ইংল্যান্ডে ২০২৪ সালে স্টুডেন্ট ভিসার মূল্য কত? জেনে নিন বিস্তারিত

আসসালামু আলাইকুম বন্ধুরা আজকের আর্টিকেলে আমরা আপনাদের জন্য ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসার খরচ 2024 নিয়ে আলোচনা করব। অনেক স্টুডেন্ট আছে যারা ইংল্যান্ডে পড়ার জন্য 2024 সালের স্টুডেন্ট ভিসার খরচ জানতে চায়। আপনি যদি আজকের এই নিবন্ধটি পড়েন, তাহলে আপনি ইংল্যান্ডে 2024 সালের স্টুডেন্ট ভিসার খরচ সম্পর্কে জানতে পারবেন। ইংল্যান্ডে 2024 সালে স্টুডেন্ট ভিসার মূল্য কত?

ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসা

তাহলে আসুন ইংল্যান্ডের স্টুডেন্ট ভিসার 2024-এর খরচ জানতে শুরু থেকে শেষ পর্যন্ত আজকের নিবন্ধটি পড়ি। ইংল্যান্ডের স্টুডেন্ট ভিসার খরচ 2024 সম্পর্কে জানতে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

কেন আপনি ইংল্যান্ডে পড়াশোনা করতে আগ্রহী?

ইংল্যান্ড বিশ্বের অন্যতম সেরা স্থান হিসেবে পরিচিত। প্রতি বছর লক্ষ লক্ষ শিক্ষার্থী স্টুডেন্ট ভিসায় ইংল্যান্ডে যায় এবং সেখানে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় এবং 25 টিরও বেশি কোর্স অফার রয়েছে।

বিশ্বের সমস্ত নিয়োগকর্তা থেকে সমস্ত নামী বিশ্ববিদ্যালয়ে ইংল্যান্ডে ডিগ্রিগুলির উচ্চ চাহিদা রয়েছে৷ এবং এই সমস্ত সুবিধার কারণে সমস্ত শিক্ষার্থী ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসার খরচ সম্পর্কে পড়তে আগ্রহী এবং ইংল্যান্ডকে তাদের শিক্ষাজীবনের গন্তব্য করতে চায়।

তাই আজকের প্রবন্ধে আমরা ইংল্যান্ডে 2024 সালের স্টুডেন্ট ভিসার খরচ এবং ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসার সমস্ত তথ্য নিয়ে আলোচনা করতে যাচ্ছি।

কিভাবে ইংল্যান্ডে 2024 সালে স্টুডেন্ট ভিসা পাবেন

আপনি যখন জানতে চান কিভাবে ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসা পাবেন তখন আপনার মনে যা আসে তা হল ইংরেজি ভিসার খরচ। আমি আজকের পোষ্টের মাধ্যমে এ সকল যাবতীয় তথ্য জানাবো। সুতরাং আপনারা যদি শুরু থেকে আমাদের পোস্টটি পড়েন তাহলে আপনি অবশ্যই ইংল্যান্ড 2024-এ স্টুডেন্ট ভিসার খরচ সম্পর্কে সমস্ত তথ্য জানতে পারবেন। যারা স্টুডেন্ট ভিসায় ইংল্যান্ডে যেতে চান তারা 2024 সালে ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায় জানেন।

ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসা পেতে হলে আপনাকে প্রথমে আপনার ভালো ফলাফল এবং শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করতে হবে। আবেদন করার পর আপনি যদি সেসব বিশ্ববিদ্যালয়ে চান্স পান, তাহলে আপনি ইংল্যান্ডে স্টাডি পারমিটের জন্য আবেদন করতে পারেন। যাকে স্টুডেন্ট ভিসা বলে। এবং আবেদন করার দুই থেকে তিন মাসের মধ্যে আপনি একটি ইংরেজি স্টুডেন্ট ভিসা পাবেন।

তারপর আপনি ইংল্যান্ড দূতাবাসে গিয়ে সমস্ত নথি জমা দিতে পারেন এবং আপনার ইংল্যান্ডের ছাত্র ভিসা সংগ্রহ করতে পারেন। আপনি বাংলাদেশ দূতাবাস থেকেও এটি করতে পারেন। এক্ষেত্রে আবেদনপত্রসহ বিস্তারিত তথ্য এবং আপনার শিক্ষাগত যোগ্যতা কী হবে। আপনি যে বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছেন সেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে সব তথ্য জানতে পারবেন। আমি আশা করি আপনি ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসা পেতে জানেন।

অনেক শিক্ষার্থীর স্বপ্ন ইংল্যান্ডের মতো দেশে উচ্চশিক্ষা লাভের। এই কারণে ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসার জন্য যোগ্য হতে হবে। আপনাকে ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসার খরচ সম্পর্কেও জানতে হবে।

