সরকারিভাবে বিদেশ যাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন বিস্তারিত

 প্রিয় বন্ধুরা আজকে আমরা সরকারিভাবে বিদেশ যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানবো। তাই আপনি যদি কিভাবে সরকারিভাবে বিদেশ যাওয়া যায় সে সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি অনেক মনোযোগ সহকারে পড়ুন কারণ এ পোষ্টের মধ্যে কিভাবে সরকারিভাবে বিদেশ যাওয়া যায় সেই সম্পর্কে আলোচনা করা হবে। তাহলে চলুন দেখে নেই সরকারিভাবে বিদেশ যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা।

সরকারিভাবে বিদেশ

পোষ্ট সূচিপত্রঃ এক নজরে দেখে নিন সরকারিভাবে বিদেশ যাওয়ার উপায় 

ফ্রি বিদেশ যাওয়ার উপায়

প্রিয় পাঠক বন্ধুরা এই অংশটা সেই ব্যক্তিদের জন্যই যারা নিয়মিত google এ ফ্রী বিদেশ যাওয়ার উপায় সম্পর্কে লিখে সার্চ দেন। কিন্তু আমরা গুগলের পরিসংখ্যান গুলো যাচাই-বাছাই করে দেখলাম যে প্রতিদিন কমপক্ষে ৩০ জন ব্যক্তি গুগলে সার্চ করেন ফ্রি বিদেশ যাওয়ার উপায় লিখে কিন্তু আসলে এ বিষয়ে google বা youtube এ কোন কনটেন্ট আছে কি নেই। 

আরো পড়ুনঃ বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত টাকা লাগে?

তারমানে আপনাকে বুঝতে হবে যে বর্তমান সময় অনুযায়ী ফ্রি বিদেশ যাওয়ার কোন উপায় নেই তবে হ্যাঁ কিছু সংখ্যক শিক্ষার্থী রয়েছে যারা ফুল ফ্রি স্কলারশিপ বিদেশ গমন করেন যা সাধারণত আমজনতার পক্ষে সম্ভব পর হয়ে ওঠে না। তাই আমরা পরিশেষে যে কথাটি বলতে চাই সেটি হল আপনারা google এ এই বিষয়ে লিখে অযথা সময় অপচয় না করে আপনি যদি বিদেশ যেতে চান তাহলে আপনি ফ্রি বিদেশ যাওয়ার উপায় এই চিন্তাটি বাদ দিন।

আরো পড়ুনঃ ইতালি কৃষি কাজের ভিসা আবেদন ফরম ২০২৪ সম্পর্কে জেনে নিন

এবং আপনার নিজের জেলা কর্মসংস্থান বা যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে যোগাযোগ করতে পারেন এবং সেখান থেকে আপনি বিদেশ যেতে পারেন বর্তমান সময় অনুযায়ী বিদেশ যাওয়া অনেক সহজ। বর্তমান সময় অনুযায়ী আপনাকে বিদেশ যাওয়ার সম্পর্কে কোন দালাল বা এজেন্সির সাথে যোগাযোগ করতে হবে না যদি আপনি শিক্ষিত ব্যক্তি হয়ে ওঠেন আর যদি একটু নিরক্ষর ব্যক্ত হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই জেলা কর্মসংস্থান এর সঙ্গে যোগাযোগ করে বিদেশ যাওয়ার চিন্তা ভাবনা করতে হবে।

সরকারিভাবে বিদেশ যাওয়ার উপায় 

প্রিয় বন্ধুরা, এতদিন আপনারা দালালের মাধ্যমে বিদেশ যাওয়া সম্পর্কে জেনে এসেছেন যে বিদেশ যেতে অনেক টাকা পয়সা খরচ হয় এবং তা আপনাদের জন্য কষ্টসাধ্যকর হয়ে ওঠে তাই অনেকেই বিদেশ যাওয়ার আশা থাকলেও পরবর্তীতে আপনারা নিরাশা হয়ে পড়েন। তো আজকে আমরা আপনাদেরকে সরকার ভাবে বিদেশ যাওয়ার যে সকল মাধ্যমগুলো রয়েছে সেগুলো নিয়ে আমরা আলোচনা করব আপনি কোন রকম দালালের মাধ্যম ছাড়াই সরকারিভাবেই বিদেশ যেতে পারেন। তাই আর দেরি না করে চলুন এবার জেনে নেওয়া যাক সরকারিভাবে বিদেশ যাওয়ার উপায় গুলো কি?

