সালাতুল হাজত নামাজ পড়ার নিয়ম-সালাতুল হাজত নামাজের নিয়ম ও ফজিলত

 প্রিয় পাঠক বৃন্দ আজকে আপনারা google এর মাধ্যমে আমাদের ওয়েবসাইটে জানতে এসেছেন যে সালাতুল হাজত নামাজ পড়ার নিয়ম কি? এবং সালাতুল হাজত নামাজের নিয়ম ও ফজিলত সম্পর্কে তাহলে আজকে আপনারা গুগলের মাধ্যমে যে জায়গায় প্রবেশ করেছেন একদম সঠিক জায়গায় প্রবেশ করেছেন এখন আমরা আপনাদেরকে খুব সহজ অসুন্দরভাবে বুঝিয়ে দিচ্ছি যে সালাতুল হাজত নামাজ পড়ার নিয়ম কি সালাতুল হাজত নামাজের নিয়ম ও ফজিলত গুলো কি পুরো আর্টিকেলটি কোন জায়গায় স্কিপ না করে ভালোভাবে পড়তে থাকুন তাহলে বুঝতে পারবেন যে সালাতুল হাজত পড়ার নিয়ম কি? সালাতুল হাজত নামাজের নিয়ম ও ফজিলত

সালাতুল হাজত নামাজ পড়ার নিয়ম-সালাতুল হাজত নামাজের নিয়ম ও ফজিলত

সূচিপত্রটি দেখে নিনঃ

সালাতুল হাজত অর্থ কি?

আপনার যারা আজকে আমাদের এই আর্টিকেলে সালাতুল হাজত অর্থ কি জানতে এসেছেন তাদের জন্য আজকে আমাদের সালাতুল হাজত অর্থ কি এই পোস্টটি আলোচনা করা হয়েছে। সালাতুল হাজত অর্থ কি জানতে হলে আপনাদেরকে পুরো পোস্টটি মনোযোগ সহকার করতে হবে তাহলে চলুন এবার সালাতুল হাজত অর্থ কি জেনে আসি।

আরো পড়ুনঃ শবে কদরের গুরুত্ব ও ফজিলত-শবে কদরের রাতে করণীয়

সালাত শব্দের শাব্দিক অর্থ হলো নামাজ আর হাজত অর্থ হল প্রয়োজন। অর্থাৎ সালাতুল হাজত এর মূল অর্থ হলো প্রয়োজন ও মুহুর্তের নামাজ। আর ইসলামী পরিভাষায় বান্দার যেকোনো ধরনের বিপদ মুক্তি লাভের জন্য বা যেকোনো সমস্যার সমাধানের জন্য নামাজ পড়ে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করাকেই বলা হয় সালাতুল হাজত। সূরা বাকারার মধ্যে আল্লাহ তা'আলা বলেছেন,"হে ঈমানদার লোক সকল তোমরা ধৈর্য ও নামাজের মধ্যে আল্লাহর কাছে পানাহা চাও নিশ্চয়ই আল্লাহ তা'আলা ধৈর্যশীলদের সাথে রয়েছেন"।(সূরা বাকারা, আয়াত নংঃ ১৫৩)

সালাতুল হাজত নামাজের নিয়ম ও ফজিলত

বন্ধুরা সালাতুল হাজত নামাজের অনেক ফজিলত রয়েছে আজকে আমরা সালাতুল হাজত নামাজের ফজিলত সম্পর্কে জানব তাই আজকে যদি আপনারা আমাদের আর্টিকেলে সালাতুল হাজত নামাজের নিয়ম ও ফজিলত সম্পর্কে জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি ভালো হবে পড়ে নিন এবার আমরা আপনাদের সামনে যে বিষয়টি উপস্থাপন করতে চলেছি তা হলো সালাতুল হাজত নামাজের নিয়ম ও ফজিলত।

হাদিস,

👉হযরত হুজাইফা রাদিয়াল্লাহু তা'আলা আনহু বর্ণনা করেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন গুরুত্বপূর্ণ কোন প্রয়োজন বা বিষয় (বিপদ-আপদ) চলে আসতো তখন তিনি সাথে সাথে নামাজরত হয়ে যেতেন। (আবু দাউদ শরীফ)

