৭ থেকে ১৪ ই ফেব্রুয়ারি কোন দিন কি দিবস। কবে কোন ডে। কবে কি ডে জেনে নিন

বন্ধুরা আশা করি আপনারা সকলে ভালো আছেন আপনাদের সবাইকে জানাই ভ্যালেন্টাইনস ডে এর আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। এ দিনটি ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ বা যেমন ৭ তারিখ থেকে শুরু করে ১৪ তারিখ পর্যন্ত এই দিনগুলো হলো বেশ রোমান্টিক তা লাভ বার্ডসদের উৎসবের দিন। আপনারা অনেকেই জানেন আবার অনেকেই জানেন না যে ভ্যালেন্টাইনস ডে কবে কোন ডে, কবে কি ডে, তাহলে আর দেরি না করে চলে নেবার জানা যাক।

৭ থেকে ১৪ ই ফেব্রুয়ারি কোন দিন কি দিবস।

পোস্ট সূচিপত্রঃ

ভালোবাসার স্বপ্নটি সকলের জন্য রঙিন হোক এবং সুন্দর হোক। এই দিনটিতে বিভিন্ন প্রেমিক-প্রেমিকারগ তাদের নিজেদের ভালবাসা প্রকাশ করে থাকেন। সবাইকে জানাই আমরা ভালোবাসার সপ্তাহের পক্ষ থেকে এবং ভ্যালেন্টাইন ডে উপলক্ষে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন ভ্যালেন্টাইনস ডে, কবে কোন ডে, কবে কি ডে, জানতে নিচের দিকে পড়তে থাকুন।

ভূমিকাঃ ৭ থেকে ১৪ ই ফেব্রুয়ারি কোন দিন কি দিবস। কবে কোন ডে। কবে কি ডে

প্রিয় বন্ধুগণ আগামী মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে ভ্যালেন্টাইনস উইক বা ভালোবাসার সপ্তাহ। যার শেষ পরিণতি না শেষ অবসান ঘটবে ১৪ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবস এর মধ্য দিয়ে। বন্ধুরা ভালোবাসা সপ্তাহের একেক দিনের অর্থ একেক রকম বা এক একটি কোনোটি হল হাগ ডে আবার কোনটি প্রোপোজ ডে আবার কোনটি কিস ডে আবার কোনটি চকলেট ডে আবার কোনটি রোজ ডে এবং শেষে যে ডে টি আসবে সেটি হল ভ্যালেন্টাইনস ডে। তাহলে আপনাকে জানা আছে যে কবে কোন ডে, কবে কি ডে, যদি আপনার জানা না থাকে তাহলে আপনি আপনার প্রিয় মানুষটিকে কিভাবে আপনার মনের কথা জানাবেন কিভাবে বা তাকে আপনি উপহার দিবেন সুতরাং জেনে নিন ৭ই ফেব্রুয়ারি থেকে ১৪ই ফেব্রুয়ারি পর্যন্ত ভ্যালেন্টাইন ডে, কবে কোন ডে, কবে কি ডে।

 ৭ই ফেব্রুয়ারি (Rose Day-রোজ ডে)। ভ্যালেন্টাইনস ডে, কবে কোন ডে, কবে কি ডে?


বন্ধুরা গোলাপ হলো ভালোবাসার একটি প্রতীক তাই ভালোবাসার শুরু হয় সকলের গোলাপ দিয়ে ৭ই ফেব্রুয়ারিতে বিভিন্ন প্রেমিক-প্রেমিকারা একে অপরকে গোলাপ প্রদান করে এই রোজ ডে উদযাপন করে থাকে। তবে কিছু কিছু মানুষ এই দিনে নিজেদের বন্ধুদেরও গোলাপ উপহার দিয়ে থাকে সুতরাং এটি প্রত্যেককে বিশ্বাস করানো হয় যে গোলাপের প্রত্যেকটি রঙে এক একটি আবেগের প্রতীক লাল রং যেমন একটি ভালবাসার প্রতি্ক। 