প্রিয় পাঠ্য বন্ধুরা আপনারা সরকারিভাবে বিদেশ যেতে চান। বিভিন্ন ব্যক্তি ভেদে বিভিন্ন কাজে সরকারিভাবেও বিদেশ যাওয়ার সুযোগ রয়েছে। তবে সরকারিভাবে বিদেশ যাওয়ার বিশেষ যে কয়েকটি ধাপ রয়েছে সেই খাত গুলো হল। 

  • শ্রমিক হিসেবে
  • চাকরিপ্রার্থী হিসেবে অথবা 
  • শিক্ষার্থী হিসেবে

শ্রমিক হিসেবেঃ প্রিয় বন্ধুরা আপনারা যদি শ্রমিক হিসেবে সরকারিভাবে বিদেশ যেতে চান তাহলে আপনাদেরকে সর্বপ্রথম যে বিষয়টি মাথায় রাখতে হবে তা হল বিদেশে শ্রমিক নিয়োগের যে সকল পত্রিকা গুলো রয়েছে সেগুলোর প্রতি আপনাকে নিয়মিত মনোনিবেশ করতে হবে বিদেশে বিভিন্ন শিল্প কারখানা ছাড়াও অন্যান্য কর্ম ক্ষেত্রে বাংলাদেশ থেকে অন্যান্য দেশে নিয়োগের মাধ্যমেও সরকারিভাবে শ্রমিক নেওয়া হয়। 

আরো পড়ুনঃ ওমানে কাজের বেতন কত জেনে নিন ২০২৪?

নির্দিষ্ট একটি সময়সীমা বেড়ে যায় যার মধ্যে আপনি আবেদন রেজিস্ট্রেশন করতে পারবেন তাছাড়া আপনি যদি সরকারিভাবে বিদেশ যেতে যান তাহলে আপনাকে বিদেশে বিভিন্ন নিয়োগপত্রের ওপর খোঁজখবর রাখতে হবে যেন আপনি সরকারিভাবে সঠিক সময়ে সঠিকভাবে আবেদন করতে পারেন।

চাকরিপ্রার্থী হিসেবেঃ আপনি যদি সরকারিভাবে বিদেশে গিয়ে চাকরি করতে চান তাহলে আপনাকে সর্বোপরি কোন দেশের কোন কোম্পানির তাদের কোন সেক্টরে চাকরির জন্য সার্কুলার ছেড়েছে সে বিষয়গুলোর প্রতি আপনাকে খোঁজখবর রাখতে হবে। সেইসাথে আপনি যে দেশের চাকরির খবরগুলো পড়বেন সে দেশের চাকরি গুলো দক্ষতা অভিজ্ঞতা নির্ভর হয়ে থাকে তাই আপনাকে নিয়মিত বিদেশি চাকরির পত্রিকা গুলো পড়তে হবে। 

আরো পড়ুনঃ ওমান ড্রাইভিং ভিসা আবেদন ২০২৪ সম্পর্কে জেনে নিন

এবং আপনার যে বিষয়ে সার্কুলার দেওয়া হয়েছে সে বিষয়ে আপনাকে দক্ষতা অর্জন করতে হবে। এবং আপনি চাইলে অনলাইনে ও বৈদেশিক চাকরি সংক্রান্ত বিভিন্ন নোটিশগুলো নিয়মিত দেখতে পারেন। তাছাড়া আপনি যদি চাকরিপ্রার্থী হিসেবে সরকারিভাবে বিদেশ যেতে চান তাহলে আপনাকে চাকরি প্রার্থীর নাম রেজিস্ট্রেশন করার জন্য আপনাকে আপনার নিকটস্থ জেলা প্রশাসকের কার্যালয় এর প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে যোগাযোগ করতে হবে এবং আপনাকে তাদের দেয়া নির্দেশনা অনুযায়ী কাজগুলো সম্পন্ন করতে হবে।

