পাগল হয়ে যাওয়া আমাদের দেহের মধ্যে আরও একটি হরমোন কাজ করে যখন আমাদের মনের আনন্দ এবং আবেগ এর অনুভূতিকে স্থির রাখে সেটি হল সেরোটোনিন নামের হরমোন। যখন আমাদের মাঝে সেরোটোনিন হরমোন কমে যায় তখন দেখা যায় একে অপরকে ছাড়া কিছুই ভাবতে পারেনা তখন তাদের দুজন দুজনকে ছাড়া কষ্টসাধ্য হয়ে পড়ে। যখন আপনি প্রেমে পড়বেন এবং আপনার বুক ধরফর করবে আপনার হাত ঘামবে তখন আপনি বুঝতে হবে যে আপনার মধ্যে অ্যাড্রিনালিন হরমোনের প্রভাব বেড়ে গিয়েছে। 

এই অ্যাড্রিনালিন হরমোনের মাত্রা যখন বেড়ে যায় তখন আপনার ক্ষুধা মন্দ ভাব এবং খাওয়া দাওয়া কম করার ফলে আপনার শরীরের আকৃতি দ্রুততম সাথে ভেঙে পড়তে থাকে। দুজনে দুজনের সম্পর্ক দীর্ঘস্থায়ী ভাবে এগিয়ে যাওয়ার জন্য প্রেমে পড়ার প্রথম তিন চার মাস যখন সম্পর্ক স্থিতি শীল থাকে তখন আরও একটি হরমোনের প্রভাব দেখা যায় সেটি হলেও অক্সিটোসিন এই হরমোনটি সাধারণত যে সময় ব্যবহৃত হয় সেই সময়টি হল যখন একজন প্রেমিক প্রেমিকা একে অপরের চুম্বন করবে তখন কেবল তাদের দুজনের শরীরে এই অক্সিজেন হরমোন এর প্রভাব পরিলক্ষিত হয়।

প্রেম করা ভালো না খারাপ-প্রেম ও ভালোবাসার মধ্যে পার্থক্য

বন্ধুরা প্রেম এবং ভালবাসা এই শব্দ দুটি সমার্থক হলেও উভয় দুটি শব্দের মাঝে একটি সূক্ষ্ম ব্যবধান রয়েছে। এই প্রেম এবং ভালবাসা দুটো শব্দই আমাদের মনের ভালোলাগার মাধ্যমে প্রকাশিত হতে থাকে। কিন্তু এ দুটি শব্দের মধ্যে পার্থক্য কোথায় এখন আমরা জেনে আসি চলুন। বন্ধুরা যখনই আপনি প্রেম ও ভালোবাসায় এই শব্দদের মাঝে পার্থক্য খুঁজতে যাবেন তখন কেবল আপনাকে প্রথম শব্দটি উপলব্ধি করতে হবে যে শব্দটি হল প্রেম প্রেম কথাটি কিন্তু পুরোটাই কামনার সাথে সংযুক্ত। 

এবং ভালোবাসা শব্দটি হল আমরা বিশেষ কোন ব্যক্তির ক্ষেত্রে ব্যবহার করে থাকি যেমন আমরা অনেক সময় বলে থাকি যে আমি আমার মাকে ভালোবাসি এই শব্দটি সরাসরি মায়ের প্রতি শ্রদ্ধা বিভক্তি এবং সম্মানজনক উদ্দীপনার সৃষ্টির মাধ্যমে ব্যবহৃত হয় এবং অন্যদিকে দেখা যায় যে প্রেম শব্দটির মাঝে যেহেতু ক্রাম বিদ্যবান সেহেতু আমরা বলতে পারি যে "মৌ জাহিদের সাথে প্রেম করে" এখানে মৌ এবং জাহিদের মাঝে কাম শক্তি বিদ্যমান সুতরাং এ কথাটি স্পষ্ট যে প্রেম এবং ভালোবাসার মধ্যে পার্থক্য রয়েছে। 

যেটি হল আমরা কামনাবশত একে অপরের সঙ্গে যে প্রেম সংঘাতে জড়িত হয় সেটি হল প্রেম এবং অপরটি হল শ্রদ্ধা বিভক্তি এবং সম্মানজনক উদ্দীপনা সেটি হল ভালোবাসা। তাই আমরা পক্ষান্তরে বলতে পারি যে একটি হলো কাম বাসনের সাথে সরাসরি নিযুক্ত এবং অপরটি সংযুক্ত নয়। এবং আরো একটি কথা আমরা বলতে পারি সেটা হল প্রেম হল ভালোবাসা একটি অংশ মাত্র যখন প্রেম ভালোবাসা একটি একজন নারী এবং পুরুষের মাঝে কাম বাসনার সাথে সম্পর্ক হয়ে থাকে তখন সেটি প্রেমের রূপান্তর হয়। তাই বন্ধুরা আমরা বলতে পারি যে আশা করি আপনারা এখন প্রেম করা ভালো না খারাপ এবং প্রেম ভালবাসার মধ্যে পার্থক্য বুঝতে পেরেছেন।