তেমনি কাউকে ভালবাসলে লাল গোলাপ উপহার দিয়ে তাকে ভালোবাসা প্রকাশ পেয়ে থাকে এবং হলুদ রং হলো বন্ধুত্বের প্রতীক তাই হলুদ গোলাপ উপহার দিয়ে আপনি আপনার বন্ধুত্বের হাত একে অপরের দিকে বাড়িয়ে দিতে পারেন এবং একই সময়ে একটি প্রতীক রয়েছে সেটা হলো সাধারণ অর্থাৎ আপনি যদি কারো সঙ্গে আপনার সম্পর্ক আরও দীর্ঘতর করতে চান তাহলে আপনি তাকে সাদা গোলাপ উপহার দিতে পারেন। এবছর রোজ ডে বা গোলাপ দিবস পড়েছে বুধবারে।

৮ই ফেব্রুয়ারি (propose day-প্রপোজ ডে)। ভ্যালেন্টাইনস ডে, কবে কোন ডে, কবে কি ডে?

বন্ধুগণ আপনারা উক্ত নামটি দেখে বুঝতে পারছেন যে এটি কোন ডে এটা হল ভালোবাসার সপ্তাহের দ্বিতীয় দিন যা প্রপোজ ডে নামে আখ্যায়িত রয়েছে যেতে হল প্রেমিক প্রেমিকাকে প্রেমের প্রস্তাব দেয় সেই প্রস্তাব দিবস ভালোবাসা সপ্তাহের মধ্যে সবচেয়ে রোমান্টিক একটি দিন প্রেমিক প্রেমিকার একে অপরকে নিজেদের ভালোবাসার আবেগ প্রকাশ করে থাকে প্রপোজ ডে তে ভালোবাসার মানুষের সামনে নিজের মনের মধ্যে লুকিয়ে থাকে যে সকল কথাগুলো রয়েছে সেগুলো জানিয়ে দেয়। এবছর প্রপোজ ডে পড়েছে বৃহস্পতিবার।

৯ ফেব্রুয়ারি (chocolate Day-চকলেট ডে)।ভ্যালেন্টাইনস ডে, কবে কোন ডে, কবে কি ডে?

ভ্যালেন্টাইনস ডে এর উক্ত দিনগুলোর মধ্যে আরও একটি দিন হল চকলেট ডে যা ভালবাসার সপ্তাহের মধ্যে তিন নাম্বার বা তৃতীয় দিন টি একে অপরকে মনে রাখার জন্য বা তাদের সম্পর্ককে মিষ্টি ময় করে তোলার জন্য চকলেট ডে পালন করে থাকে কেবল প্রেমিক প্রেমিকারা শুধু একে অপরকে নয় চকলেট দিবসে যে কেউ তার মনের মানুষটিকে বা প্রিয় মানুষটিকে চকলেট উপহার দিতে পারেন

১০ই ফেব্রুয়ারি (Teddy day-টেডি ডে)। ভ্যালেন্টাইনস ডে, কবে কোন ডে, কবে কি ডে?

এই টেডি ডে বলতে এটাকে পুতুল দিবস বলা হয় মহিলারা বা নারীরা বেশি টেডি বা পুতুল পছন্দ করে থাকেন এই ভ্যালেন্টাইন্স সপ্তাহের চতুর্থ দিনে অর্থাৎ ১০ই ফেব্রুয়ারি আপনার সঙ্গীকে টেডি বা পুতুল দেওয়া প্রথা চলে বাজারে আপনি বিভিন্ন ধরনের টেডি বিয়ার বা পুতুল দেখতে পাবেন এর মধ্যে যে কোন একটি সুন্দর পুতুল কিনে আপনার সঙ্গীকে উপহার দিন এতে আপনার সঙ্গে বেশ খুশি হবে এবং আপনার প্রতি আরো আকৃষ্ট হওয়ার সম্ভাবনা বেশি। এবছর এই দিনটি পড়েছে শনিবারে।

১১ ফেব্রুয়ারি (promise day-প্রমিস ডে)। ভ্যালেন্টাইনস ডে, কবে কোন ডে, কবে কি ডে?

এবার চলে এলো ১১ই ফেব্রুয়ারি যা প্রতিশ্রুতি দিবস বা প্রমিস ডে হিসেবে আখ্যায়িত রয়েছে প্রেমিক প্রেমিকারা একে অপরকে সারা জীবনের জন্য ছেড়ে না যাওয়ার প্রত্যয়ে প্রতিশ্রুতি দিয়ে থাকে তবে আপনি আপনার সঙ্গি কে কিছু প্রমিস করতে পারেন তাতে আপনার সম্পর্ক আরো মজবুত ও গাঢ় হবে। এবছর এই দিনটি পড়েছে রবিবারে

১২ ই ফেব্রুয়ারি (Hug day-হাগ ডে)। ভ্যালেন্টাইনস ডে, কবে কোন ডে, কবে কি ডে?