ইংল্যান্ডে অধ্যয়নের জন্য আপনাকে যে যোগ্যতার প্রয়োজন হবে

ইংল্যান্ডে 3-4 বছরের স্নাতক ডিগ্রিতে ভর্তির জন্য 12 বছরের শিক্ষা এবং কমপক্ষে 6.0-6.4 এর IELTS স্কোর প্রয়োজন। মাস্টার্স প্রোগ্রামে পড়ার জন্য 16 বছরের শিক্ষা এবং 6.5 - 7.5 এর একটি IELTS স্কোর প্রয়োজন। এই দেশে অধ্যয়ন করতে, আপনাকে অবশ্যই আপনার একাডেমিক কোর্সে 50-55 শতাংশের বেশি নম্বর পেতে হবে।

ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করার নথি

নীচে আমরা আলোচনা করব কিভাবে একটি ইংরেজি ছাত্র ভিসার জন্য আবেদন করতে হয়, যার জন্য আপনাকে প্রথমে একটি ইংরেজি ছাত্র ভিসার জন্য আবেদন করতে হবে।

ইংল্যান্ডে দুই বছরের সেকশন আছে

  • শরৎ অধিবেশন
  • বসন্ত অধিবেশন

কার সেকশন সেপ্টেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত শুরু হয়। আর বসন্ত পর্ব শুরু হয় জানুয়ারি থেকে জুন পর্যন্ত। ইংল্যান্ডে বিভিন্ন ক্যাটাগরির বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা যায়। এবং এই বিশ্ববিদ্যালয় বিভাগ সম্পর্কে সমস্ত তথ্য পেতে এই বিশ্ববিদ্যালয়গুলির ওয়েবসাইটগুলি সন্ধান করুন। আর এই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে তিনি বিশ্ববিদ্যালয়ের যাবতীয় তথ্য এবং আবেদন ও আবেদনের সময়সূচী সম্পর্কে সবকিছু জানতে পারবেন।

অনেক স্কুলে অনলাইনে আবেদন করার বিকল্পও রয়েছে। এছাড়াও, আপনি যে কোনও তথ্যের জন্য ভর্তি অফিসে যোগাযোগ করতে পারেন। ইংল্যান্ডে পড়ার জন্য আবেদনের সময়কাল খুব দীর্ঘ, মোটামুটি সাত থেকে আট মাস। অ্যাপটি সমস্ত কাজ সম্পূর্ণ করতে আপনার প্রায় এক বছর সময় নেবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র নিচে বর্ণনা করা হলো-

  • পাসপোর্টের কপি
  • একাডেমিক সার্টিফিকেট এবং মার্কশীট - অবশ্যই ইংরেজিতে এবং নোটারাইজড হতে হবে।
  • IELTS সার্টিফিকেট
  • পাঠ্যক্রমের জীবনী, প্রেরণা পত্র এবং সুপারিশ পত্র
  • শিক্ষা প্রতিষ্ঠান থেকে অনুমতি

ইংল্যান্ডে 2024 সালে স্টুডেন্ট ভিসার মূল্য কত?

যারা ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসার খরচ 2024 সম্পর্কে জানতে আমাদের নিবন্ধটি খুলেছেন তাদের জন্য আমরা ইংল্যান্ডের ছাত্র।

এই দেশে শিক্ষার খরচ অন্যান্য ইউরোপীয় দেশের তুলনায় অনেক বেশি, বিশেষ করে ফাউন্ডেশন বা প্রিপারেটরি কোর্সের খরচ বছরে £5,000 থেকে £15,000। সাধারণ বিষয়গুলি অধ্যয়ন করতে বছরে আনুমানিক £8,000 থেকে £10,000 খরচ হবে। আবার বিজ্ঞান পড়ার জন্য আপনার £7,000-£12,000 লাগবে।

চিকিৎসা ক্ষেত্র অধ্যয়ন সব জায়গায় একটু বেশি খরচ. চিকিৎসা বিজ্ঞানে সাধারণত আপনার খরচ হয় £10k থেকে £21k। বিজনেস স্কুল ইংল্যান্ডে বেশ জনপ্রিয়। এখানে একটি বিজনেস স্কুলের জন্য বছরে £4,000 থেকে £30,000 খরচ হবে৷

এখানকার শিক্ষার মান খুবই ভালো। ইংল্যান্ডে পড়াশোনার খরচ বেশি হলেও অনেক ধরনের স্কলারশিপের সুযোগ রয়েছে। সরকারি স্কলারশিপ ছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ প্রোগ্রাম রয়েছে।

এছাড়াও ইংল্যান্ডে পড়ার জন্য আপনাকে টিউশন ফি এবং জীবনযাত্রার ব্যয়ের জন্য ব্যাংকে 10-15 হাজার পাউন্ড দেখাতে হবে। আপনাকে প্রমাণ করতে হবে যে এই পরিমাণটি কমপক্ষে 1 মাস ধরে আপনার অ্যাকাউন্টে রয়েছে। টাকা হারানোর ভয় নেই, ভিসা পাওয়ার পর এই টাকা তুলতে পারবেন। আপনি যদি সেখানে ভাড়ার ফলাফল পেতে পারেন তবে আপনার বিনিময় হার অনেক কম হতে পারে।