জীবনে প্রেম ভালোবাসার গুরুত্ব

পৃথিবী সৃষ্টির শুরু থেকে শেষ পর্যন্ত প্রেম ভালোবাসা অপরিহার্য ভালোবাসা আমাদের মনের একটা জাগ্রত অনুভূতি অথবা দায়ী নয় বরং প্রেম ভালোবাসা আমাদের পৃথিবীরও প্রয়োজন রয়েছে কেননা প্রেম ভালোবাসা ছাড়া আমরা আমাদের একটি উন্নত পৃথিবী এটি আমরা কখনোই চিন্তাও করতে পারিনা কারণ প্রেম ভালোবাসা রয়েছে একমাত্র পবিত্র সম্পর্ক যা আমাদের সকল ধরনের সম্পর্কই এক সুতোই বাধতে সহযোগিতা করে। এবং তবে সব প্রেম ভালোবাসা কিন্তু আবার এক নয় প্রেম ভালোবাসার মধ্যে কিন্তু ভাগ রয়েছে একটি হলো আপনি একটি নারীকে পছন্দ করলেন সেটা হল আপনার জৈবিক ভালোবাসা। 

এবং অপরটি হল আপনার পিতা-মাতা ভাই বোন আত্মীয়-স্বজন এর প্রতি ভালোবাসা এবং অন্যটি হলো জীবের প্রতি দয়া ও ভালোবাসা। তবে আপনি একটি নারীকে পছন্দ করলেন এই সকল ভালবাসা কিন্তু একটি সীমা বা শেষ পরিণতি রয়েছে যদি আপনি এই প্রেম ভালবাসার সীমা অতিক্রম করেন তাহলে একসময় দেখা যাবে আপনার জীবনকে ধ্বংসের পাশাপাশি সামাজিক বিভিন্ন অপরাধ এর সঙ্গে জড়িত করে দেবে। তাই জীবনে বেঁচে থাকতে হলে প্রেম ভালোবাসার গুরুত্ব অনেক।

প্রেম করা ভাল না খারাপ-প্রেম কখন ভালো 

আমরা পূর্বেই বলেছি যে প্রেম হলো একটি চুন কাম করা বাড়ির মত। আপনি যেভাবে চান সেভাবেই একটি সাদা বাড়ি গিয়ে রঙিন করতে পারবেন যেমন আপনি চাইলে লাল রং বা কালো রং ইত্যাদি আপনার জিটি পছন্দ হয় সেটি দিয়ে আকর্ষণীয় করতে পারবেন যা আপনার রুচির উপরে নির্ভর করবে যে আপনার ঘরের রং টি কেমন হবে। ঠিক তেমনি বিষয় হল এই প্রেম যেটি নির্ভর করে আপনার নিজের ওপর যে সেটি ভালো না খারাপ। 

আপনি যদি আপনার স্ত্রীর সঙ্গে প্রেম করে থাকেন তাহলে বলা যায় যে এটি একটি খুব ভালো কাজ এবং সামাজিক উন্নতি করার দিক থেকেও এটি বেশ প্রশংসনীয় এবং সামাজিক দিক থেকেও এটি একটি প্রশংসনীয় এবং বৈধ প্রেম। বর্তমান সময়ে আমরা যে বিষয়টি দেখতে পাই সেটি হল স্বামী স্ত্রীর মধ্যে প্রকৃত প্রেম না থাকার ফলে তাদের সংসার ভেঙে যায় কেননা প্রকৃত প্রেম কখনোই স্বামী স্ত্রীর সম্পর্কের সাজানো সংসারটাকে ভেঙে দিতে পারেনা। 

