বাতের ব্যথা দূর করার ঘরোয়া উপায় - বাতের ব্যথার লক্ষণ সম্পর্কে জানুন

সুপ্রিয় বন্ধুরা আজকে আমরা বাতের ব্যথা দূর করার উপায় সম্পর্কে জানব। আপনাদের পাঠকদের মধ্যে অনেকেই আছেন যারা বাতের ব্যথার লক্ষণ এবং প্রতিকার সম্পর্কে আমাদের জিজ্ঞাসা করেন। যখন বাতের ব্যথা হয়। তখন বরফের প্যাক লাগালে ব্যথা কিছুটা উপশম হবে। অনেক সময় যখন বাতের ব্যথার কারণে পিসি স্প্যাম হয়, তখন ঠান্ডা কম্প্রেস সহায়ক হতে পারে। 

বাতের ব্যথা

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তবে আপনি বাতের ব্যথা উপসর্গ এবং দাঁতের ব্যথা উপশমের ঘরোয়া প্রতিকার সম্পর্কে আরও জানতে পারবেন।

fdghffghui

ভূমিকা

প্রিয় পাঠক আজ আমরা আলোচনা করছি কীভাবে শরীরে বাতের ব্যথা উপশম করা যায় এবং বাতের ব্যথার লক্ষণগুলো কী কী তা নিয়ে বিস্তারিত আলোচনা করছি। একজন স্বাস্থ্যসচেতন মানুষ হিসেবে এই লেখাটি আপনার জন্য খুবই প্রয়োজনীয় কারণ আপনি যদি রোগটি শরীরে শিকড় ওঠার আগেই সচেতন হতে পারেন তাহলে আপনাকে এই রোগ নিয়ে বাঁচতে হবে না।

আজকের এই পুরো লেখাটি বাতের ব্যথার ঘরোয়া উপায় বাতের ব্যথা কেন হয় বাতের ব্যথার লক্ষণগুলো কী কী খাবার খেলে বাতের ব্যথা বাড়ে বাতের ব্যথা কমানোর ওষুধ বাতের ব্যথা থেকে মুক্তি পেতে কী করতে হবে ইত্যাদি।

বাতের ব্যথার ঘরোয়া প্রতিকার - কী খাবার বাতের ব্যথা বাড়ায়?

আর্থ্রাইটিসের মতো সমস্যা প্রাচীনকাল থেকেই চলে আসছে। বর্তমানে চিকিৎসার উন্নতির কারণে বিভিন্ন ধরনের বাতের চিকিৎসার আবির্ভাব ঘটেছে। এখন আমরা বাতের ব্যথার ঘরোয়া প্রতিকার নিয়ে আলোচনা করব। বাতের ব্যথা থেকে শরীরকে মুক্ত রাখতে প্রতিদিন নিয়মিত ব্যায়াম করতে হবে।

ব্যায়াম শরীরের জয়েন্টগুলোকে শক্তিশালী করে এবং অস্টিওআর্থারাইটিসের সমস্যা দূর করে। আপনার শরীরকে দ্রুত বাতের ব্যথা থেকে মুক্তি দিতে, আপনাকে প্রতিদিন প্রয়োজনের চেয়ে একটু বেশি বিশ্রাম নিতে হবে। ব্যথা উপশমের জন্য শরীরের ব্যথাযুক্ত অংশে ঠান্ডা বা গরম কম্প্রেস প্রয়োগ করা যেতে পারে।

ব্যায়াম শুধু শরীরকে সুস্থ রাখে না, শরীরের পেশীকেও শক্তিশালী করে। শরীরের পেশী শক্তিশালী হলে শরীরের বেশিরভাগ ভার পেশী দ্বারা বহন করা হয়, যার ফলে শরীরের বিভিন্ন জয়েন্টে সরাসরি চাপ পড়ে না এবং ব্যথার অনুভূতি কমে যায়। শরীরে কোনো ব্যথা হলে শরীর আপনা থেকেই ক্লান্ত হয়ে যায়।

তাই বাতের ব্যথা হলে শরীরে পর্যাপ্ত ঘুমের ব্যবস্থা করতে হবে। বরফের প্যাক দিয়ে ঠান্ডা কম্প্রেস প্রয়োগ করা পেশীর খিঁচুনি কমিয়ে শরীরের ব্যথা উপশম করে। বর্তমানে বাজারে প্রসেসড মিট বা রেডিমেড প্রোডাক্ট পাওয়া যায় যাতে কিছু রাসায়নিক থাকে যা শরীরে প্রবেশ করলে বাতের ব্যথার মতো সমস্যা বাড়াতে পারে।