নামাজ ও দরুদ পাঠের বরকত ও ফজিলতে মহান আল্লাহ তা'আলা মানুষের যে কোন বিপদ আপদ দূর করে দিতে পারেন। সে কারণেই আপনারা সব সময় চেষ্টা করবেন বিপদের সময় উত্তম ভাবে অজু করে সালাতুল হাজত পূরণের নিয়তে দুই রাকাত নফল নামাজ আদায় করা এটি প্রত্যেক মুসলমানের জন্যই করণীয়।

বিপদ থেকে উদ্ধারকারী একমাত্র আল্লাহ তা'আলা কারণ তিনি তার বান্দাদের অতি নিপুণভাবে সৃষ্টি করেছেন এবং তিনি ছাড়া আমাদের অন্য কোন মাবুদ নেই তিনি একমাত্র আমাদের রক্ষাকারী ও পালনকারী। তাই প্রত্যেকের ই উচিত আমাদের বিপদ থেকে উদ্ধারের জন্য সালাতুল হাজত নামাজ আদায় করে আল্লাহর কাছে প্রার্থনা করা।

হাদিস,

👉রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে ব্যক্তি আল্লাহর কাছে মানুষের কাছে কোন প্রয়োজন দেখায় সে যেন উত্তম রূপে অজু করে নেয় এবং সাথে সাথে দুই রাকাত নফল নামাজ আদায় করে আল্লাহ তালার প্রশংসা বা নিয়ামত ঘোষণা করে এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর উপরে দুরুদ পাঠ করে।(তিরমিজি)

সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত

বন্ধুরা আপনার যারা সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত সম্পর্কে জানতে চান তারা আমাদের আর্টিকেলটি খুব ভালোভাবে মন দিয়ে পড়তে থাকুন আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হলো সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলত সম্পর্কে আপনাদের জানানো চলুন হাজত নামাজের নিয়ত ও নিয়ম সম্পর্কে সঠিক তথ্যগুলো জেনে আসি।

আরো পড়ুনঃ যেসব আমলে আল্লাহ দ্রুত দোয়া কবুল করেন

অন্যান্য নামাজের মতই একই হবে। সালাতুল হাজত নামাজ পড়তে হলে আপনাকে প্রথমে উত্তম রূপে সুন্দর করে অজু করতে হবে এবং তারপরে দুই রাকাত নফল নামাজ আদায় করতে হবে যদি আপনার মনে কোন নেক ইচ্ছে থাকে তাহলে আপনি আরো বেশি আদায় করতে পারেন। এরপর নামাজ শেষ করে আল্লাহ তালার প্রশংসা ও দরুদ এবং ছানা পাঠ করতে হবে। এরপর আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম এর উপর দরুদ পাঠ করে নিজের মনের কথা আল্লাহ নিকট প্রার্থনা করতে হবে।

সালাতুল হাজত সুন্নত না নফল

বন্ধুরা আপনারা অনেকেই রয়েছেন যারা সালাতুল হাজত সুন্নত না নফল এ বিষয় নিয়ে সন্দেহ পোষণ করে থাকেন আজকের আমাদের আর্টিকেলের পয়েন্ট হল সালাতুল হাজত সুন্নত না নফল আজকে ইতোমধ্যেই আপনারা আমাদের আর্টিকেলের মধ্যে সালাতুল হাজত এগিয়েও ফজিলত সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন যারা জানেন না যে সালাতুল হাজত সুন্নত না নফল তারা আর্টিকেলটি পড়তে থাকুন।

সালাতুল হাজত হলো একটি নফল নামাজ বা নফল ইবাদত এই নামাজে আমরা শুধুমাত্র আল্লাহর কাছে আমাদের বিশেষ কোনো উদ্দেশ্যের জন্য নামাজের মাধ্যমে আল্লাহর কাছে প্রার্থনা করে থাকে বিপদ থেকে উদ্ধারকারী আমাদের আল্লাহ তাআলা তিনি ছাড়া কারোরই কোন শক্তি নেই যে আমাদের বিপদ-আপদের হাত থেকে রক্ষা করে তাই আমরা আমাদের বিশেষ কোনো উদ্দেশ্য ছাড়া বা কোন সমস্যার সম্মুখীন হলেই কেবল সালাতুল হাজত নফল নামাজটি আদায় করতে পারি। ইনশাল্লাহ।