বর্তমান সময়ের অবিবাহিত পুরুষেরা যেভাবে তারা তাদের নিজেদের প্রেম প্রকাশ করে বিয়ের পরে যদি তারা তাদের স্ত্রীর প্রতি এমন মনোভাব বা প্রেম প্রকাশ করে তাহলে আর কখনোই সংসার ভেঙে যেত না তাদের পরিবারটা হতো এক টুকরো জান্নাতের মতো। কিন্তু আমরা বর্তমান সময়ে যেটি দেখতে পাই সেটা হল বিয়ের পূর্বে যে সব প্রেমিক-প্রেমিকা নারী পুরুষ এক বুক ভরা প্রেম নিয়ে তারা দুজন দুজনকে পছন্দ করে এবং যখন তাদের মাঝে বিয়ে হয়ে যায় তখন দেখা যায় যে সেই প্রেমিক-প্রেমিকায় তাদের প্রেম টুকু বাদ দিয়ে সামাজিক সংসার গড়তে থাকে। 

তাহলে বন্ধুরা এখন আপনাদের জিঙ্গার সাথে প্রশ্নের উত্তর আমরা দিতে সক্ষম হয়েছি যে প্রেম করা ভাল না খারাপ এবং কখন প্রেম করা ভালো আপনার জন্য প্রেম কখন ভালো সেটি তখনই ভালো হবে যখন আপনি আপনার বিবাহিত স্ত্রীর প্রতি আপনার ভালোবাসা টি প্রকাশ করবেন

একতরফা প্রেম করা কি ঠিক

সাধারণত আমরা ভালোবাসার দিক দিয়ে আরেকটি দিক পরিলক্ষিত পাই সেটা হল একতরফা ভালোবাসা আসলে ভালোবাসা কিন্তু একতরফা হয় না। দুইজন দুইজনের মন দেয়া নেয়া এবং একে অপরের সুখ-দুঃখের ভাগীদার হওয়াকেই বলা হয় ভালোবাসা। তবে একতরফা ভালোবাসাও কিন্তু ভুল নয় কেননা অনেক সময় অনেক কিছুই কিন্তু আমাদের নিয়ন্ত্রণের মধ্যে থাকে না সেগুলো আমাদের নিয়ন্ত্রণের বাইরে যেহেতু আমরা আমাদের হৃদয় দ্বারা বাধ্য হয়ে থাকি তখন আমাদের সামনের মানুষটিকে বাধ্য করা অবশ্যই একটি ভুল কারণ কেননা এটির কোন প্রয়োজন নেই। 

আমাদের হৃদয় মধ্যে যে আবেগ থাকে সেই আবেগটি আমাদের সামনের ব্যক্তির ও থাকা উচিত কখনো কখনো এটি আমাদের মধ্যে পরিলক্ষিত হয় বা ঘটতে পারে আবার অনেক সময় নাও ঘটতে পারে তার কারণে আমরা অপর ব্যক্তিকে কখনোই এর জন্য বাধ্য করতে পারে না হ্যাঁ আমরা অবশ্যই আমাদের মধ্যে একটি শক্তিশালী মনোভাব নিয়ে চিন্তা ধারাকে উঁচু মনে করে আমরা চেষ্টা করে যেতে পারি তবে আমরা যদি সাফল্য না হয়ে থাকে তাহলে ভাবতে হবে যে এটি আমাদের ভাগ্যের পরিহাস তাই আমাদের ভাগ্য ভেবে এটিকে ভুলে যাওয়াই শ্রেয়।

প্রেমের নেতিবাচক প্রভাব

প্রেমের নেতিবাচক প্রভাব গুলোর মধ্যে যে বিষয়গুলো পরিলক্ষিত হয় বা আমরা প্রতিনিয়ত দেখতে পাই যে একজন নারী একজন পুরুষকে কতটা ভালোবাসে সেটা প্রমাণ করার জন্য একে অপরকে বলে থাকে যে আমরা দুজন দুজনকে কখনো ছেড়ে যাবো না কিন্তু এখন যে দেখা যায় যে তারা যখন একে অপর হতে বিচ্ছিন্ন হয়ে যায় তখন দেখা যায় যে নানাবিধ সমস্যার সম্মুখীন হয়। 

যেমন সাধারণত এই বিষয়টি আমরা প্রতিনিয়ত দেখতে পাই যে একজন পুরুষ একটি নারীকে পছন্দ করলেও বা ভালবাসলেও একজন নারী কিন্তু প্রেমের প্রত্যাখ্যান করে থাকে এবং সে যখন অন্য ব্যক্তির সাথে সম্পর্কে জড়াতে চায় তখন তার পূর্বের প্রেমিকই তার বিরুদ্ধে বলতে থাকে যে তুমি যদি আমার না হও তাহলে আর অন্য কারো হতে পারবে না তখন এসির হামলা খুন অপহরণসহ আরো বিভিন্ন সামাজিক অপরাধে জড়িত হয় তখন তারা দেখা যায় শুধু নিজেদের জীবনে নয় বরং ভালোবাসার  পূর্ণতা না পাওয়ার কারণে অন্যের জীবন নষ্ট করে দেয়।