১২ ই ফেব্রুয়ারি হল ভালবাসার সপ্তাহের ষষ্ঠ দিন এ দিনে প্রেমিক-প্রেমিকারা একে অপরকে আলিঙ্গন করে থাকে। যেন তার আগে ওকে চিরকালের জন্য ভালোবাসেন সেটা জানান দিয়ে থাকে তবে অবশ্যই আপনি সেটা আপনার সঙ্গীর ইচ্ছার বিরুদ্ধে করবেন না। এ বছরে এই দিনটি সোমবার পড়েছে।

১৩ই ফেব্রুয়ারি (kiss day-কিস ডে)। ভ্যালেন্টাইনস ডে, কবে কোন ডে, কবে কি ডে?

এবার চলে এলো ১৩ই ফেব্রুয়ারি কিস ডে বা চুম্বন দিবস এটা হল ভালোবাসার সপ্তাহের সপ্তম দিন। এই দিনে প্রেমিক প্রেমিকার একে অপরকে জড়িয়ে ধরে এবং তাদের মধ্যে ভালোবাসা অনেক ধরনের অনুমতি আবেগ প্রকাশ করার জন্য একে অপরকে চুম্বন করে। যা বর্তমান ইতিহাসে কিস ডে নামে সুপরিচিত। এই দিনটি মঙ্গলবার পড়ছে।

১৪ ই ফেব্রুয়ারি (valentines day-ভালোবাসা দিবস)। ভ্যালেন্টাইনস ডে, কবে কোন ডে, কবে কি ডে?

এবার চলে এলো সকল অবসানের শেষ দিন ভ্যালেন্টাইনস সপ্তাহের ভালোবাসা দিবসের অষ্টম দিন এই ভালোবাসার সপ্তাহের সর্বশেষ দিন হল ১৪ই ফেব্রুয়ারি। এই দিনটিকে আবেগঘনময় এবং একটি ভালোবাসার সকল দিবস সমূহের অবসানের শেষ দিন এই দিনটিতে প্রেমিক-প্রেমিকারা একে অপরকে প্রতিশ্রুতি বদ্ধ হয়। 

যেন সারা জীবন একসাথে থাকতে পারে সেই অনুভূতি আকর্ষণ একে অপরের সঙ্গে শেয়ার করে তারা সমস্ত বাধা-বিপত্তি প্রতীক্ষার পরে একে অপরের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার প্রতিশ্রুতি বন্ধনে আবদ্ধ হয়। পুরো সপ্তাহের শেষে লাভ বার্ড রা এই দিনটির প্রতীক্ষায় থেকে তার অবসান ঘটে তার বিবাহিত কাপলদের মতো তাদের সঙ্গীদের সারপ্রাইজ ব্যবস্থা করে থাকেন এবং লাঞ্চ ডিনারে নিয়ে যেয়ে থাকেন এবং সর্বশেষে এই দিনটি হল তাদের জন্য একটি রোমান্টিক ও স্পেশাল দিন।

উপসংহারঃ ৭ থেকে ১৪ই ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে, কবে কোন ডে, কবে কি ডে?

বন্ধুরা তাহলে আপনারা এবার আমাদের কাছ থেকে ভালোবাসার সপ্তাহ বা ভালোবাসার দিন গুলো সম্পর্কে জেনে গেছেন যে ৭ ফেব্রুয়ারি থেকে ১৪ই ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে, কবে কোন ডে, কবে কি ডে, তাহলে আশা করি আপনারা জেনে গেছেন যে ভ্যালেন্টাইনস ডে, কবে কোন ডে, কবে কি ডে এবার আর দেরি না করে আপনার জীবন সঙ্গীকে এ সকল দিনগুলো উপহার দেওয়ার জন্য প্রস্তুত হয়ে যান এবং আপনার মনের মানুষটিকে নিজের করে নিতে বেরিয়ে পড়ুন। ভালোবাসা দিবস সম্পর্কিত এমন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন ধন্যবাদ। ২০২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url