শিক্ষার্থী হিসেবেঃ আপনি যদি শিক্ষার্থী হিসেবে সরকারি ভাবে বিদেশ যেতে চান তাহলে আপনাকে অবশ্যই স্বয়ংসম্পূর্ণ মেধাবান হতে হবে কেননা বিদেশ যাওয়ার জন্য যে সকল প্রক্রিয়া ও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে সেগুলো সবই ফলাফল ভিত্তিক এক্ষেত্রে কিছু শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করার জন্য যদি সরকারি ভাবে বিদেশ যাওয়া যায় তাহলে শিক্ষার্থীকে অবশ্যই তার মেধা যোগ্যতা ও বিভিন্ন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সেই শিক্ষার্থী থেকে সরকারিভাবে বিদেশ যাওয়ার জন্য বা উচ্চ শিক্ষার জন্য নির্বাচন করা যেতে পারে।

কত বছর হলে বিদেশ যাওয়া যায়

প্রিয় বন্ধুরা আপনারা অনেকেই আমাদেরকে জিজ্ঞাসা করে থাকেন যে কত বছর বয়স হলে বিদেশ যাওয়া যায় বা আমরা কত বছর বয়সে বিদেশ যেতে পারবো। আসলে এক একটা দেশে তাদের আইন অনুযায়ী একেক রকম বয়সের ভিত্তিতে নিয়োগ প্রদান করা হয়ে থাকে কিন্তু বিশেষত আমাদের দেশে সরকারের নিয়ম অনুযায়ী কমপক্ষে তাকে ১৮ বছর বয়স সম্পন্ন ব্যক্তি হতে হবে।

আরো পড়ুনঃ ১ বিটকয়েন সমান কত টাকা জেনে নিন

তাছাড়াও মধ্যপ্রাচ্যে যে সকল দেশগুলো রয়েছে সেগুলো কাজ করতে হলে একজন ব্যক্তির বয়স কমপক্ষে ২১ বছর বয়স হতে হবে দক্ষতা বৃদ্ধি পাবে এবং তার সুপ্ত জ্ঞানের বিকাশ ঘটবে। যদি কোন ব্যক্তির 18 অথবা 21 এর নিচে বয়স হয় তাহলে তার যে সকল আইনানুগ কার্যক্রম রয়েছে সেগুলো স্বয়ংসম্পূর্ণ করতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয় তাই বিদেশ যেতে হলে উপরোক্ত বয়সগুলো থাকা জরুরি।

বিদেশ যেতে কি কি কাগজপত্র লাগে

সরকারিভাবে বিদেশ যেতে হলে আপনাদেরকে বেশ কিছু কাগজপত্রের প্রয়োজন রয়েছে যেগুলো আপনারা অনেকেই না জেনেই বিদেশ যাওয়ার জন্য প্রস্তুতি নিয়ে থাকেন কিন্তু সেই সময় কাগজপত্রের ব্যাপারে আপনাদের অনেকেরই খেয়াল থাকে না তাই সরকারিভাবে বিদেশ যেতে হলে কি কি কাগজপত্র লাগে তা আপনাদেরকে আমরা সবিস্তরে আলোচনা করব।

সরকারি হয় বিদেশ যেতে হলে আপনাদেরকে যে সকল প্রয়োজনীয় কিছু কাগজপত্র সংগ্রহ করতে হবে তা হল ঃ

  • পাসপোর্ট 
  • আপনার যে চাকরিতে যাচ্ছেন সে চাকরি চুক্তিপত্র
  • আপনার একটি নিজস্ব ব্যাংক একাউন্ট 
  • দূতাবাসের ঠিকানা ও ফোন নাম্বার 
  • আপনার ভিসা চেক 
  • মেডিকেল রিপোর্ট 
  • আপনার টিকেট 
  • টাকা প্রদানের রশিদ ও চুক্তিপত্র এবং 
  • জনশক্তি ব্যুরোর ছাড় পত্র