এই ক্ষেত্রে আপনাকে অবশ্যই বিশ্ববিদ্যালয়ের রেটিং এর উপরে হতে হবে। তারপর বিভিন্ন ডিভাইস পাবেন।

ইংল্যান্ডে ভিসার জন্য আবেদন এবং ডকুমেন্টস

যারা ইংল্যান্ডে স্টাডি এবং ভিসার জন্য আবেদন করছেন তাদের আবেদনের সময়কাল এবং নথিপত্র সম্পর্কে জানতে হবে। এছাড়াও, ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসার খরচের মধ্যে সম্পর্ক জানা জরুরী। ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসার খরচ কেমন হবে তা আমরা উপরে বলেছি। আসুন জেনে নিই ইংল্যান্ডের ভিসা আবেদনের নথি সম্পর্কে কিছু তথ্য।

যারা ইংল্যান্ডে ভিসার জন্য আবেদন করতে চান তাদের ইংল্যান্ডে ভিসার জন্য আবেদন করতে তিন থেকে চার মাস সময় লাগে। তাই যারা আবেদন করতে চান তারা তাড়াতাড়ি আবেদন করুন।

যারা ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসা খুঁজছেন তাদের জন্য আমি বলব যে ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসা বলে কিছু নেই। নীতিগতভাবে একটি স্টাডি পারমিট জারি করা হয় এবং এর ভিসাকে স্টুডেন্ট ভিসা বলা হয়। আপনি এই স্টাডি পারমিট নিয়ে ইংল্যান্ডে থাকতে পারবেন না। আপনি যদি ইংল্যান্ডে ভ্রমণ এবং বসবাস করতে চান তাহলে আপনাকে একটি অস্থায়ী আবাসিক ভিসা বা ইলেক্ট্রনিক ট্রাভেল অথরাইজেশন (ETA) নামে একটি ভিসার জন্য আবেদন করতে হবে।

ইংল্যান্ডে ভিসার জন্য আবেদন করতে কী কী কাগজপত্র প্রয়োজন তা জেনে নিন।

  • পাসপোর্ট এবং ছবি
  • পাঠ্যক্রমের জীবনী, প্রেরণা এবং রেফারেন্স
  •  সমস্ত মার্ক শীট এবং সার্টিফিকেট
  •  অনাপত্তি সনদ [শেষ প্রতিষ্ঠান থেকে]
  •  বিশ্ববিদ্যালয়ের অফার লেটার এবং টিউশন পেমেন্ট নিশ্চিতকরণ
  •  ব্যাংক সলভেন্সি পেপার
  •  পুলিশ ক্লিয়ারেন্স এবং স্বাস্থ্য বীমা নথি
  •  IELTS এর অনুলিপি
  •  মেডিকেল পরীক্ষার রিপোর্ট

ইংল্যান্ডে আপনার খরচ মেটানোর জন্য আপনার কাছে পর্যাপ্ত তহবিল রয়েছে তা প্রমাণ করার জন্য প্রয়োজনীয় নথি।

ইংল্যান্ডের একটি ব্যাঙ্কে আপনার নামে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট৷

  •  ব্যাঙ্ক স্টেটমেন্ট।
  •  ব্যাংক ড্রাফ্ট।
  • বার্ষিক জীবনযাত্রার খরচ এবং টিউশন দেওয়া তার প্রমাণপত্র।
  • ব্যক্তি বা সংস্থার কাছ থেকে একটি চিঠি যা আপনাকে তহবিল সরবরাহ করবে
  • আপনি যদি কোন বৃত্তি পেয়ে থাকেন তার নিশ্চিতকরণ।

শেষ কথা 

প্রিয় পাঠক কেন আপনি ইংল্যান্ডে পড়াশোনা করতে আগ্রহী? ইংল্যান্ড স্টুডেন্ট ভিসার জন্য কিভাবে আবেদন করবেন, ইংল্যান্ড স্টুডেন্ট ভিসার যোগ্যতা, ইংল্যান্ড স্টুডেন্ট ভিসার আবেদন ডকুমেন্টস, ইংল্যান্ড স্টুডেন্ট ভিসা 2024-এর খরচ কত, ইংল্যান্ড ভিসার আবেদন এবং ডকুমেন্ট নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আমাদের মধ্যে অনেকেই ইংল্যান্ডে পড়াশোনা করতে চাই, আমাদের উত্তর জানতে হবে।

এতদিন আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যপূর্ণ নিবন্ধ পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন. কারণ আমরা নিয়মিত আমাদের ওয়েবসাইটে এ ধরনের লেখা প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url