সালাতুল হাজত নামাজ কত রাকাত

সালাতুল হাজাত হল একটি নফল ইবাদত যা আমরা আল্লাহর কাছে আমাদের সাহায্যের জন্য প্রার্থনা করে থাকে সালাতুল হাজত নামাজ কত রাকাত এ সম্পর্কে জানতে অনেকেই আজকে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করেছেন। আজকের এই আর্টিকেলের আলোচ্য বিষয় হলো সালাতুল হাজত এর নামাজ কত রাকাত।

ইসলাম সকল পরিস্থিতিতেও মানুষকে দিকনির্দেশনা প্রদান করে চলেছে যা নামাজের মধ্যে বান্দা সন্তুষ্টি অর্জন করতে পারা। এ নামাজকে সালাতুল হাজত বা প্রয়োজনের মুহূর্তের নামাজ বলা হয়।

বান্দার যদি বিশেষ কোনো প্রয়োজন বা শারীরিক ও মানসিক বিভিন্ন সমস্যা দেখা দেয় তাহলে সে এই নামাজটি আদায় করতে পারে এ নামাজের সঠিক কোন রাকাত নেই আপনি চাইলেই এ নামাজটি উত্তম রূপে অজু করে দুই রাকাত অথবা চার রাকাত একাধারে আপনি যতটুকু পারবেন ততটুকুই নামাজ আদায় করতে হবে।

সালাতুল হাজত নামাজের নিয়ম ও সূরা

সালাতুল হাজত নামাজের জন্য বিশেষ কোনো নিয়ম নেই অন্য যেকোনো নফল নামাজের মতই আপনি সুন্দর ভাবে উত্তম রূপে ওযু করে দুই রাকাত নফল নামাজ আদায় করতে পারেন চাইলে আপনি চার রাকাত পড়তে পারেন নামাজ শেষে আল্লাহর নিকট আপনার মনের কথাগুলো খুলে বলতে হবে এবং নামাজ শেষে আমাদের প্রিয় নবীজির উপর দরুদ পাঠ করতে হবে এবং আল্লাহর কাছে আপনার সকল দুঃখ যাতনা উদ্দেশ্যে ভালোভাবে দোয়া করতে হবে।

আরো পড়ুনঃ নামাজে ভুল হলে করণীয়

রাসুল সাঃ এর বাণী, হযরত আব্দুল্লাহ ইবনে আবু আওফা আল আসলামী থেকে বর্ণিত তিনি বলেন যে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের নিকট বের হয়ে আসলে তিনি বলেন আল্লাহর নিকট অথবা তার কোন মাখলুকের নিকট কারো কোন যদি প্রয়োজন থাকে সে যেন অজু করে দু রাকাত নামাজ আদায় করে নাই। এরপর এ দোয়াটি যেন পাঠ করে।

এই নামাজটির জন্য বিশেষ কোনো সূরা নেই আপনি অন্যান্য নামাজের মত যেভাবে সূরা মিলিয়ে নামাজ আদায় করেন। আপনি সেই ভাবেই নামাজ শেষ করতে পারবেন।

সালাতুল হাজত নামাজের দোয়া

বন্ধুরা সালাতুল হাজত নামাজ শেষে আমাদের একটি দোয়া পাঠ করতে হয় যে দোয়াটি আমাদের রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের শিখিয়ে দিয়ে গেছেন। সালাতুল হাজত নামাজের দোয়া যদি আপনারা শিখতে চান তাহলে নিচের দিকে লক্ষ্য করুন এবং পুরো আর্টিকেলটি খুব সুন্দর হবে ও মনোযোগ সহকারে পড়তে থাকুন এবং সালাতুল হাজত সম্পর্কে জ্ঞান অর্জন করতে থাকুন।