প্রেমে প্রতারিত কেন হয়

আজকাল আমরা প্রতিনিয়ত দেখতে পাচ্ছি যে অনেক ছেলেমেয়েরা প্রেমে প্রতারিত হচ্ছে বা ধোঁকা খাচ্ছে এটি ঘটন পেছনে একটি মূল কারণ হলো আপনি যে ব্যক্তিটিকে পছন্দ করেছেন আসলে সে আপনার জন্য প্রযোজ্য নয় বর্তমানে সময়ের পুরুষেরা নারীদেরকে পছন্দ করে তাদের সুন্দর চেহারা দেখে এবং মন মাতানো চোখ এবং তাদের স্মার্টনেস এবং স্টাইল মনোভাব দেখে তাছাড়া বর্তমান সময়ের নারীরা একজন পুরুষকে পছন্দ করে তাদের স্মার্টনেস এবং তাদের বংশমর্যাদা দেখে। কিন্তু আসলে এটা আপনাদের জন্য ভালোবাসা নয় বরং এই আকর্ষণ আপনাকে কিছু সময়ের জন্য তুষ্ট করলেও পরিপূর্ণতা দিতে পারেনা। 

কিছু এমন ব্যক্ত করেছে যারা শুধু সময় কাটানোর জন্য একে অপরকে ব্যবহার করে থাকে যখন তাদের শারীরিক চাহিদা পূরণ হয়ে যায় তখন একে অপরকে প্রতারিত করতে থাকে। প্রেমে প্রতারিত না হওয়ার জন্য যে সকল বিষয়গুলো রয়েছে সেগুলো হল একজন মহাপুরুষ কখনোই প্রেমের অবমাননা করতে পারে না কেননা আপনি যখন যাকে সত্যিকার অর্থে ভালবাসবেন তখন তার প্রতি আপনার একটি আকর্ষণ সৃষ্টি হবে এবং তার প্রতি আপনার একটি মায়া সৃষ্টি হবে আপনি তখন তার জন্য আকুলতা এবং ব্যাকুলতা সৃষ্টি হবে যখন আপনার মনে এই সকল বিষয়গুলো জাগ্রত হবে জাগ্রত হবে আপনি বুঝবেন যে তখনই কেবল আপনি একে অপরের প্রতি আকর্ষিত হয়েছেন বা ভালোবাসার সম্পর্কে জড়িয়েছেন।

ভালোবাসার শেষ পরিনতি

প্রেম ভালোবাসার শেষ পর্যায় বা শেষ পরিণতি আসে যখন তাদের প্রেম ভালোবাসা পরিপূর্ণতা পায় না তখন। তবে অনেক সময় দেখা যায় যে প্রেমিক প্রেমিকার যখন তাদের প্রেমের পরিপূর্ণতা দিতে চাই এবং তারা যখন বিয়ের জন্য প্রস্তুতি নাই বা পরিবারের সদস্যদের মাঝে তাদের মনোভাব প্রকাশ করে তখন পরিবারের সদস্যরা তাদের বিয়ের জন্য প্রস্তুতি নেয় না এমতাবস্থায়ী প্রেমিক প্রেমিকার মনে শুধু মাত্র দুটি চিন্তা ভাসে একটি হল তারা পালিয়ে বিয়ে করবে এবং অন্যটি হলো তারা না হয় আত্মহত্যা করবে। 

তবে এটি একটি সবচেয়ে ভুল চিন্তা ধারা জিতে থাকে আপনার পরিবার অনেক সমস্যায় পড়তে পারে শুধুমাত্র হাসিল করার জন্য আপনার পুরো পরিবারকে আঘাত করা আপনার উচিত নয় তবে একটা কথা মনে রাখবেন পৃথিবীতে কেউ আপনাকে আপনার পিতা মাতার চেয়ে বেশি ভালবাসতে পারবে না তবে আপনি যদি পালিয়ে বিয়ে করেন এবং আপনার পরিবার যদি আপনাকে মানতে নারাজ হয় বা আপনার বিয়ের পর আপনার সংসার জীবনে অসুখী অবলম্বন করেন তাহলে আপনি অনেক দেরিতে বুঝতে পারেন যে আসলে আপনি কত বড় একটি ভুল করেছেন। তাই ভালোবাসার শেষ পর্যায়ে যদি দেখেন যে আপনার ভালোবাসা পরিপূর্ণতা পেল না তবুও আপনি নিজেকে শান্ত রেখে আপনার নিজস্ব গতিপথ চলতে থাকুন দেখবেন আপনি যেটা চেয়েছেন তার চেয়ে ভালো কিছু পাবেন।