সমস্ত প্রক্রিয়াজাত মাংসে ইন্টারলিউকিন থাকে, একটি সি-প্রতিক্রিয়াশীল প্রোটিন যা বাতের ব্যথার মতো সমস্যাগুলিকে আরও খারাপ করতে পারে।

বাত কেন হয় - আর্থ্রাইটিসের লক্ষণ

আর্থ্রাইটিস জনিত ব্যথা উপশম করতে প্রথমেই আমাদের জানতে হবে বাত কি? সম্পর্কিত. আর্থ্রাইটিস একটি সিস্টেমিক রোগ হিসাবে পরিচিত একটি রোগ। এটি সারা শরীরে উপসর্গ সৃষ্টি করে যার কারণে শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথা হয়।

উপরন্তু, এটি বিভিন্ন কারণে বাদ দেওয়া হয়, যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল শরীরের বিভিন্ন জয়েন্টগুলির অবনতি এবং বিভিন্ন রোগগত সমস্যার কারণে। আর্থ্রাইটিসের অন্যতম লক্ষণ হলো পায়ের আঙ্গুলে প্রচণ্ড ব্যথা হওয়া। এ ছাড়া মাংসপেশি দুর্বল হয়ে পড়লে শরীরে বাত দেখা দেয়।

অল্প বয়সে হাঁটাহাঁটি করলে নানা রকম আঘাত লাগে। এই আঘাতের ফলে জয়েন্টের বয়স বাড়ার সাথে সাথে জয়েন্ট সঠিকভাবে কাজ করতে পারে না, একটি প্রক্রিয়া যাকে আর্থ্রাইটিস বলে। বাতজনিত রোগে শরীরে হাড় ফুলে যাওয়ার মতো সমস্যা হতে পারে।

বাত শরীরে প্রবেশ করলে শরীরের বিভিন্ন অংশে প্রচণ্ড ব্যথা হতে পারে। এই রোগের ফলে শরীরের যেকোনো হাড়ে ব্যথা হতে পারে।

বাতের ব্যথার ঘরোয়া প্রতিকার - কী খাবার বাতের ব্যথা বাড়ায়?

শরীরের যে কোনো অংশে বরফের প্যাক লাগালে যেখানে আর্থ্রাইটিসের কারণে অতিরিক্ত ব্যথা হয় এবং খিঁচুনি হয় খুব দ্রুত ব্যথা কমাতে পারে। আপনার যদি সাময়িকভাবে পেশীর ব্যথা উপশম করতে হয় এবং আপনার হাত ও পায়ে শক্ত হওয়ার মতো সমস্যা থাকে, আপনি গরম পানি বা গরম পানিতে গোসল করতে পারেন।

অস্থায়ীভাবে জীবকে স্বাভাবিক করে তোলে এবং অসহ্য ব্যথা উপশম করে। অনেকের মনে প্রশ্ন এটা কি বাতের ব্যথা বাড়ায়? বর্তমানে বিভিন্ন জায়গায় প্রক্রিয়াজাত মাংস ও তৈরি পণ্য পাওয়া যায়, এসব মাংসে এমন কিছু রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় যা শরীরের জন্য ক্ষতিকর এবং এসব মাংস শরীরে প্রবেশের পর বাতের ব্যথা বাড়িয়ে দিতে পারে।

এই প্রস্তুতিগুলিতে ইন্টারলিউকিন, সি-রিঅ্যাকটিভ প্রোটিন এবং হোমোসিস্টাইন নামক কিছু রাসায়নিক থাকে যা এই জনগণের কোষের জীবনকে দীর্ঘায়িত করতে সহায়তা করে। একবার শরীরের অভ্যন্তরে, এই রাসায়নিকগুলি শরীরের পেশীগুলিতে প্রদাহ বাড়ায়। বিশেষজ্ঞদের মতে, শস্যে উচ্চ পরিমাণে গ্লুটেন নামক বিশেষ ধরনের প্রোটিন থাকে, যা বাতের ব্যথাকে আরও বাড়িয়ে দেয়।

অতিরিক্ত অ্যালকোহল সেবনের ফলে শরীরে আর্থ্রোসিস এবং আর্থ্রাইটিস হয়। যেসব খাবার গেঁটেবাত ব্যথা বাড়ায় তা হলো লবণ টমেটো লেবু আমলকি রুটি আটা ইত্যাদি।

বাতের ব্যথা হলে কী করবেন - আর্থ্রাইটিসের ওষুধের নাম

বাতের ব্যথা আজকাল অনেকের শরীরে থাকে। কিন্তু বাতের ব্যথা হলে ঠিক কী করতে হবে তা আমরা জানি না। এখন আমরা বাতের সমস্যায় ভুগলে যে কাজগুলো করা উচিত সে সম্পর্কে জানবো। রিউমাটয়েড ব্যথা একটি অদৃশ্য রোগ, তাই রোগীকে তার শরীরের সমস্যাগুলি খুঁজে বের করতে হবে। আজকাল সব বয়সের মানুষেরই শরীরে বাতের ব্যথা কমবেশি হয়।