দালাল ছাড়া বিদেশ যাওয়ার উপায়

আপনারা অনেকেই পূর্বে যাওয়ার সময় দালালের মাধ্যমে যেতেন তখন আপনাদের খরচ অধিকাংশই বৃদ্ধি হয়ে যেত যা আপনাদের পক্ষে কষ্টকর হয়ে যেত তাই বর্তমান সময়ে টেকনোলজির এই যুগে এসে মানুষকে আর দালালের উপর নির্ভরশীল হয়ে চলতে হয় না মানুষ এখন নিজের কাজ নিজেই সম্পন্ন করতে পারে। তাই আপনি যদি দালাল ছাড়া বিদেশ যাওয়ার উপায় গুলো জানতে চান তাহলে এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

দালাল ছাড়া বিদেশ যেতে হলে বাংলাদেশ সরকার কর্তৃক নিয়ন্ত্রিত Ami Probashi অ্যাপ এ আপনার পাসপোর্ট দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে এরপর বিএমইটি রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য আপনাকে অন্যান্য তথ্য প্রদান করতে হবে। তারপর Ami Probashi অ্যাপ এ রেজিস্ট্রেশন এর সকল প্রক্রিয়াগুলো যখন সম্পন্ন হয়ে যাবে তখন আপনি হোম পেজ থেকে চাকরি খুঁজুন অপশনে ক্লিক করবেন এবং আপনি বিভিন্ন দেশে চাকরি নিয়োগ গুলো দেখতে পাবেন। 

আরো পড়ুনঃ ইন্ডিয়া ট্যুরিষ্ট ভিসা ২০২৪ সম্পর্কে জানুন

এবার আপনি যে দেশে যেতে চান সে দেশে চাকরি নিয়োগ প্রক্রিয়ার উপর ক্লিক করে সেখানে আবেদন করুন অপশনে ক্লিক করলে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে তারপর আপনাকে চাকরির আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পরে যে প্রতিষ্ঠানে নিয়োগ প্রাপ্ত হবেন সেই নিয়োগকারী প্রতিষ্ঠান আপনাকে অ্যাপের মেসেজ অপশনে নক দিয়ে ইন্টারভিউ এর জন্য ডাকবে এজন্য আপনাকে যে কাজটি করতে হবে সেটি হলো আপনাকে নিয়মিত Ami Probashi অ্যাপ এর মেসেজগুলো চেক করতে হবে। 

আরো পড়ুনঃ ১ দিরহাম সমান বাংলাদেশী কত টাকা জানুন

যেহেতু Ami Probashi এই অ্যাপসটি বাংলাদেশ সরকার কর্তৃক নিয়ন্ত্রিত তাই আপনার চাকরি ইন্টারভিউয়ের জন্য আপনাকে বিদেশ যেতে হবে না আপনার নিজের দেশে বসে থেকে আপনি উক্ত দেশের প্রতিনিধিদের উপস্থাপিত অবস্থায় আপনি ইন্টারভিউ দিতে পারবেন। 

ইন্টারভিউ দেওয়া শেষ হলে যদি আপনি তাদের কাছে কোয়ালিফাই হয়ে থাকেন তাহলে তারা আপনাকে ভিসা প্রদান করবে এবং সেই ভিসার মাধ্যমে আপনি যে দেশে আবেদন করেছিলেন সেই দেশে যেতে পারবেন তাহলে এখন আপনার বুঝতেই পারছেন যে দালাল ছাড়া কিভাবে বিদেশ যাওয়া সম্ভব হয় Ami Probashi অ্যাপ এর মাধ্যমে দালাল ছাড়া বিদেশ যাওয়া সম্ভব।

শেষ কথাঃ সরকারিভাবে বিদেশ যাওয়ার উপায়

প্রিয় পাঠক বন্ধুরা এতক্ষণ পর্যন্ত আমি আপনাদেরকে যে বিষয়গুলো জানিয়েছি তা হল ফ্রী বিদেশ যাওয়ার উপায়, সরকারিভাবে বিদেশ যাওয়ার উপায়, কত বছর হলে বিদেশ যাওয়া যায়, বিদেশ যেতে কি কি কাগজপত্র লাগে, এবং দালাল ছাড়া বিদেশ যাওয়ার উপায় এই সমস্ত বিষয়ে বলি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে এমন আরো পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ। 202

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url