ইন্ডিয়ান টুরিস্ট ভিসা প্রসেসিং করতে কি কি ডকুমেন্টস লাগে বিস্তারিত ২০২৩

সুপ্রিয় পাঠক বৃন্দ ভারতে আমাদের বিভিন্ন কাজে ভ্রমণ করা প্রয়োজন পড়ে ।যেমন টুরিস্ট মেডিকেল বা বিজনেস কাজে আমরা অধিকাংশ ক্ষেত্রেই ভারত ভ্রমণ করতে চাই। কিন্তু ভারত ভ্রমণ করতে চাইলে আমাদের প্রয়োজন হবে ভ্রমণ ভিসা সে জন্যই আজকে আমরা এই পোস্টটিতে ইন্ডিয়ান ভিসা করতে কি কি কাগজপত্র বা ডকুমেন্টস লাগবে সেইসব বিস্তারিত আলোচনা করব। 

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা

কথা না বাড়িয়ে  চলুন সরাসরি আমরা জেনে নেই ইন্ডিয়ান টুরিস্ট ভিসা প্রসেসিং করার জন্য কি কি কাগজপত্র প্রয়োজন হবে।

পোস্ট সূচিপত্রঃ ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে যেসব কাগজপত্র বা ডকুমেন্টস লাগে

পাসপোর্ট 

আপনার একটি ভ্যালিড পাসপোর্ট থাকতে হবে যেটার মেয়াদ ছয় মাসের বেশি হতে হবে ।ভিসা অ্যাপ্লিকেশন করার আগে অবশ্যই চেক করবেন আপনার পাসপোর্টের মেয়াদ ছয় মাসের বেশি আছে কিনা।

সদ্য তোলা ২ কপি (২/২ সাইজ) ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড) 

ছবিগুলোতে অবশ্যই সাদা কালারের ব্যাকগ্রাউন্ড দিতে হবে নীল কালারের ব্যাকগ্রাউন্ড চলবে না এবং ছবিগুলোতে আপনার কান যেন ভালোভাবে দেখা যায় সেদিকে খেয়াল রাখতে হবে। আর মহিলাদের ক্ষেত্রে কিন্তু হিজাব দিয়ে যদি ছবি তোলেন সেক্ষেত্রে কান দেখা যাবে না সেজন্য ভিসা রিফিউজ হওয়ার কারণ হতে পারে। সুতরাং অবশ্যই এসব বিষয়গুলো মনে রেখে ছবি তুলবেন।

ব্যাংক সলভেন্সি সার্টিফিকেট সহ শেষ ৬ মাসের ব্যাংক স্টেটমেন্ট

অবশ্যই আপনার সলভেন্সি সার্টিফিকেট প্রয়োজন হবে। এবং ব্যাংক সলভেন্সি সার্টিফিকেট সহ শেষ ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট সহ আপনাকে সংরক্ষণ করতে হবে। সেদিকে খেয়াল রাখবেন।

পূর্ববর্তী ভারতীয় ভিসা


পূর্বের যদি আপনার ইন্ডিয়ান ভিসা থেকে থাকে তাহলে সেক্ষেত্রে সেই ইন্ডিয়ান ভিসা
যে কপি আছে সে কপি প্রয়োজন হবে।

চাকরিজীবী

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে হলে অবশ্যই আপনি যদি  চাকরিজীবী হয়ে থাকলে আপনার লাগবে NOC আপনার প্রফেশন প্রুফ দেখানোর জন্য আর যদি আপনি বিজনেস ম্যান হয়ে থাকেন। সে ক্ষেত্রে আপনার প্রয়োজন পড়বে ট্রেড লাইসেন্স এর  নবায়নকৃত  কপি। তার মানে হচ্ছে আপনার যদি  ট্রেড লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে থাকে।

তাহলে আপনাকে নবায়ন কৃত করে নবায়ন কপি জমা দিতে হবে। মেয়াদ শেষ ট্রেড লাইসেন্সের কপি কখনো গ্রহণযোগ্য হবে না। তাই লাইসেন্সের মেয়াদ ভালো ভাবে দেখে নিতে হবে।

ভিজিটিং কার্ড

পরবর্তীতে আপনার একটি ভিজিটিং কার্ডের প্রয়োজন হবে যদি আপনি চাকরিজীবী ও বিজনেসম্যান হয়ে থাকেন। 

স্টুডেন্ট আইডি 

আপনি যদি ছাত্র হয়ে থাকেন তাহলে সেক্ষেত্রে আপনার স্টুডেন্ট আইডির কপি বা স্কুল কলেজের থেকে প্রত্যয়ন পত্র সেটার প্রয়োজন হবে

বাচ্চাদের ক্ষেত্রে জন্ম নিবন্ধন

বাচ্চাদের ক্ষেত্রে জন্ম নিবন্ধন সার্টিফিকেট দিয়ে দেবেন আর তার সাথে আপনার যে ব্যাংক স্টেটমেন্ট আছে এবং আপনার যে প্রফেশন প্রুভ এর যেসব কাগজপত্র গুলো আছে সেগুলো কিন্তু অ্যাড করে দিতে হবে সেই দিকে ভালো হবে খেয়াল রাখতে হবে।

জাতীয় পরিচয় পত্রের ফটোকপি

যাদের জাতীয় পত্র রয়েছে তাদের অবশ্যই জাতীয় পত্রের ফটোকপি প্রয়োজন হবে। আর যারা এখনো জাতীয় পরিচয় পত্র পাননি তারা জন্ম নিবন্ধন কপি প্রয়োজন হবে।

ইউটিলিটি বিলের কপি

আপনার যে বর্তমান ঠিকানা আছে সেই বর্তমান ঠিকানার যে ইউটিলিটির বিল রয়েছে যেমন বিদ্যুৎ গ্যাস পানি এ তিনটির যেকোনো একটি বিদ্যুৎ বিলের কপি বা গ্যাসবিলের কপি বা পানি বিলের কপি যেকোনো একটি দিয়ে আপনি আপনার ইউটিলিটি বিলের কপি হিসেবে ব্যবহার করতে পারবেন।

কোভিড 19 ভ্যাকসিন গ্রহণের সনদ

কোভিদ ১৯ ভ্যাকসিন গ্রহণের যে সার্টিফিকেট রয়েছে সেটা অবশ্যই প্রয়োজন হবে ইন্ডিয়ান ভিসা করতে।

পেশাজীবী নিজ নিজ মেম্বারশিপ সনদ

পেশাজীবীদের ক্ষেত্রে নিজ নিজ পেশা রিলেটেড এসোসিয়েশন এর মেম্বারশিপ  সনদ । আপনি যদি উকিল ,ডক্টর , ইঞ্জিনিয়ার হয়ে থাকেন তাহলে আপনার যে মেম্বারশিপ সনদ সার্টিফিকেট রয়েছে সেটার কপি আপনাকে অবশ্যই জমা দিতে হবে ইন্ডিয়ান ভিসা করার জন্য।

ভিসা করতে কতদিন লাগে

ইন্ডিয়ান ভিসা করার ক্ষেত্রে ১০ থেকে ১৫ দিন লাগতে পারে কখনো কম সময় হয়ে যায় ।আবার কখনো একটু বেশি সময়ও লাগতে পারে।

শেষ কথা

সুপ্রিয় পাঠক বৃন্দ আজকে আমরা ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি ডকুমেন্টস লাগে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি বুঝতে না পারেন তাহলে আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। আবারও দেখা হবে কোন আর্টিকেলের সাথে ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url