প্রেম করা ভাল না খারাপ-প্রেম কখন খারাপ 

পৃথিবীর মাঝে এই প্রেমে কিন্তু ভালো আবার এ প্রেমিক কিন্তু আবার নিকৃষ্ট বর্তমান সময়ে বৈধতার সহিত প্রেম হয় না বরং দেখা যায় যে একজন যুবক এবং যুবতীর মাঝে অবৈধভাবে এ সম্পর্ক সৃষ্টি হয় যে প্রেম দেখা যায় নৈতিকতার দিক থেকে এবং সামাজিকভাবে ও ধর্মীয় দিক থেকে অবৈধ মূলত সেটাই হচ্ছে বর্তমান সময়ের যুবক যুবতীর প্রেম যা খারাপ হিসেবে সকলের কাছে গণ্য। অর্থাৎ আমরা যে বিষয়টি বোঝাতে চেয়েছি সেটি হল একজন নারী এবং পুরুষের মধ্যে যে অবৈধ সম্পর্ক এর সৃষ্টি হয় সেটাই হলো খারাপ প্রেম বা অবৈধ প্রেম। 

তবে একটা জিনিস আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে সেটি হল প্রেম বিষয়টি কিন্তু খারাপ নয় বরং এটি হয় স্বভাবে উপর ভিত্তি করে স্বভাব গত হয়ে। তবে "হুমায়ুন ফরিদী বলেছিলেন যে, একজন নারী আর একজন পুরুষ কখনোই বন্ধ হতে পারে না কারণ তারা দুজনে যখন একজন আরেকজনের সঙ্গে কথাবার্তা বলবে ঘোরাফেরা করবে তখন তারা একসময় সম্পর্কে জড়াবে বা প্রেমে জড়াবে"। অর্থাৎ আমরা এখানে বসতে পারি যে একজন সুস্থ পুরুষ এবং একটি সুস্থ নারী মাত্রই তাদের মধ্যে প্রেমের অনুভূতি জাগ্রত থাকবে। 

তবে বিষয়টি হলো যদি আপনি শারীরিক এবং মানসিক দিক দিয়ে সুস্থ থাকলেও আপনার মধ্যে প্রেম নামক বস্তুটার অনুভূতি না থাকে তাহলে আপনাকে বুঝতে হবে যে আপনি পুরোপুরি ভাবে সুস্থ হন কেননা আল্লাহ তায়ালা মানুষকে সৃষ্টি করেছেন প্রেমের অনুভূতি সম্পন্ন মাধ্যমে তাই প্রত্যেকটি যুবক এবং যুবতীর মাঝে প্রেম নামক বস্তুটার অনুমতি অবশ্যই থাকবে। কিন্তু এই প্রেমের আমরা অপব্যবহার করে থাকি যখন এটি অবৈধভাবে ব্যবহার করা হয় তখন সেটাকে বলা হয় খারাপ প্রেম বা অবৈধ প্রেম আমরাই তো মধ্যে উপরে বলে এসেছি যে তখনই হবে আপনার মধ্যে প্রেম নামক বস্তুটা সর্বোৎকৃষ্ট। যখন আপনি আপনার স্ত্রীর মাঝে আপনার অনুভূতিটা প্রকাশ করবেন।

মন্তব্যঃ প্রেমে পড়লে কি হয়-প্রেম করা ভালো না খারাপ 

বন্ধুরা এতক্ষণ আমরা আলোচনা করলাম যে প্রেম করা ভাল না খারাপ তাহলে আপনার অবশ্যই আমাদের উক্ত আর্টিকেলটি পড়ে জানতে পেরেছেন যে প্রেম করা ভাল না খারাপ প্রেম করা তখনই ভালো হবে যখন আপনি সেটি আপনার স্ত্রীর প্রতি ব্যবহার করবেন এবং প্রেম করা তখনই খারাপ হবে যখন আপনি একজন ওই হয়তো নারী পুরুষ হয়ে তো নারীর সঙ্গে প্রেম করে তাকে প্রতারণা করবেন সেটি হলো খারাপ প্রেম অবৈধ প্রেম। তাই বন্ধুরা প্রেমে পড়লে কি হয় প্রেম করা ভালো না খারাপ এ সময় নিয়ে আমরা আবার আরো একটি পোস্টে আলোচনা করার চেষ্টা করব ততক্ষণ পর্যন্ত আপনার আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং সুস্থ থাকুন ও ভালো থাকুন ধন্যবাদ। ২০২  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url