সালাতুল হাজত নামাজের দোয়াঃ 

ﻻَ ﺇِﻟَﻪَ ﺇِﻻَّ ﺍﻟﻠَّﻪُ ﺍﻟْﺤَﻠِﻴﻢُ ﺍﻟْﻜَﺮِﻳﻢُ ﺳُﺒْﺤَﺎﻥَ ﺍﻟﻠَّﻪِ ﺭَﺏِّ ﺍﻟْﻌَﺮْﺵِ ﺍﻟْﻌَﻈِﻴﻢِ ﺍﻟْﺤَﻤْﺪُ ﻟِﻠَّﻪِ ﺭَﺏِّ ﺍﻟْﻌَﺎﻟَﻤِﻴﻦَ ﺃَﺳْﺄَﻟُﻚَ ﻣُﻮﺎﺕِ ﺭَﺣْﻤَﺘِﻚَ ﻭَﻋَﺰَﺍﺋِﻢَ ﻣَﻐْﻔِﺮَﺗِﻚَ ﻭَﺍﻟْﻐَﻨِﻴﻤَﺔَ ﻣِﻦْ ﻛُﻞِّ ﺑِﺮّ ﻭَﺍﻟﺴَّﻼَﻣَﺔَ ﻣِﻦْ ﻛُﻞِّ ﺇِﺛْﻢٍ ﻻَ ﺗَﺪَﻉْ ﻟِﻲ ﺫَﻧْﺒًﺎ ﺇِﻻَّ ﻏَﻔَﺮْﺗَﻪُﺟِﺒَ ﻭَﻻَ ﻫَﻤًّﺎ ﺇِﻻَّ ﻓَﺮَّﺟْﺘَﻪُ ﻭَﻻَ ﺣَﺎﺟَﺔً ﻫِﻲَ ﻟَﻚَ ﺭِﺿًﺎ ﺇِﻻَّ ﻗَﻀَﻴْﺘَﻬَﺎ ﻳَﺎ ﺃَﺭْﺣَﻢَ ﺍﻟﺮَّﺍﺣِﻤِﻴﻦَ

উচ্চারণঃ লা ইলাহা ইল্লাল্লাহুল হালিমুল কারিম, সুবহানাল্লাহি রাব্বিল আরশিল আজিম। আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন, আছআলুকা মুজিবাতি রাহমাতিক; ওয়া আজা-ইমা মাগফিরাতিক, ওয়াল গানিমাতা মিন কুল্লি বিররিউ ওয়াস সালামাতা মিন কুল্লি ইছমিন লা তাদাঅলি- জাম্বান ইল্লা গাফারতাহু ওয়ালা হাম্মান ইল্লা ফাররাজতাহু ওয়ালা হা-জাতান হিয়া লাকা রিজান- ইল্লা কাজাইতাহা ইয়া আর-হামার রা-হিমিন।

অর্থঃ আল্লাহ্ ছাড়া কোনো মাবুদ নেই। তিনি অতি অসীম ও দয়ালু, সকল দোষ থেকে পবিত্র তিনি। মহান বিশ্ব জাহানের রব। সকল প্রশংসা আল্লাহর, তিনি সারা জাহানের রব। আপনার কাছেই আমি মনোবাঞ্ছা— আপনার রহমত আকর্ষণকারী সকল পূণ্যকর্মের অসিলায়, আপনার ক্ষমা ও মাগফিরাত আকর্ষণকারী সকল কাজের বরকত, সকল নেক আমলে  লাভের উদ্দেশ্যে এবং সব ধরনের গুনাহ থেকে পরিত্রাণ লাভের উদ্দেশ্যে। আমার কোনো গুনাহ থাকলে আপনি মাফ করে দিন। কোনো সমস্যা থাকলে আপনি সেটি সমাধান করে দিন। এবং আপনার সন্তুষ্টিতে আমার যা প্রয়োজন রয়েছে তা আপনি পূরণ করে দিবেন। হে সর্বশ্রেষ্ঠ দয়ালু।

সালাতুল হাজত নামাজের মোনাজাত

বন্ধুরা আপনারা মনে করছেন যে সালাতুল হাজত নামাজের জন্য মনে হয় বিশেষ কোনো মোনাজাত রয়েছে আসলে সালাতুল হাজত নামাজের জন্য কিন্তু বিশেষ কোনো মোনাজাত নেই আপনি প্রত্যেক নামাজে যেভাবে মোনাজাত করেন ঠিক সেভাবেই আপনি সালাতুল হাজত নামাজেও মোনাজাত করতে পারেন। কিন্তু বিষয় হল যে সালাতুল হাজত নামাজ যেহেতু প্রয়োজনীয় নামাজ সেহেতু আপনি এ নামাজে আল্লাহর কাছে আপনার যেটা প্রয়োজন সেটা জন্য আপনি মোনাজাত করতে পারেন এবং মোনাজাতে নিম্নোক্ত দোয়াটি যোগ করতে পারেন।

সালাতুল হাজত নামাজের মোনাজাত আরবিঃ

اَللَّهُمَّ رَبَّنَا آتِنَا فِي الدُّنْيَا حَسَنَةً وَفِي الْآخِرَةِ حَسَنَةً وَقِنَا عَذَابَ النَّارِ-