বিভিন্ন বয়সের মানুষের আর্থ্রাইটিসের বিভিন্ন উপসর্গ থাকে। ঘরে বসে বাতের ব্যথা কমাতে নিয়মিত ব্যায়াম করতে হবে, এতে মাংসপেশি মজবুত হবে এবং পুরো শরীরের ওজন শরীরের জয়েন্টে পড়বে না। শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথা হলে শরীর নিজেই ক্লান্ত হয়ে পড়ে এবং পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন হয়।

মস্তিষ্ক আমাদের পুরো শরীরকে নিয়ন্ত্রণ করে, তাই আমরা যদি বাতের ব্যথা উপশম করতে চাই তবে প্রথমে আমাদের মানসিক চাপ কমাতে হবে। উপরন্তু, শরীরের ওজন সর্বদা আদর্শের মধ্যে রাখা উচিত, এটি শরীরের জয়েন্টগুলোতে খুব বেশি প্রভাব ফেলবে না। আর্থ্রাইটিসে আক্রান্ত বেশিরভাগ রোগীর হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

সেজন্য আপনি অতিরিক্ত চাপে পড়তে পারবেন না। শরীর থেকে বাত সম্পূর্ণভাবে দূর করা সম্ভব, এর জন্য প্রয়োজন সঠিক রোগ নির্ণয় এবং সঠিক চিকিৎসা, বাতের ব্যথা কিছুটা কমে যায় এবং কিছু সময় পর তা আবার শক্তিশালী হয়, এজন্যই এটি আমাদের জীবনকে ব্যাহত করে। অনেক এ সমস্যা থেকে মুক্তি পেতে হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী জীবনযাপন করতে হবে এবং ওষুধ সেবন করতে হবে।

ডিক্লোমল ট্যাবলেট (Diclomol Tablet) রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের সাথে যুক্ত জয়েন্টে ব্যথা এবং কঠোরতা উপশম করতে কার্যকর। ডিক্লোমল ট্যাবলেট (Diclomol Tablet) অস্টিওআর্থারাইটিসের সাথে যুক্ত পিঠে ব্যথা এবং বেদনাদায়ক জয়েন্টগুলির উপসর্গগুলির চিকিত্সার জন্য ব্যবহার করা হয়।

কী বাতের ব্যথা কমায় - বাতের ব্যথা কোথায় হয়?

বাতের ব্যথা কমাতে কী খাবেন? এমন প্রশ্ন অনেকের মনেই। আদা দারুচিনি পোরসন, যা প্রতিদিনের রান্নায় ব্যবহৃত হয়, এর কিছু উপাদান রয়েছে যা শরীরের ব্যথা কমাতে সাহায্য করে, যেখানে সবজির মধ্যে ব্রকলিতে রয়েছে শরীরের প্রদাহ কমানোর ক্ষমতা।

অন্যদিকে আমাদের শরীরের পেশী শক্তিশালী করতে আখরোট এবং পালং শাক খাওয়া দরকার। কারণ আখরোটে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং পালং শাক অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। শরীরের পেশীগুলো ঠিকমতো শক্তিশালী হলে শরীরের পুরো ভার বিভিন্ন জয়েন্টের ওপর না পড়ে মাংসপেশির ওপর পড়ে।

সামুদ্রিক মাছের মধ্যে স্যামন, মাছ, ম্যাকেরেল এবং সার্ডিনে রয়েছে এমন যৌগ যা বাতের ব্যথা কমাতে সাহায্য করে। সংক্ষেপে, আপনার এমন খাবার খাওয়া উচিত যা পেশীগুলিকে নিরাময় করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ব্যথা উপশম করে। অন্যদিকে জয়েন্টে ইউরিক অ্যাসিড জমার কারণে এই ব্যথা হয়।

শেষ কথা 

আপনি যদি বাতের ব্যথার লক্ষণ এবং বাতের ব্যথার ঘরোয়া প্রতিকার সম্পর্কে জানতে চান তবে উপরের পোস্টটি আপনার জন্য লেখা। তাছাড়া আপনি যদি বাতের ব্যথার লক্ষণ সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাতের ব্যথা উপসর্গ সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে আপনি মন্তব্যের মাধ্যমে আমাদের জানাতে পারেন। আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন এবং নতুন আপডেটের জন্য আমাদের সাথে থাকুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url