উচ্চারণঃ আল্লাহুম্মা রাব্বানা আতিনা ফিদ্দুনিয়া হাসানাতাও ওয়া ফিল আখিরাতি হাসানাতাও ওয়াকিন আজাবাননার।

অর্থঃ হে আল্লাহ হে আমাদের পালনকর্তা দয়াময় প্রভু আপনি আমাদের দুনিয়াতে মঙ্গল দান করুন এবং আখেরাতেও আমাদের মুক্তি দিন এবং জাহান্নামের আজাব থেকে আমাদেরকে রক্ষা করুন। হযরত আনাস রাদিয়াল্লাহু তা'আলা আনহু হতে বর্ণিত তিনি বলেন আল্লাহর রাসূল সাল্লাল্লাহু সাল্লাম অধিকাংশ সময় এই দোয়াটি পাঠ করতেন। (সহি বুখারি শরীফ, হাদিস নংঃ ৪৫২২)

সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে

সালাতুল হাজত নামাজের নিয়ত যারা আরবিতে জানতে চেয়েছেন আজকে আমরা তাদের জন্য সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে উপস্থাপন করেছি অনুগ্রহ করে আপনারা নিজ দায়িত্বে শিখে নিন কেননা নামাজ পড়ার জন্য নিয়ত করাটা অপরিহার্য একটি বিষয়।

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى رَكْعَتِ صَلَوةِالْنَفْلِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ-

উচ্চারণঃ নাওয়াইত ওয়ান উসাল লিল্লাহি তা'আলা রাকাতি  সালাতিল হাজাতি মুতাওয়াজজিহান ইলাজিহাতিল কাবাতি শারিফাতি আল্লাহু আকবার।

সালাতুল হাজত নামাজের নিয়ত বাংলায়

এবার আপনারা যে বিষয়টি জানতে চলেছেন সেটি হল সালাতুল হাজত নামাজের নিয়ত বাংলায় আপনারা যারা আরবিতে নিয়ত করতে জানেন না তারা বাংলায় এভাবে সালাতুল হাজত নামাজের নিয়ত করতে পারেন।

সালাতুল হাজত নামাজের নিয়ত বাংলাঃ আমি পশ্চিম দিক কিবলা মুখে হয়ে সালাতুল হাজত এর দুই রাকাত নফল নামাজ আদায়ের উদ্দেশ্যে নিয়ত করলাম আল্লাহু আকবার

সালাতুল হাজত নামাজের সঠিক সময়

এতক্ষণ পর্যন্ত আপনার জানলেন সালাতুল হাজতের নিয়ম ও নিয়ত সালাতুল হাজরতের ফজিলত সম্পর্কে এখন আপনারা যে বিষয়টি জানতে চলেছেন সেটি হল সালাতুল হাজত নামাজের সঠিক সময় আপনার ইতোমধ্যেই জানতে পেরেছেন যে সালাতুল হাজত এর অর্থ কি? সালাতুল হাজত নামাজ কত রাকাত এ সম্পর্কে তাহলে আর দেরি না করে চলুন সালাতুল হাজত নামাজের সঠিক সময় জেনে নিন।

  • সালাতুল হাজত হলো একটি নফল নামাজ এ নামাজের জন্য নির্দিষ্ট কোন সময় নির্ধারিত করা নেই আপনি যখন ইচ্ছা তখনই নামাজটি আদায় করতে পারেন তবে অবশ্যই আপনাকে সূর্য উদয় এবং সূর্য অস্ত এই সময়টি বাদ দিয়ে পড়তে হবে।
  • বিভিন্ন হাদিস শরীফে এসেছে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন কোন বিপদে পড়তেন তখনই তিনি সালাতুল হাজত নামাজের জন্য দাঁড়িয়ে যেতেন এবং আল্লাহ তাআলা তার মনের সকল চাওয়া পাওয়া গুলো সালাতুল হাজত নামাজের মাধ্যমে প্রকাশ করতেন।
  • তবে বিভিন্ন বিশেষজ্ঞদের মতে সালাতুল হাজত পড়ার উত্তম সময় হচ্ছে এশার সালাতের পরে ঘুমের পূর্বে এবং তাহাজ্জুদ নামাজ এর সময়।

সালাতুল হাজত নামাজের নিষিদ্ধ সময়

আমরা পূর্বেই আপনাদেরকে জানিয়েছি যে সালাতুল হাজত নামাজের জন্য নির্দিষ্ট কোন সময় ধরা বাধা নেই আপনার যখন ইচ্ছা তখনই আপনি সালাতুল হাজত এর নামাজ আদায় করতে পারেন এ নামাজটি হল আপনার বিপদ আপদ বা কোন দুর্ঘটনা আর্থিক অসুস্থতা থেকে মুক্তি লাভের জন্য আল্লাহ তাআলার কাছে ক্ষমাপ্রার্থনা করা।

তবে এই সালাতুল হাজত নামাজ পড়ার নিষিদ্ধ সময় হলো আপনি সূর্যাস্তের পরে এবং সূর্য উদয় হওয়ার আগে এ নামাজ পড়তে পারবেন না কেননা এই সময়টি হল সালাতুল হাজত সহ সকল নামাজের জন্য নিষিদ্ধ সময়।

সালাতুল হাজত নামাজের উপকারিতা ও ফজিলতঃ

বন্ধুরা আমরা দৈনন্দিন জীবনে নানা রকম সমস্যার সম্মুখীন হয়ে থাকে কিন্তু সকল সমস্যার সমাধান আমরা নিজেরাই কিন্তু করতে পারে না সে ক্ষেত্রে স্বয়ং আল্লাহ তায়ালা আমাদেরকে এমন একটা পদ্ধতি শিখিয়ে দিয়েছেন যেটার মাধ্যমে আমরা মহান রবের কাছে চাইলে তা আমাদের পূরণ করেন আর সেই পদ্ধতিটা হলো সালাতুল হাজতের নামাজ।

আরো পড়ুনঃ শাওয়াল মাসের ৬ রোজার ফজিলত ও আমল

যেহেতু এখানে সালাত অর্থ হচ্ছে নামাজ এবং হাজত অর্থ হচ্ছে প্রয়োজন সালাতুল হাজতের মানে এখানে আমরা বুঝতে পারলাম যে প্রয়োজন এর নামাজ শরীয়তের পরিভাষায় বান্দার সকল প্রয়োজন মেটাতে প্রভুর নিকট যে দুই রাকাত সালাত আদায় করা হয় এবং তার কাছে সকল বিপদ আপদ থেকে পানাহ চাওয়া হয়। সেটাই হলো সালাতুল হাজত।

আমরা দৈনন্দিন ক্ষেত্রে বন্ধু পরিবার পরিজনের কাছ থেকে সাহায্য পায় এমন অনেক সময় আমাদের রয়েছে যে সময় তারা আমাদের সাহায্য করতে পারে না তখন আল্লাহ তাআলার কাছে সাহায্য চাওয়া ছাড়া আমাদের কোন উপায় নেই। তাই বান্দার সকল কিছু চাওয়া পাওয়া পরিপূর্ণ রূপে মেটাতে একমাত্র মহান প্রভুর নিকট আমাদেরকে প্রার্থনা করতে হবে তাই তার কাছে আমাদের প্রার্থনা করতে হলে এ সালাতুল হাজত এর মাধ্যমে আবেদন করতে হবে।

শেষ কথাঃ সালাতুল হাজত নামাজ পড়ার নিয়ম-সালাতুল হাজত নামাজের নিয়ম ও ফজিলত

প্রিয় পাঠক বৃন্দ আজকে আমরা আপনাদের সামনে এই আর্টিকেলের মধ্যে আলোচনা করেছি সালাতুল হাজত অর্থ কি? সালাতুল হাজত নামাজের সঠিক সময়, সালাতুল হাজত নামাজের নিয়ম, সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে, সালাতুল হাজত নামাজ কত রাকাত, সালাতুল হাজত নামাজের দোয়া ও সালাতুল হাজত নামাজের উপকারিতা ও ফজিলত। যদি আপনাদের আমাদের আজকের এই আর্টিকেলটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আমাদেরকে একটি কমেন্ট করে জানাবেন এবং আপনার যে সকল বন্ধুবান্ধব স্বাগতম হাজত সম্পর্কে এখনো জানেনা তাদেরকে ছাড়া হাজত নামাজের নিয়ম ও ফজিলত সম্পর্কে জানার জন্য পোস্টটি বেশি বেশি শেয়ার করে দিন। এতক্ষণ পর্যন্ত আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে ধন্যবাদ। ২০২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url